Bengali Pakoda Recipe: টিপটিপ বৃষ্টির সঙ্গে পেঁয়াজি কিংবা বড়া, তেল চুপচুপে হলেও খেতে বড় খাসা!

Bengali Bhaji Recipe: পেঁয়াজ-লঙ্কা বেসন দিয়ে ভাজা রোজকার চেনা স্বাদের পাশাপাশি আলু-কুমড়ো দিয়েও কিন্তু তা ভাজা যায়। আবার কুচো চিংড়ি, ছোট পুঁটি, মৌরলা মাছ দিয়েও বানানো হয় পেঁয়াজি

Bengali Pakoda Recipe: টিপটিপ বৃষ্টির সঙ্গে পেঁয়াজি কিংবা বড়া, তেল চুপচুপে হলেও খেতে বড় খাসা!
বাড়িতেই বানিয়ে নিন নানা পকোড়া
Follow Us:
| Edited By: | Updated on: May 22, 2022 | 1:44 PM

ভাজা-ভুজি খেতে বাঙালির জুড়ি মেলা ভার। তা সে গরম ভাত হোক কিংবা মুড়ি বা চা- সঙ্গে কোনও ভাজা থাকলেই পাত চেটেপুটে সাফ। কিছু না পেলেও নিদেনপক্ষে আলু বা পাঁপড় ভাজা হলেও চলে যায়। যে কোনও শুভ অনুষ্ঠানেই পাতে ৫ রকম ভাজা সাজিয়ে পরিবেশন করা বাঙালির রীতি। আকাশের মুখভার হলেই বাঙালি হেঁশেলে ঝটপট বেসন, পেঁয়াজ, নুন-মশলা দিয়ে মেখে ভাজা হয় গরম পেঁয়াজি। তেমনই খুব শীতেও কফির সঙ্গে প্লেটে পাশাপাশি থাকতেই পছন্দ করে বড়া কিংবা পেঁয়াজি। পেঁয়াজি কিন্তু অনেক রকমের হয়। পেঁয়াজ-লঙ্কা বেসন দিয়ে ভাজা রোজকার চেনা স্বাদের পাশাপাশি আলু-কুমড়ো দিয়েও কিন্তু তা ভাজা যায়। আবার কুচো চিংড়ি, ছোট পুঁটি, মৌরলা মাছ দিয়েও বানানো হয় পেঁয়াজি। এছাড়াও গরম ভাতে খুব ভাল লাগে মুসুর ডালের বড়াও। সকালের বেঁচে যাওয়া আলুসিদ্ধ দিয়ে বানিয়ে নিতে পারেন আলুর বড়াও। রবিবারের দুপুরে তাই রইল দারুণ কিছু পেঁয়াজির রেসিপি।

পেঁয়াজি 

উপকরণ

পেঁয়াজের স্লাইস- ২ বাটি

লঙ্কা কুচি- ২ চামচ

আদা কুচি-১ চামচ

কর্নফ্লাওয়ার- ১ চামচ

বেসন- ৪ চামচ

নুন-স্বাদমতো

ভাজার জন্য তেল

যে ভাবে বানাবেন 

বেসন, কর্নফ্লাওয়ার, নুন, সামান্য হলুদ, জিরেগুঁড়ো শুকনো ভালো করে মিশিয়ে নিন। এবার ওর মধ্যে পেঁয়াজ, আদা, লঙ্কা কুচি দিয়ে মেখে জল দিয়ে মেখে নিন ভাল করে। খুব পাতলা করবেন না। মাখা শক্তই হবে। মেখে ৫ মিনিট রেখে ডুবো তেলে ভেজে নিন পেঁয়াজি। পেঁয়াজের সঙ্গে একদম ঝিরিঝিরি করে কেটে নোয়া আলু আর কুমড়ো বেসনের সঙ্গে মিশিয়ে নিয়ে ভাজতে পারেন। এতেও কিন্তু খেতে ভাল লাগে আর মুচমুচে হয়।

কুচো চিংড়ির পেঁয়াজি 

উপকরণ

মাছ- ৪০০ গ্রাম

পেঁয়াজ কুচি- ৪ চামচ

লঙ্কা কুচি- ২ চামচ

আদা-রসুন বাটা- ২ চামচ

কাসুন্দি-১ চামচ

কর্নফ্লাওয়ার- ৬ চামচ

চালের গুঁড়ো- ১ চামচ

স্বাদমতো নুন

যে ভাবে  বানাবেন 

মাছ ভাল করে ধুয়ে নিয়ে লেবুর রস আর নুন মাখিয়ে রাখুন ৩০ মিনিট। কুচো চিংড়ি, পুঁটি, মৌরলা যে কোনও মাছই বড়া বানানোর আগে এভাবে ম্যারিনেট করে রাখুন। এবার মাছের সঙ্গে পেঁয়াজ, আদা-রসুন, কাসুন্দি মিশিয়ে ফ্রিজে রাখুন ১ ঘন্টা। অন্য একটি বাটিতে কর্নফ্লাওয়ার, চালের গুঁড়ো, লঙ্কা গুঁড়ো মিশিয়ে নিন। সামান্য জল দিন। এবার এর মধ্যে মাছ মিশিয়ে নিয়ে তেলে ভেজে নিন। ব্যাস তৈরি মাছের পেঁয়াজি। গরম ভাত কিংবা চা-কফির সঙ্গে খেতে কিন্তু বেশ ভাল লাগে।

মুসুর ডালের বড়া 

উপকরণ

মুসুরের ডাল- ১ কাপ

রসুন-আদা বাটা- ১ চামচ

পেঁয়াজ কুচি

লঙ্কা কুচি

লঙ্কা গুঁড়ো

স্বাদমতো নুন

হলুদ

ধনেপাতা কুচি- ১ চামচ

যে ভাবে বানাবেন 

এককাপ মুসুর ডাল অন্তত ৬ ঘন্টা ভিজিয়ে রাখুন। এবার তা ভাল করে বেটে নিন। বাটা হলে স্বাদমতো নুন মিশিয়ে ফেটিয়ে নিন। ওর মধ্যে পেঁয়াজ, রসুন-আদা, লঙ্কা, লাল লঙ্কার  গুঁড়ো মিশিয়ে নিন। সামান্য জিরে গুঁড়োও দেবেন। এবার ডুবো তেলে সোনালি করে ভেজে নিলেই হবে। গরম ভাতে আচার আর এই ডালের বড়া দিয়ে খেতে বেশ লাগে। এছাড়াও চা কিংবা মুড়ির সঙ্গেও বেশ লাগে।