Type 2 Diabetes: রক্তে বেড়েছে চিনি? চিন্তা নেই, জাপানি এই নুডলস আপনার রক্তচাপ রাখবে নিয়ন্ত্রণে!

Shirataki: এই নুডলস দেখতে যেমন স্বচ্ছ তেমনই এতে কোনও শর্করা থাকে না। ফাইনার থাকে অনেক বেশি। সেই সঙ্গে দীর্ঘসময় পেট ভরা রাখে

Type 2 Diabetes: রক্তে বেড়েছে চিনি? চিন্তা নেই, জাপানি এই নুডলস আপনার রক্তচাপ রাখবে নিয়ন্ত্রণে!
রক্তশর্করা নিয়ন্ত্রণে রাখে এই নুডলস
Follow Us:
| Edited By: | Updated on: Dec 24, 2021 | 9:28 PM

বিশ্বজুড়ে নিঃশব্দ ঘাতকের মতই বাড়ছে ডায়াবিটিসে আক্রান্তের সংখ্যা। লকডাউনে সেই সংখ্যাটা আরও খানিকটা বেড়েছে। দীর্ঘক্ষণ বসে কাজ, শরীরচর্চা একেবারেই না করা, সময়ে না খাওয়া এবং অতিরিক্ত ফাস্টফুড খাওয়া- এসবই কিন্তু রক্তে শর্করা বৃদ্ধির অন্যতম কারণ। সেই সঙ্গে আছে মানসিক চাপ। এই মানসিক চাপ কিন্তু সুগার বাড়ার অন্যতম কারণ। এছাড়াও অনেকের ক্ষেত্রে সুগারের সমস্যাটা বংশগত। পারিবারিক কারণেও অনেকেই কিন্তু ভুগছেন ডায়াবিটিসেোর সমস্যায়। ডায়াবিটিস হওয়া মানেই খাদ্য তালিকা থেকে একসঙ্গে অনেক কিছু বাদ। মিষ্টি, আলু অতিরিক্ত কার্বোহাইড্রেট এবং শর্করা জাতীয় খাদ্য প্রথমেই বাদ পড়ে তালিকা থেকে। পরিমাণে বেশি খেতে বলা হয় ফাইবার। তবে যে কোনও মুখরোচক খাবারই আমাদের বেশি দৃষ্টি আকর্ষণ করে। আর তা যদি হয় পাস্তা, চাউমিন, বার্গার কিংবা রসগোল্লা তাহলে তো আর কথাই নেই। কিন্তু রক্ত যখন মিষ্টির সঙ্গে শত্রুতা করে তখন লোভ সংবরণ ছাড়া আর কোনও উপায় থাকে না।

তবে ডায়াবিটিসের রোগীরাও এবার নির্ভয়ে খেতে পারেন এই নুডলস। এতে রক্তচাপ যেমন নিয়ন্ত্রণে থাকবে তেমনই কিন্তু শরীর থাকবে সুস্থ। এমনকী বাড়বে না ওজনও। ভাবছেন তো রক্তে শর্করার পরিমাণ বেশি থাকা সত্ত্বেও কোন নুডলস আপনাকে দিচ্ছে ‘খাইবার পাস’? এ হল জাপানি নুডলস। জাপানের অধিবাসীরা এমনিই ভীষণ রকম স্বাস্থ্য সচেতন। তাঁদের নিয়ন্ত্রিত জীবনযাত্রায অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হল খাদ্যাভ্যাস। যা তাঁদের দীর্ঘজীবী করে। সেই সঙ্গে তাঁরা হোন নীরোগ এবং সুস্বাস্থ্যের অধিকারী।

আজকাল টাইপ ২ ডায়াবিটিসে আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। এতে মূল সমস্যা হল শরীরে যে পরিমাণ রক্তশর্করা তৈরি হয় তা সর্বত্র সঠিক ভাবে সঞ্চালিত হয় না। ইনসুলিন হরমোন ঠিক ভাবে কাজ করে না। যে কারণেই রক্তে শর্করার আধিক্য দেখা দেয়। আর রক্তে শর্করা বাড়লেই কিন্তু নানা সমস্যা হয়। চোখের সমস্যা, ত্বকের সমস্যা যেমন থাকে তেমনই নিজের অজান্তেই জটিল হতে থাকে কিডনির রোগও। আর তাই বিশেষজ্ঞরা বলেন, যাঁরা ডায়াবিটিসে ভুগছেন তাঁদের বছরে অন্তত একবার কিডনির পরীক্ষা করানো খুবই জরুরি।

জাপানি নুডলস শিরাটাকি। এতে কার্বোহাইড্রেট খুবই কম পরিমাণে থাকে। সেই সঙ্গে এই নুডলসে স্বাস্থ্যকর ফাইবার থাকে। যা আমাদের রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখে। ট্র্যাডিশন্যাল এই জাপানিজ নুডলসটি তৈরি হয় কোকা টম ইয়াম দিয়ে। এতে Monosodium glutamate (MSG) একেবারেই থাকে না। এই MSG আমাদের শরীরে একাধিক সমস্যা ডেকে আনে। ওবেসিটি, মেটাবলিক ডিসঅর্ডারের জন্য দায়ী এই উপাদান। যে কারণে চাইনিজ খাবার অতিরিক্ত পরিমাণে খেতে মানা করা হয়।

শিরাটাকি স্বচ্ছ এবং পাতলা হয়। ফাইবার বেশি থাকায় তা অনেকক্ষণ পেট ভরুয়ে রাখে। সেই সঙ্গে ক্ষুধার্ত হরমোন ঘ্রেনিলকে নিয়ন্ত্রনে রাখতে সাহায্য করে। হৃদরোগের ঝুঁকি কমাতেও সাহায্য করে এই নুডলস। এই নুডলস তেল ছাড়াও রান্না করা যায়।

আরও পড়ুন: Winter Drinks: রাম কিংবা ব্র্যান্ডি নয়, শীত উপভোগ করতে চুমুক দিন এই বিশেষ পানীয়তে!