Recipe: সরস্বতী পুজোর দিন লাঞ্চে রাঁধুন গোবিন্দভোগ চালের বাসন্তী পোলাও! রইল রেসিপি

Recipe: সরস্বতী পুজোর দিন লাঞ্চে রাঁধুন গোবিন্দভোগ চালের বাসন্তী পোলাও! রইল রেসিপি
বাসন্তী পোলাও

সরস্বতী পুজোর খাবারগুলোর মধ্যে অন্যতম জনপ্রিয় বাসন্তী পোলাও। সরস্বতী পুজোর সেই আবেগকে এবারে ফিরিয়ে আনতে পারেন বাসন্তী পোলাও দিয়ে।

TV9 Bangla Digital

| Edited By: megha

Jan 28, 2022 | 6:33 PM

সরস্বতী পুজো (Saraswati Puja) মানেই হলুদ শাড়ি-পাঞ্জাবী, খিচুড়ি (Khichdi), কুল আর এক রাশ স্মৃতি। সেই ছেলেবেলার সরস্বতী পুজো। স্কুলে একসঙ্গে দল বেঁধে বাজার করতে যাওয়া থেকে শুরু করে পুজো করা এমনকি পুজোর শেষে ভোগ পরিবেশন। এগুলো আজ অতীত। কিন্তু মনেপ্রাণে এখনও সেই ছোট্টবেলার স্মৃতিগুলো আঁকড়ে রেখেছেন। তাই সুযোগ পেলেই কিশোরবেলার খাবারগুলি নিজেরাই বানিয়ে নিতে বাধ্য হোন। সরস্বতী পুজোর সেই আবেগকে এবারে ফিরিয়ে আনতে পারেন বাসন্তী পোলাও (Basanti Pulao) দিয়ে।

সরস্বতী পুজোর খাবারগুলোর মধ্যে অন্যতম জনপ্রিয় বাসন্তী পোলাও। অনেকে স্কুলেই বাসন্তী পোলাও, আলুর দম, পনির, চাটনি, পাপড় খাওয়ানো হত। আজ দু’বছর ধরে বন্ধ স্কুল, কলেজ। কোথাও গিয়ে ছোট-বড় সবাই মিস করছে ফেলে আসা সেই স্কুলের দিনগুলো। তাই বাড়িতে সরস্বতী পুজোর দিন তৈরি করে নিন বাসন্তী পোলাও।

বাসন্তী পোলাও তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ-

২ কেজি গোবিন্দভোগ চাল, ১০টি তেজপাতা, ১৫টি ছোট এলাচ, ৪টি চার ইঞ্চিমাপের দারচিনির কাঠি, ১৬টি লবঙ্গ, ২৪টি জয়িত্রী, ১ চামচ হলুদগুঁড়ো, ৫০০ গ্রাম ঘি, পরিমাণ মত কাজু ও কিশমিশ, স্বাদ অনুযায়ী লবণ, পরিমাণ মত জল, স্বাদ মত চিনি।

বাসন্তী পোলাও তৈরি করার পদ্ধতি-

প্রথমে চালটা ভাল করে ধুয়ে নিন। এবার একটা বড় থালায় চালটা ছড়িয়ে শুকিয়ে নিন। ২০ মিনিট পর ওই চালের সঙ্গে ঘি, হলুদ, স্বাদ অনুযায়ী নুন আর সামান্য গরম মশলা দিয়ে ভাল করে মিশিয়ে নিন। খেয়াল রাখুন চাল যাতে ভেঙে না যায়। এই চালটা এক ঘণ্টার জন্য ম্যারিনেট করে রেখে দিন।

এবার কড়াইতে ২ টেবিল চামচ ঘি গরম করুন, তাতে কাজু আর কিশমিশটা ভাল করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে কাজু আর কিশমিশটা এক সাইটে রেখে দিন। ওই ঘিয়ের মধ্যে তেজপাতা আর গোটা গরম মশলা ফোড়ন দিন। মশলার গন্ধ বের হতে শুরু করলে তাতে ম্যারিনেট করে রাখা চালটা দিয়ে দিন এবং ভাল করে ভাজতে থাকুন।

এরপর এতে ভেজে রাখা কাজু আর কিশমিশটা দিয়ে দিন। এবার এতে পরিমাণ মত চিনি দিন। তারপর চালটা সেদ্ধ হওয়ার জন্য পরিমাণ মত জল দিয়ে ঢাকা দিয়ে দিন। অন্তত ১৫ মিনিট চালটা ফুটতে দিন। তারপর ঢাকনা সরিয়ে দেখুন যে পোলাও তৈরি হয়ে গেছে এবং ভাতটা ঝুরঝুরে হয়েছে। আলুর দম দিয়ে পরিবেশন করুন গরম গরম বাসন্তী পোলাও।

আরও পড়ুন: সরস্বতী পুজো মানেই কুলের আচার মাস্ট! প্রথম যাঁরা বানাবেন তাদের জন্য রইল পুরো রেসিপি

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA