আচার বানানোর সময় এই পাঁচটি জিনিস কখনই ভুলবেন না !

বাড়ির মা, ঠাকুমাদের আচার তৈরি করাটা একপ্রকার শখই বলা যেতে পারে। আলসে দুপুরে একবাটি আচার পেলে মন্দ লাগে না কিন্তু।

আচার বানানোর সময় এই পাঁচটি জিনিস কখনই ভুলবেন না !
আচার

ভারতীয়দের খাবারে আচার একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আচার ছাড়া যেন কোনও খাবারই সম্পূর্ণ হয় না। গ্রাম হোক কিংবা শহর। বাড়ির মা, ঠাকুমাদের আচার তৈরি করাটা একপ্রকার শখই বলা যেতে পারে। আলসে দুপুরে একবাটি আচার পেলে মন্দ লাগে না কিন্তু। কিংবা পরোটার আচার হলে তো আর কোনও কথাই নেই। তবে জানেন কি আচার তৈরিরও বেশ কিছু নিয়ম আছে। কী কী নিয়ম? রইল তালিকা।

আচার তৈরির করার জন্য প্রয়োজন হয় বিভিন্ন রকমের মশলা, তেল। আচারে ব্যবহৃত মশলা তেল কোনটাই বেশি পুরোনো হওয়া উচিৎ নয়। তাহলে আচার নষ্ট হয়ে যেতে পারে।আচারে আমরা কী ধরনের তেল ব্যবহার করছি তা খুবই গুরুত্বপূর্ণ। তাই সঠিক তেল ব্যবহার করা একান্ত প্রয়োজনীয়। আচার কখনই অলিভ ওয়েলে তৈরি করা যায় না। সর্ষের তেল ছাড়া ভাল আচার কখনই তৈরি করা যায় না।

সুস্বাদু আচার তৈরির জন্য সবব মশলা ভাল করে মিশ্রণ করা ভীষণই প্রয়োজন। শুধু মশলা নয় আচারে দেওয়া হয় নানা রকম সবজিও। তাই আচারে দেওয়া সবরকম উপাদান ভাল মিশ্রণের ফলে মশলাগুলি ভাল করে চারিদিকে ছড়িয়ে যায়। হাত দিয়ে কখনও আচার মেশানো উচিৎ নয়। বড় চামচ বা হাতা ব্যবহার করা উচিৎ।

আচার অনেকদিন পর্যন্ত রেখে দেওয়া যায়। তাই আচার বহুদিন পর্যন্ত ঠিক রাখতে গেলে পরিষ্কার বয়াম থাকা প্রয়োজন। কাঁচ, স্টিল বা প্লাস্টিকের বয়াম ব্যবহার করাই ভাল। কাঁসা বা তামার পাত্র এড়িয়ে চলাই ভাল এই ক্ষেত্রে।

আরও পড়ুন:মেকআপের কোন জিনিসে ভয় পান অভিনেত্রী স্বস্তিকা দত্ত?

Click on your DTH Provider to Add TV9 Bangla