Kabuli Chana Pakora: বৃষ্টিভেজা সন্ধ্যের আসর জমাতে বানিয়ে ফেলুন কাবুলি চানার পকোড়া

বর্ষায় তেলেবাজা, সঙ্গে চা খাওয়ার মজাই আলাদা। তবে তেলেভাজার বদলে যদি সুপার টেস্টি রেসিপির সন্ধান পাওয়া যায় তাহলে তো কথাই নেই। বৃষ্টিরদনিগুলিতে ভাজাভুজি খাওয়ার প্রবণতা বাড়ে।

Kabuli Chana Pakora: বৃষ্টিভেজা সন্ধ্যের আসর জমাতে বানিয়ে ফেলুন কাবুলি চানার পকোড়া
কাবুলি চানার পকোড়ার ছবিটি গুগল ইমেজেস থেকে নেওয়া হয়েছে
Follow Us:
| Edited By: | Updated on: Jun 26, 2021 | 8:26 AM

লাঞ্চে চানা মশালা, রুটি, স্যালাদ অনেকের পছন্দের। কিন্তু রোজ রোজ কি আর কাবুলি চানা খাওয়া যায়?তাহলে চা টাইমে বা ডিনারের মেনুতে রাখুন সুস্বাদু ও পুষ্টিকর কাবুলি চানার পকোড়া। খুব বেশি উপকরণ লাগবে না। এই বর্ষায় তেলেবাজা, সঙ্গে চা খাওয়ার মজাই আলাদা। তবে তেলেভাজার বদলে যদি সুপার টেস্টি রেসিপির সন্ধান পাওয়া যায় তাহলে তো কথাই নেই। বৃষ্টিরদিনগুলিতে ভাজাভুজি খাওয়ার প্রবণতা বাড়ে। আলু-বেগুনি ছেড়ে এবার স্বাস্থ্যকর ও দারুণ স্বাদের কাবুলি চানা পকোড়া রান্না করে তাক লাগিয়ে দিতে পারেন। সঙ্গে শুধু চাই এক কাপ গরম ও ধোঁয়া ওঠা চা।

কাবুলি চানা পকোড়া তৈরি করতে কী কী লাগবে দেখে নিন…

আরও পড়ুন: ডিনারে কিংবা লাঞ্চে, পাতে দিন স্বাস্থ্যকর হরিয়ালি চিকেন! দেখে নিন কীভাবে বানাবেন?

১ কাপ সেদ্ধে কাবুলি চানা, আধ টেবিলস্পুন গোল মরিচ, কারি পাতা, আধ টেবিল স্পুন ড্রাই ম্যাঙ্গো পাউডার, আধ টেবিলস্পুন গরম মশলা পাউডার, স্বাদমতো নুন, আধ টেবিলস্পুন হলুদ, ৪ টেবিলস্পুন ভেজিটেবিল ওয়েল

কাবুলি চানা পকোড়া বানাবেন কীভাবে , সেটি এবার দেখে নিন…

প্রথমে একটি বোলের মধ্যে সেদ্ধ কাবুলি চানার সঙ্গে নুন, হলুদ, গরম মশলা, গোলমরিচ পাউডার, ড্রাই ম্য়াঙ্গো পাউডার একসঙ্গে ভাল করে মিশিয়ে নিন। তাতে কারি পাতা দিয়ে একটি ডো (dough) বানান।

আরও পড়ুন: মনকে চাঙ্গা করতে বানান এই ৫ সুস্বাদু ও পুষ্টিকর বাটারমিল্ক!

ডো বানানো হয়ে গেলে পকোড়ার জন্য ছোট ছোট বলের আকার দিন। এবার আলু টিক্কির মতো গোল পকোড়াগুলিতে হাতের তালুতে রেখে অল্প চাপ দিয়ে চ্যাপটা আকার দিন। পকোড়ার জন্য বানানো হয়ে গেলে আলাদা করে রেখে দিন।

এবার একটি প্যানের মধ্যে তেল গরম করতে দিন। পকোড়াগুলি আস্তে আস্তে ছাড়তে থাকুন। অল্প তেলে ভাজতে পারেন। একপিঠ বাদামি রঙের হলে, অপরপিঠ উল্টে ভাল করে ভেজে রাখুন। গরম গরম চাটনি বা চায়ের সঙ্গে পরিবেশন করুন এই কাবুলি চানার পকোড়া।