Winter Dessert Recipes: তিনটি উপকরণের সাহায্যে মাত্র ১৫ মিনিটেই বানিয়ে নিন এই কয়েকটি ডেজার্ট

শীতের দিন কম সময়ে বাড়িতেই বানিয়ে নিতে পারেন পছন্দের ডেজার্ট। রইল রেসিপি...

Winter Dessert Recipes: তিনটি উপকরণের সাহায্যে মাত্র ১৫ মিনিটেই বানিয়ে নিন এই কয়েকটি ডেজার্ট
দেখে নিন উইন্টার স্পেশ্যাল সহজ কিছু রেসিপি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 27, 2022 | 10:54 PM

মিষ্টি খেতে কমবেশি সকলেই পছন্দ করেন। তবে মিষ্টি মানেই যে তা হতে হবে নিলেন গুড়ের গরম রসগোল্লা, পান্তুয়া কিংবা পায়েস তা কিন্তু নয়। সেই মিষ্টির তালিকায় কেক, ম্যুজ, ফাজ, লাড্ডু সবই থাকে। শীত মানেই চারিদিকে হরমক রকম খাওয়া দাওয়া। বাড়িতে বাড়িতে পিঠে পুলি ছাড়াও এই সময় কিন্তু অনেকের বাড়িতেই কেক, মিষ্টি এসব বানানো হয়। শীতের দিনে বাড়ির অভেনে তৈরি ফ্রেশ কেক খেতে দারুণ লাগে। তেমনই নারকেল নাড়ু, তিলের নাড়, মুড়ির মোয়া এসবও কিন্তু শীতেই সবচেয়ে বেশি ভাল লাগে। শীতের সন্ধ্যায় কফির সঙ্গে একটুকরো কেক না হলে অনেকেরই জমে না। আবার ডিনার শেষে কারোর আবার মিষ্টিমুখ করা চাই। তাপমাত্রার পারদ যে ভাবে নামছে তাতে কম্বলের উষ্ণতা থেকে বেরিয়ে রান্নাঘরে যেতে মোটেই ভাল লাগে না। আর তাই আজ রইল কয়েকটি ডেজার্টের রেসিপি। সামান্য উপকরণে ১৫ মিনিটের মধ্যেই বানিয়ে নিতে পারবেন।

ব্যানানা চকোলেট কেক- এই কেক কিন্তু খেতে খুবই ভাল হয়। কেক মোল্ড কিংবা কাপেই বানিয়ে নিতে পারেন। চারটে বাকা কলা ভাল করে হাতে পিষে নিন। এবার ওর মধ্যে কোকো পাউডার আর পিনাট বাটার দিয়ে ভাল করে ফেটিয়ে নিন। সামান্য বেকিং পাউজার দিন। প্রয়োজনে হলে এক-দু চামচ দুধ মেশাতে পারেন। এবার প্রি হিট করে মিশ্রণ মোল্ডে ঢেলে কেক বানিয়ে নিন।

অরেঞ্জ চকোলেট কেক- ময়দা, বেকিং পাউডার, ডিম , চিনি, মাখন  এসব মিশিয়ে কেকের মিশ্রণ বানিয়ে নিন। কোকো পাউডার আর লেমন এসেন্স মিশিয়ে নিন। এবার ওর মধ্যে সোডাযুক্ত অরেঞ্জ ড্রিংক মিশিয়ে নিন একটা ক্যান। এই অরেঞ্জ ড্রিংক দিয়েই কেকের ব্যাটার তৈরি হবে। এবার তা দেড় ঘন্টা রাখুন। এরপর বেক করলেই তৈরি কেক।

চকো ফাজ- চকো ফাজ কিন্তু খুব সহজেই বাড়িতে বানিয়ে নেওয়া যায়। একটা মিক্সিং বোলে চকো চিপস ৩/৪ কাপ, কনডেন্স মিল্ক ১/৪ কাপ, মাখন, চকোলেট কিউব আর আমন্ড নিন। এবার তা সামান্য গরম করে খুব ভাল করে ফেটিয়ে নিন। ফেটানো হয়ে গেলে বেকিং ট্রেতে বাটার মাখিয়ে মিশ্রণ ঢালুন। উপর থেকে ওয়ালনাট ছড়িয়ে ফ্রিজে ঠান্ডা হতে দিন।

শ্রীখন্ড- গুজরাত ও মহারাষ্ট্রে এই মিষ্টি খুবই জনপ্রিয়। ডিনারের পর শ্রীখন্ড খেতে পারলে বেশ ভাল। জল ঝরানো টকদই নিন। এবার এই দইয়ের সঙ্গে চিনি, এলাচ গুঁড়ো মিশিয়ে ভাল করে ফেটিয়ে নিন। বেশ ক্রিমি ব্যাপার এলে উপর থেকে ড্রাইফ্রুটস ছড়িয়ে ফ্রিজে রাখুন ১ ঘন্টা। ব্যাস তৈরি শ্রীখন্ড।

আরও পড়ুন: Corona Vada Recipe: করোনাকে বড়া বানিয়ে নেটদুনিয়ায় ‘ছ্যাঁকা’! তবে রেসিপি কিন্তু খুবই উপাদেয়…