Malaiyo: দেখা মাত্র জিভে জল আনে মালাইয়ো! উত্তরপ্রদেশের এই ঐতিহ্যবাহী মিষ্টির আসল রহস্যটা কী?

শীতের সকালে বারাণসীর কোনও গলিতে হাঁটতে হাঁটতে হঠাৎই সন্ধান পেয়ে যেতে পারেন এই খাবারের। কিংবা হাড় কাঁপানো ঠাণ্ডায় লখনউর আমিনাবাদে সাইকেলে করে মালাইয়ো বিক্রি করছে এমন কাউকে দেখতে পেয়ে যেতে পারেন।

Malaiyo: দেখা মাত্র জিভে জল আনে মালাইয়ো! উত্তরপ্রদেশের এই ঐতিহ্যবাহী মিষ্টির আসল রহস্যটা কী?
মালাইয়ো বা মাখন মালাই।
Follow Us:
| Updated on: Dec 26, 2021 | 10:42 AM

বারাণসী ও লখনউ- দুটোই উত্তরপ্রদেশের জনপ্রিয় শহর এবং খাবারের দিক থেকে বেশ সমৃদ্ধ।। যেখানে বারাণসীকে বলা হয়ে থাকে ভারতের সবচেয়ে পবিত্র শহর, তেমনই লখনউ হল নবাবদের শহর। প্রত্যেক শহরের নিজস্ব কিছু খাবার রয়েছে, যেগুলো সেই শহরের ঐতিহ্য বহন করে চলে যুগ যুগ ধরে। আজকে আমরা আপনাকে এমন একটি খাবারের সন্ধান দেব যা আপনি শুধু এই দুটি শহরেই খুঁজে পাবেন, তাও শুধুমাত্র শীতকালে।

শীতকালের খাবারেরও কিছু বিশেষত্ব থাকে। এই যেমন ধরুন, পশ্চিমবাংলায় শীতকালে নলেন গুড় পাওয়া যায়। সেরকমই একটি ডেসার্ট হল মালাইয়ো, যেটা শুধু শীতকালে পাওয়া যায় উত্তরপ্রদেশের বারাণসী ও লখনউতে। মাখন মালাই বা মালাইয়ো, স্থানীয়দের মধ্যে বেশ জনপ্রিয় এই খাবার। বারাণসীতে এই খাবার মালাইয়ো নামেই বেশি পরিচিত, অন্যদিকে, লখনউতে একে বলে মাখন মালাই।

কিছু কিছু খাবারের রেসিপি এমনও থাকে, যা বছরের পর বছর ধরে, ঐতিহ্যের সঙ্গে রন্ধিত হয়। মালাইয়ো হল উত্তরপ্রদেশের এমনই একটি খাবার। শীতের সকালে বারাণসীর কোনও গলিতে হাঁটতে হাঁটতে হঠাৎই সন্ধান পেয়ে যেতে পারেন এই খাবারের। কিংবা হাড় কাঁপানো ঠাণ্ডায় লখনউর আমিনাবাদে সাইকেলে করে মালাইয়ো বিক্রি করছে, এমন কাউকে দেখতে পেয়ে যেতে পারেন।

দুধে কেশর দিয়ে তৈরি করা হয় মালাইয়ো। এই মিষ্টির বিশেষত্ব হল এটি শিশিরের ফোঁটা ব্যবহার করে তৈরি করা হয়। যে কারণে এই খাবার শীতে ছাড়া তৈরি করা সম্ভব নয়। তাই শীতের দু থেকে তিন মাসই এই খাবার পাওয়া যায়। যত বেশি শিশির পড়বে, মালাইয়ো হবে তত সুস্বাদু।

মালাইয়ো তৈরির জন্য প্রথমে কাঁচা দুধকে বড় লোহার কড়াইতে ফোটাতে হয়। তারপরে সারারাত খোলা আকাশের নীচে সেটা রাখা হয়। সারারাত শিশির পড়ার কারণে ফেনা তৈরি হয়। সকালে কড়াই থেকে নামিয়ে দুধ মন্থন করা হয়। এলাচ, জাফরান, দুধ এবং পেস্তা যোগ করে আবার মন্থন করা হয়। তাই তো মুখে দিলেই মিলিয়ে যায়। মাটির ভাঁড়ে বিক্রি করা হয় মালাইয়ো।

শিশির দিয়ে মিষ্টি তৈরি শুনতে অদ্ভুত লাগলেও, এর জনপ্রিয়তার সামনে সব কিছুকেই হার মানে। বারাণসী ও লখনউয়ের ঐতিহ্যবাহী খাবারগুলির মধ্যে একটি হল মালাইয়ো। এছাড়াও এই মিষ্টির স্বাদ আপনি কানপুরেও পেয়ে যেতে পারেন। তবে অথেনটিক মালাইয়ো স্বাদ পেতে গেলে হয়তো আপনাকে বারাণসীর ঘাটে যেতে হবে কিংবা নবাবদের শহরে। তবে একবার হলেও ট্রাই করে দেখবেন মালাইয়ো।

আরও পড়ুন: Porn Star Martini: নাম নিয়ে মতভেদ থাকলেও, স্বা‌দেই জনপ্রিয়তা অর্জন করেছে এই ককটেল!