Recipe: এবার চিকেনের পদ রাঁধুন ম্যাঙ্গালোরের স্টাইলে! তৈরি করুন চিকেন ঘি রোস্ট

কিছু বিশেষ ধরনের চিকেনের পদ রয়েছে যা আপনি সহজেই বাড়িতেই তৈরি করতে পারবেন। এরকমই একটি পদ হল চিকেন ঘি রোস্ট। এটি ম্যাঙ্গালোরের একটি জনপ্রিয় পদ। একে ম্যাঙ্গালোরিয়ান চিকেন ঘি রোস্টও বলা হয়ে থাকে।

Recipe: এবার চিকেনের পদ রাঁধুন ম্যাঙ্গালোরের স্টাইলে! তৈরি করুন চিকেন ঘি রোস্ট
ম্যাঙ্গালোরিয়ান চিকেন ঘি রোস্ট
Follow Us:
| Edited By: | Updated on: Jan 05, 2022 | 4:23 PM

বিশ্বে এত ধরনের চিকেনের রেসিপি রয়েছে, যার মধ্যে হয়তো এক শতাংশ এখনও অবধি আমরা ট্রাই করে দেখেছি। সব রকমের চিকেনের পদ তো আর খাওয়া সম্ভব নয়। কিন্তু কিছু বিশেষ ধরনের চিকেনের পদ রয়েছে যা আপনি সহজেই বাড়িতেই তৈরি করতে পারবেন। এরকমই একটি পদ হল চিকেন ঘি রোস্ট। এটি ম্যাঙ্গালোরের একটি জনপ্রিয় পদ। একে ম্যাঙ্গালোরিয়ান চিকেন ঘি রোস্টও বলা হয়ে থাকে।

আপনি খুব সহজেই এই পদটি বাড়িতে তৈরি করতে পারবেন। যেহেতু দক্ষিণ ভারতের পদ, তাই একটু মশলাদার হবে রান্নাটি। তাহলে চলুন দেরি না করে দেখে নেওয়া যাক কীভাবে তৈরি করেন ম্যাঙ্গালোরিয়ান চিকেন ঘি রোস্ট।

ম্যাঙ্গালোরিয়ান চিকেন ঘি রোস্ট তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ-

৩০০ গ্রাম চিকেন, ৩ চামচ দই, ১/২ চামচ হলুদ গুঁড়ো, ১ চামচ লেবুর রস, কারি পাতা, ১ চামচ গুড়,  ৩ চামচ ঘি, স্বাদ অনুযায়ী লবণ। ঘি রোস্ট মশলা তৈরি করার জন্য প্রয়োজন ৬ টা শুকনো লঙ্কা, ১ চামচ গোল মরিচ, ২ লবঙ্গ, ১ চামচ মেথি দানা, ১ চামচ গোটা ধনে, ১ চামচ গোটা জিরে, ৪ খোয়া রসুন এবং ১ চামচ তেঁতুল কাই।

ম্যাঙ্গালোরিয়ান চিকেন ঘি রোস্ট তৈরি করার পদ্ধতি-

চিকেনটা ধুয়ে ভাল করে জল ঝড়িয়ে নিন। এবার একটা বাটিতে দই, হলুদ এবং লেবুর রস ভাল করে মিশিয়ে নিন। ওই মিশ্রণে চিকেনের টুকরোগুলো দিয়ে ভাল করে ম্যারিনেড করুন। এবার ওটাকে এক ঘণ্টার জন্য ফ্রিজে রেখে দিন।

এবার ঘি রোস্টের মশলা তৈরি করুন। এর জন্য শুকনো কড়াইতে শুকনো লাল লঙ্কা, মেথি দানা, জিরে, ধনে, লবঙ্গ এবং গোল মরিচটা ভেজে নিন। এগুলো রোস্ট করা হয়ে গেলে ঠাণ্ডা করতে রেখে দিন। মশলাগুলো ঠাণ্ডা হয়ে গেলে রসুন খোয়া ও তেঁতুল কাইয়ের সঙ্গে ওই মশলাগুলো দিয়ে একসঙ্গে মিক্সিতে বেটে নিন। মসৃণ পেস্ট তৈরি করতে এতে অল্প জল যোগ করতে পারেন।

এবার আরেকটি কড়াইতে ঘি গরম করুন। তাতে কারি পাতা ফোড়ন দিন। গ্যাসে কমিয়ে রাখুন। এবার তাতে ম্যারিনেড করা চিকেনটা দিয়ে দিন। ভাল করে কষতে থাকুন মাংসটা। কিছুক্ষণ কষার পর এতে ঘি রোস্টের তৈরি করা মশলাটা দিয়ে দিন। কড়াইতে ঘি না ছাড়া অবধি ভাল করে কষে নিন। যখন দেখবেন কড়াইতে ঘি ছাড়তে শুরু করেছে, তখন জানবেন কষা হয়ে গেছে। তখন শেষে এতে গুড় দিয়ে দিন। গুড় দিয়ে একটু ভাল করে মাংসটা নাড়িয়ে নিন। ব্যস তৈরি আপনার ম্যাঙ্গালোরিয়ান চিকেন ঘি রোস্ট।

আরও পড়ুন: শীতকালে পুষ্টিগুণে সমৃদ্ধ মিষ্টি চাখতে চান? বাড়িতে বানান ঐতিহ্যবাহী ডেসার্ট ‘গজক’