Leftover food: বাসি খাবারে ফ্রিজ বোঝাই? ফেলে না দিয়ে বানিয়ে ফেলুন সুস্বাদু এই ৪ ব্রেকফাস্ট

Breakfast Recipes: ব্রেকফাস্টে কী খাওয়া যায় এই নিয়ে হাজারো চিন্তা থাকে সকলের মনেই। প্রতিদিন এক খাবার খেতে ভালোও লাগে না। বেঁচে যাওয়া খাবার দিয়ে একবার বানিয়েই দেখুন এই কয়েকটি রেসিপি

Leftover food: বাসি খাবারে ফ্রিজ বোঝাই? ফেলে না দিয়ে বানিয়ে ফেলুন সুস্বাদু এই ৪ ব্রেকফাস্ট
বেঁচে যাওয়া খাবার দিয়েই বাজিমাৎ
Follow Us:
| Edited By: | Updated on: Nov 19, 2021 | 5:47 PM

সব সময় মেপে রান্না করা বেশ কঠিন। তাই কোনও দিন কম আবার কোনও দিন বেশি হতেই পারে। আবার ফ্রিজে যদি অতিরক্ত খাবার রয়ে যায় তাহলেও মুশকিল। বাসি খাবার দু দিন রয়ে গেলে তা আর খেতে ইচ্ছে করে না। অগত্যা ফেলে না দেওয়া ছাড়া অন্য কোনও উপায় থাকে না। খাবার ফেলে দেওয়ার এই অভ্যাস মোটেই ভালো নয়। কিন্তু অনেক সময় এছাড়া আর তকোনও উপায়ও থাকে না। আর তাই আজ রইল দারুণ কয়েকটি টিপস। সেই সঙ্গে থাকল কিছু রেসিপি। দেখুন তো যে খাবার ফেলে দেওয়ার কথা ভাবছিলেন সেই খাবার দিয়েই সুস্বাদু কিছু বানিয়ে নিতে পারেন কিনা। আর এই বাসি খাবার (Leftover food) থেকে তৈরি ব্রেকফাস্ট কিন্তু খেতেও বেশ ভালো হয়।

মশলা ইডলি (Masala Idli)- ধোসা কিংবা ইডলি বানানোর জন্য যে ব্যাটার বানানো হয় অনেক সময়ই তা পরিমাণে বেশি হয়ে যায়। এদিকে পরপর ধোসা কিংবা ইডলি খেতেও ভালো লাগে না। এই ব্যাটারের সঙ্গে মিশিয়ে নিন পেঁয়াজ কুচি, লঙ্কা চুচি, গোটা জিরে, ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, স্বাদমতো নুন, এক চামচ কালো সরষে আর কারিপাতা। এবার এই মিশ্রণ দিয়েই বানিয়ে ফেলুন মশলা ইডলি। খেতে যেমন ভালো তেমনই স্বাস্থ্যকরও। ব্রেকফাস্টে খুব ভালো অপশন এই ইডলি।

গ্রিলড স্যান্ডউইচ (Stuffed Grilled Sandwiches)- শীতকালে বাড়িতে গাজর, ক্যাপসিকাম, বাঁধাকপি এসব দিয়ে নানা রকম তরকারি বানানো হয়। এবার এই তরকারি বেঁচে গেলে তাই দিয়েই বানিয়ে ফেলুন স্যান্ডউইচ। পাঁউরুটির দুপাশে ভালো করে বাটার লাগিয়ে সবজির তরকারি দিয়ে দিন। সবজির তরকারির পরিবর্তে রাজমা, আলু ফুলকপির তরকারি, আলুর তরকারি যা খুশি দিতে পারেন। এবার ভালো করে গ্রিলড করে নিন। সেজুয়ান সস কিংবা কেচআপ দিয়ে পরিবেশন করলেই হবে।

চাপাটি পোহা (Chapati Poha)– অনেক সময় ফ্রিজে অতিরিক্ত রুটি থেকে যায়। অনেকেই বাসি রুটি খেতে পছন্দ করেন না। এবার কড়াইতে তেল দিয়ে গাজর কুচি, ক্যাপসিকাম কুচি, পেঁয়াজ কুচি, রসুন কুচি, লঙ্কা কুচি, টমেটো কুচি দিয়ে ভালো করে নেড়ে নিন। স্বাদমতো নুন, চিনি মেশান। প্রয়োজনে সসও দিতে পারেন। এবার ওর মধ্যে রুটি টুকরো করে দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে নিন। রুটির পোহা বা এই চাপাটি পোহা (Chapati Poha)

ফ্রায়েড রাইস (Fried Rice)- বেঁচে যাওয়া ভাত দিয়ে অনেকেই বাড়িতে বানান এই সুস্বাদু জলখাবার। ফ্রাইং প্যানে তেল দিয়ে ওর মধ্যে পেঁয়াজ কুচি, লঙ্কা কুচি,ধনেপাতা কুচি, টমেটো কুচি দিয়ে একটি ডিম ভেঙে দিন। এবার স্বাদমতো নুন দিয়ে ভাত মিশিয়ে দিন। চাইলে সেজুয়ান সসও মিশিয়ে নিতে পারেন।

আরও পড়ুন: Weight loss tips: পেটের চর্বি গলাতে চুমুক দিন এই তিন হেলদি চায়ে, রইল রেসিপি