Recipe: ইলিশ-ভেটকি তো খেয়েছেন, এবার চেখে দেখুন থোড় পাতুরি! রইল জিভে জল আনা এই নিরামিষ পদের রেসিপি

Thor Paturi Recipe: থোড় ভাজা বা থোড় সর্ষে দিয়ে রান্না করে খেতে সত্যিই ভালো লাগে। থোড়ের ডালনা, থোড়ের তরকারির স্বাদ অনেকেরই জানা। কিন্তু কলা পাতায় মুড়ে থোড়ের পাতুরি কখনও চেখে দেখেছেন?

Recipe: ইলিশ-ভেটকি তো খেয়েছেন, এবার চেখে দেখুন থোড় পাতুরি! রইল জিভে জল আনা এই নিরামিষ পদের রেসিপি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 23, 2022 | 9:40 AM

থোড় (Banana Stem) নানা রকমভাবে রান্না করা যায়। যারা নিরামিষ খেয়ে থাকেন তাদের কাছে থোড় খুবই প্রিয় একটি খাবার। থোড়ে প্রচুর পরিমাণে আয়রন (Iron) রয়েছে তা আমরা সকলেই জানি। থোড় হজম শক্তি(Digestion) বৃদ্ধি করতে সাহায্য করে। আমাদের যদি কোনও রকম হজম শক্তির সমস্যা হয় তবে থোড় খেলে সে সমস্যার সমাধান হবে। শুধু তাই নয়, শরীর থেকে বিষাক্ত উপাদানও দূর করতে পারে থোড়। শরীর ভেতর থেকে পরিষ্কার করে ও পেট পরিষ্কার রাখতে সাহায্য করে।

থোড়ে প্রচুর পরিমাণে ফাইবার থাকার কারণে ফ্যাট ও সুগার দুটোকেই নিয়ন্ত্রণে রাখে। এমনকি থোড়ে ফাইবার থাকার কারণে মেটাবলিজমেও সাহায্য করে থাকে। থোড় আমাদের শরীরের জন্য খুবই উপকারি। তাই থোড় খাওয়া খুবই প্রয়োজন। অনেকেই থোড় পছন্দ করেন না। কিন্তু থোড় ভাজা বা থোড় সর্ষে দিয়ে রান্না করে খেতে সত্যিই ভালো লাগে। থোড়ের ডালনা, থোড়ের তরকারির স্বাদ অনেকেরই জানা। কিন্তু কলা পাতায় মুড়ে থোড়ের পাতুরি কখনও চেখে দেখেছেন? ভেটকি মাছের পাতুরি, ইলিশের পাতুরি তো এখন ঘরে ঘরে বানান পাকা গিন্নিরা। নিরামিষ খাবার হিসেবে থোড়ের কোনও তুলনা হয় না। তাই নিরামিষ খাবারে অভিনবত্ব আনতে তৈরি করে ফেলুন থোড়ের পাতুরি। কীভাবে বানাবেন, কী কী লাগবে, সবটাই জেনে নিন এখানে…

উপকরণ

৬ টুকরো লম্বা মাপের থোড় ২ টেবিল চামচ সাদা সর্ষে ২টেবিল চামচ পোস্ত ১/২ কাপ নারকোল কোরা ৩-৪ কোয়া রসুন (দিতেও পারেন বা নাও পারেন) স্বাদ মত কাঁচা লঙ্কা ২ টেবিল চামচ ধনেপাতা কুচি ১ চা চামচ হলুদ গুঁড়ো ২-৩ টেবিল চামচ সর্ষের তেল স্বাদ মত নুন ও চিনি প্রয়োজন অনুযায়ী কলাপাতা

পদ্ধতি

প্রথমে থোড়ের টুকরো থেকে গোল গোল করে পাতলা স্লাইস কেটে নিন। প্রতিটি স্লাইস কাটার সময় ভেতরের সরু সুতোর মতো রেশা গুলো বার করে নিন। এবারে একটু নুন দিয়ে থোড়ের টুকরো গুলো জলে সেদ্ধ করে নিন। খুব কচি থোড় হলে খুব কম সময়েই সেদ্ধ হয়ে যাবে। জল ঝড়িয়ে রাখুন। সর্ষে, পোস্তো, নারকোল, লঙ্কা, রসুন একসাথে খুব মিহি করে পেস্ট তৈরি করে নিন। কলাপাতা আগুনে সেঁকে নরম করে নিন।

এবার একটি বড়ো বাটিতে বাঁটা মশলা, নুন, চিনি, তেল, হলুদ, ধনেপাতা সব ভালো করে মিশিয়ে নিন। ইচ্ছে হলে কয়েকটি কাঁচা লঙ্কা দিয়ে দিন। এরপর একটি কলাপাতায় এক চামচ মশলার মিশ্রণ ছড়িয়ে তার উপরে সেদ্ধ করা থোড়ের টুকরো সাজিয়ে আবার উপরে খানিকটা মশলা ছড়িয়ে পাতাটি মুড়ে বন্ধ করুন। ওপরে আরেকটি পাতা দিয়ে একই ভাবে মুড়িয়ে দিন। একটি মোটা তাওয়া বা কড়াই ভালো করে গরম করে আঁচ কমিয়ে কলাপাতায় মোড়া প‍্যাকেট গুলো দিয়ে ঢাকা দিয়ে ১০-১৫ মিনিট সেঁকে নিন। মাঝেমাঝে উল্টে দেবেন। তৈরী হয়ে গেল থোড়ের পাতুড়ি। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

আরও পড়ুন: Prawn Recipe: চাইনিজ পছন্দ করেন, আজ রাতেই নুডলসের সঙ্গে ট্রাই করুন লেমন বাটার প্রন