Viral Video: নবাবদের শহরে ‘মালাই কি গিলোরি’ তৈরির ভিডিয়ো নতুন নামে ভাইরাল হল নেটদুনিয়ায়!

Viral Video: নবাবদের শহরে 'মালাই কি গিলোরি' তৈরির ভিডিয়ো নতুন নামে ভাইরাল হল নেটদুনিয়ায়!
মালাই কি গিলোরি

নবাবদের শহর ভোজনরসিকদের কাছে জনপ্রিয় কাবাবের জন্য। এর পাশাপাশি এই শহরে শীতের সময় পাওয়া যায় মাখন মালাইয়ের মত এক অভিনব মিষ্টি। আবার সেই শহরেই 'পান' তৈরি হয় মালাই দিয়ে।

TV9 Bangla Digital

| Edited By: megha

Jan 27, 2022 | 1:58 PM

ডেজার্ট‌ (Desserts) প্রেমী নন এমন মানুষ ভূ-ভারতে খুব কমই রয়েছেন। ডেজার্ট‌ের নাম শুনলেই মাথায় আসে ‘মিষ্টি’। ভারতে জুড়ে বিভিন্ন ধরনের মিষ্টান্ন পাওয়া যায়। যখন আমরা এক রাজ্য থেকে অন্য রাজ্যে যাই, সেখানের খাবারও যেমন পরিবর্তন হয়, তেমনই আমাদের সঙ্গে আলাপ হয় নতুন মিষ্টির। সেগুলো যেমন সুস্বাদু হয়, তেমনই তার রন্ধনপ্রণালী আলাদা। মিষ্টির দিক দিয়ে অন্যতম জনপ্রিয় স্থান হল নবাবদের শহর লখনউ (Lucknow)। এবার সেই শহরই ‘মালাই পান’ (Malai Paan) বানিয়ে হৈ-চৈ ফেলে দিল নেটদুনিয়ায়।

নবাবদের শহর ভোজনরসিকদের কাছে জনপ্রিয় কাবাবের জন্য। এর পাশাপাশি এই শহরে শীতের সময় পাওয়া যায় মাখন মালাইয়ের মত এক অভিনব মিষ্টি। আবার সেই শহরেই ‘পান’ তৈরি হয় মালাই দিয়ে। যদিও এই ‘মালাই পান’ লখনউতে পরিচিত ‘মালাই কি গিলোরি’ বা ‘বালাই কি গিলোরি’ নামে।

নেটের দুনিয়ায় মালাই পান এখন ভাইরাল হলেও, মালাই কি গিলোরির জন্ম ১৮০০-এর দশকে। সেই সময় নবাবরা নিষেধাজ্ঞা জারি করেছিল পানের ওপর। তখন নবাবদের ‘শেফ’ আবিষ্কার করে এই মালাই কি গিলোরি। দুধ দিয়ে তৈরি মালাইকে রূপ দেওয়া হয় পানের। পাতলা ভাবে তৈরি করা হয় মালাইয়ের শিট। তার মধ্যে ‘পান মশলা’ হিসাবে শুকনো ফল, মিশরি ও মাওয়ার পুর দেওয়া হয়। তারপর পানের মত করে মুড়ে যাওয়া হয় মালাই কি গিলোরিকে। এটাই এখন নেট দুনিয়ায় ‘মালাই পান’ নামে ভাইরাল।

১৮০৫ সালে লখনউয়ের হতরজ গঞ্জে স্থাপিত হয় রাম আরসে নামক একটি মিষ্টির দোকান। সেই দোকানেই প্রথম তৈরি হয় এই মালাই কি গিলোরি। এখন যদিও জনপ্রিয়তা জন্য বেশ কয়েকটি ব্রাঞ্চ রয়েছে রাম আরসের। তবে আপনি যদি আসল মালাই কি গিলোরির স্বাদ পেতে চান, তাহলে এখনও আপনাকে যেতে হবে লখনউয়ের ওই দোকানেই। সেই দোকানেরই ‘মালাই পান’ তৈরির ভিডিয়ো সম্প্রতি ভাইরাল রয়েছে সোশ্যাল মিডিয়ায়।

দেখুন মালাই কি গিলোরি তৈরির ভিডিয়ো,

এটি ভিডিয়োটি ফুডি ইনকারনেট নামক একটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে পোস্ট করা হছে। মালাই কি গিলোরি বা বালাই কি গিলোরি নামক এই বিশেষ ‘মালাই পান’ তৈরি হয় দুধ দিয়ে। এই ভাইরাল ভিডিয়োটিতে দেখা যাচ্ছে  দুধকে ফুটিয়ে মালাই তৈরি করা হচ্ছে। সেই মালাইয়ের শিট একদম পাতলা। তার ভেতর পুর ভরে রূপ দেওয়া হয় পানের। পুর হিসাবে দেওয়া হচ্ছে আমন্ড, পেস্তা, কাজু, এলাচ ও মিশ্রি। ‘মালাই পান’ তৈরির এই ভিডিয়োটি ইতিমধ্যেই ১.৯ মিলিয়ন ভিউস পেয়ে গেছে। তার সঙ্গে ১১০ হাজার মানুষের ‘লাভ’ রিয়্যাক্ট পেয়েছে ভিডিয়োটি।

আরও পড়ুন: দেখা মাত্র জিভে জল আনে মালাইয়ো! উত্তরপ্রদেশের এই ঐতিহ্যবাহী মিষ্টির আসল রহস্যটা কী?

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA