Special Recipe: দেশি ঘি দিয়ে তৈরি পুরান পুলি বদলে দেবে সকালটাই! স্বাদ বদলাতে ব্রেকফাস্টে বানান এই মরাঠি খাবার

Marathi Recipe: এই পদটি শুধু উত্‍সবেই তৈরি করা হয়, তা নয়, যে কোনও সময়েও ব্রেকফাস্ট বা স্ন্যাকস হিসেবে বানানো যায়। সকলে মিলে এই খাবার খাওয়ার আনন্দটাই আলাদা।

Special Recipe: দেশি ঘি দিয়ে তৈরি পুরান পুলি বদলে দেবে সকালটাই! স্বাদ বদলাতে ব্রেকফাস্টে বানান এই মরাঠি খাবার
Follow Us:
| Edited By: | Updated on: Apr 03, 2022 | 8:16 AM

পয়লা এপ্রিলের পরের দিন থেকেই শুরু হল নতুন বছর। মহারাষ্ট্র্রের মরাঠি ক্যালেন্ডার অনুসারে, পয়লা এপ্রিল ছিল গুড়ি পারোয়া। অর্থাত্‍ বসন্ত উত্‍সবের শুরু। এই দিনটি বাঙালিদের মতন মহারাষ্ট্রীয়ানরাও নববর্ষ হিসেবে পালন করেন।

উত্‍সব মানেই খাওয়া-দাওয়া। ভারতের হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী, ২ এপ্রিল ছিল মরাঠিদের নববর্ষ। তাই সেদিন স্পেশাল কিছু খাওয়ার প্ল্যান সকলেরই ছিল। মরাঠি নিয়ম মেনে উত্‍সবের দিন ঐতিহ্যবাহী কিছু পদ রান্না করা হয়। তার মধ্যে পুরান পুলি অন্যতম।এই পদটি শুধু উত্‍সবেই তৈরি করা হয়, তা নয়, যে কোনও সময়েও ব্রেকফাস্ট বা স্ন্যাকস হিসেবে বানানো যায়। সকলে মিলে এই খাবার খাওয়ার আনন্দটাই আলাদা। যে কোনও উত্‍সবের সঙ্গেই ঐতিহ্যবাহী খাবারের একটি যোগসূত্র থাকে। সেই সূত্র ধরেই আজ ছুটির দিনে বানিয়ে ফেলুন পুরান পুলি।

কীভাবে করবেন, কী কী উপকরণ লাগবে, তা দেখে নিন…

উপকরণ

২কাপ আটা ১/২কাপ ঘি ১/২টেবিল চামচ জোয়ান স্বাদমতো নুন ১/২কাপ জল ১কাপ চানা ডাল সিদ্ধ করা ১/২টেবিল চামচ এলাচ গুড়ো ৪টেবিল চামচ গুড়

পদ্ধতি

প্রথমে আটকে ঘি, নুন, জওয়ান আর অল্প অল্প জল দিয়ে ভালো করে ছানতে হবে তারপর কিছুখন ঢেকে রাখতে হবে ।এবার সিদ্ধ করে রাখা চানা ডাল কে গুর আর এলাচ গুড়ো দিয়ে ভালো করে মিশাতে হবে এবার পুর তৈরি হয়ে গেল ।এবার গোল গোল করে বল বানিয়ে লুচির মত করে ভিতরে পুর ঢুকিয়ে গোল গোল করে বেলে নিতে হবে।

এবার প্যান বসিয়ে গরম করে নিতে হবে তারপর এক এক করে ভেজে নিতে হবে ভাজা হয়ে গেলে তাতে উপর থেকে অল্প অল্প ঘি দিয়ে দিতে হবে এবার তৈরি হয়ে গেল পূরন পুলি এবার গরম পরিবেশন করুন আচার বা মিস্টি দইযের সঙ্গে। অসাধারণ স্বাদ তো পাবেনই, সঙ্গে মিশে থাকবে উত্‍সবের আনন্দ।

আরও পড়ুন: Special Recipe: ছুটির দিনে চিকেন ছাড়া কিছু ভাবা যায়! কম সময়ে বাড়িতে বানান অসাধারণ স্বাদের মুর্গ জাহাঙ্গিরি