Winter Drinks: রাম কিংবা ব্র্যান্ডি নয়, শীত উপভোগ করতে চুমুক দিন এই বিশেষ পানীয়তে!

শীতে পার্টি অনুষ্ঠান লেগেই থাকে। আর তাই এই সময় শরীরের বিশেষ খেয়াল রাখার প্রয়োজন। কারণ শরীরে জলের পরিমাণ কমে গেলে একাধিক সমস্যা হয়

Winter Drinks: রাম কিংবা ব্র্যান্ডি নয়, শীত উপভোগ করতে চুমুক দিন এই বিশেষ পানীয়তে!
সুস্থ থাকতে চুমুক দিন এই বিশেষ পানীয়তে
Follow Us:
| Edited By: | Updated on: Dec 24, 2021 | 7:46 PM

শীতের সকালে ঘুম থেকে ওঠা এবং কোনওক্রমে সময়ের মধ্যে অফিস যাওয়াটুকু বাদ দিতে পারলে বাকি শীতের এই সময়টা কিন্তু ভীষণ ভাবে উপভোগ্য। বছরে মাত্র কয়েকটা দিনই শীত থাকে শহরে। তাও আবার জাঁকিয়ে ঠান্ডা থাকে বড়দিন থেকে নতুন বছর পর্যন্ত। আর তাই একদিন নিজের মতো করেই সকলে ঠান্ডাটা উপভোগ করেন। কনসার্ট থেকে শুরু করে গেট টুগেদার- এই শীতেই কিন্তু নিমন্ত্রণের সংখ্যা থাকে সবচেয়ে বেশি। নিমন্ত্রণ মানেই তো আড্ডা আর খাওয়াদাওয়া। শীতে খাওয়া-দাওয়ার তালিকাটা থাকে ভীষণ রকম লোভনীয়। হরেক কাবাব, তন্দুর, গ্রিলড আর বেকড আইটেমে ভরে যায় প্লেট। সেই সঙ্গে অবশ্যই গ্লাসে থাকে নরম-গরম পানীয়। চা. কফির আড্ডা যতই দেদার চলুক না কেন ঠান্ডা কাটাতে ব্র্যান্ডি কিংবা রামের জুড়ি মেলা ভার। আজ নয়, ঠাকুরদাদার আমল থেকেই চলে আসছে এই প্রথা। শীতের জুবুথুবু রাতে যখন কম্বল-সোয়েটার হার মেনে যায় তখন কিন্তু শরীর গরম রাখতে অনেকের কাছেই ভরসা এই এক পাত্তর রাম কিংবা ব্র্যান্ডি। সঙ্গে যদি আগুনের নরম ওমে একটু হাত-পা সেঁকে নেওয়ার সুযোগ থাকে।

শীতে পার্টি একটু বেশিই হয় অন্য সময়ের তুলনায়। ঠান্ডার কারণে পার্টি মানেই সেখানে থাকবে অ্যালকোহল। এছাড়াও কিছু মানুষ থাকেন যাঁরা অতিরিক্ত অলসতা থেকে এই সময় জল একটু কম খান। আর কম জল খেলেই কিন্তু হয় নানা সমস্যা। এমনিই আ্যালকোহল আমাদের শরীরে জলের ঘাটতি তৈরি করে। সেই সঙ্গে যদি পরিমাণমতো জল না খাওয়া হয় তাহলে শরীর খারাপ হওয়ার সম্ভাবনা বেড়ে যায় আরও অনেকখানি। কিন্তু জানেন কি শরীরকে উষ্ণ রাখতে সবচেয়ে বড় ভূমিকা রয়েছে জলের।

সম্প্রতি সেলিব্রেটি ডায়াটেশিয়ান পূজা মাখিজা এমনটাই বলেছেন তাঁর সোশ্যাল মিডিয়ায়। আমাদের শরীরের জন্য জল কতখানি উপকারী তা বোঝাতে গিয়েই এই পোস্ট করেন তিনি। সেখানেই তিনি লেখেন, শীতকালে শরীরকে সুস্থ রাখতে এবং গরম রাখতে কিন্তু জলের জুড়ি মেলা ভার। শীতের জন্য এমনিই একটা আলস্য কাজ করে। ঘাম কম হয়। যে কারণে শীতে জল খাওয়ার চাহিদা কমে যায়। জল কম থেলেই কিন্তু শরীরে কম তাপমাত্রা তৈরি হয়। যা হাইপোথার্মিয়া নামে পরিচিত। যে কারণে শীতে যাবতীয় শারীরবৃত্তীয় ক্রিয়া কলাপ ঠিক রাখতে জল খাওয়া প্রয়োজন।

প্রতিদিন জল ঠিকমতো খেলে শরীরে হরমোন, উৎসেচকগুলো ঠিক করে কাজ করে। রক্তপ্রবাহও ঠিক থাকে। ফলে স্ট্রোক, হার্টের সমস্যা কিংবা শ্বাসকষ্ট জনিত অনেক সমস্যা এড়ানো যায়। আমরা সকলেই জানি যে শীতে বাড়ে হৃদরোগ। শরীর যদি অতিরিক্ত ঠান্ডা হয়ে যায় তখন অনেক অঙ্গই ঠিকমতো কাজ করে না। ফলে সেখান থেকে আসে একাধিক শারীরিক জটিলতা। জল কম খেলে কিডনির কাজেও ব্যাঘাত ঘটে। অতিরিক্ত টক্সিন জমে যায় শরীরে। এতে হজমেও সমস্যা হয়।

সত্যিই কি অ্যালকোহলে শরীর গরম থাকে?

অ্যালকোহল কখনই শরীরকে গরম রাখতে পারে না। কিছুক্ষণের জন্য হয়তো শরীর গরম থাকে। তারপরই শরীর ঠান্ডা হতে শুরু করে। কিন্তু সকলেই ভাবেন যে শরীর বুঝি ভেতর থেকে গরম রয়েছে। এতে আরও বাড়ে শারীরিক জটিলতা। তাই শীতে সুস্থ থাকতে বার বার জল খান, রাম নয়।