Recipe: রবিবারের সন্ধ্যের আসর জমে উঠুক কাটলেটে! তৈরি করুন চিকেন ও পনিরের সংমিশ্রণে কাটলেট

কাটলেটের নাম শুনলেই জিভে জল আসে বাঙালির। এই শীতের দিনের যদি কাটলেট বাড়িতে বসেই পাওয়া যায়, তাহলে তো পুরো সোনায় সোহাগা। এই কারণেই আমরা আপনার জন্য নিয়ে এসেছি চিকেন পনির কাটলেটের রেসিপি। এই রেসিপি আপনার রবিবারের সন্ধ্যার আসরকে একদম জমিয়ে দেবে।

Recipe: রবিবারের সন্ধ্যের আসর জমে উঠুক কাটলেটে! তৈরি করুন চিকেন ও পনিরের সংমিশ্রণে কাটলেট
চিকেন ও পনিরের কাটলেট
Follow Us:
| Edited By: | Updated on: Jan 02, 2022 | 12:44 PM

এখন শীতের বেলা। তাড়াতাড়িই সন্ধ্যে নামে। সুতরাং জলখাবারও চাই চটজলদি এবং মুখরোচক। কিন্তু রোজ রোজ মুখরোচক জলখাবার কী বানাবেন তা নিয়ে চিন্তিত? আমরা আপনার জন্য এনেছি এক অনবদ্য কাটলেটের রেসিপি।

কাটলেটের নাম শুনলেই জিভে জল আসে বাঙালির। এই শীতের দিনের যদি কাটলেট বাড়িতে বসেই পাওয়া যায়, তাহলে তো পুরো সোনায় সোহাগা। এই কারণেই আমরা আপনার জন্য নিয়ে এসেছি চিকেন পনির কাটলেটের রেসিপি। এই রেসিপি আপনার রবিবারের সন্ধ্যার আসরকে একদম জমিয়ে দেবে। তাহলে চলুন, দেরি না করে দেখে নেওয়া যাক, কীভাবে বানাবেন চিকেন ও পনিরের কাটলেট।

চিকেন ও পনিরের কাটলেট তৈরি করার প্রয়োজনীয় উপকরণ-

২৫০ গ্রাম মুরগির মাংস, ২৫০ গ্রাম পনির, ৪টে পেঁয়াজ কুচি কুচি করে কাটা, ২৫০ গ্রাম পনির, ৩ কাঁচা লঙ্কা, ৩ চা চামচ কাটা ধনে পাতা, ২ চা চামচ কর্ন ফ্লাওয়ার, ১/২ চা চামচ গোল মরিচ গুঁড়ো, ১/২ চা চামচ গরম মশলা গুঁড়ো, ১ ১/২ চা চামচ আদা, ১ চা চামচ রসুন বাটা, ১ চা চামচ লাল লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো ১ চা চামচ, ১/২ চা চামচ হলুদ, লবণ প্রয়োজন হিসাবে, ৩ চা চামচ তিল, ভাজার জন্য প্রয়োজন অনুযায়ী পরিশোধিত তেল।

চিকেন ও পনিরের কাটলেট তৈরির পদ্ধতি-

প্রথমে একটি পাত্রে পনির নিন। এবার পনিরের উপরে হলুদ গুঁড়ো দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এরপর এতে লাল লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, গরম মশলা, রক সল্ট, এই সব মশলা দিন। এটিকে এত ভালোভাবে মেশান যে এই সমস্ত মশলার একটি স্তর পনিরের উপরে পড়ে যায়।

এবার অন্য একটি পাত্রে চিকেন নিনন। এর পর পেঁয়াজ, সামান্য লাল লঙ্কার গুঁড়ো, লবণ, আদা বাটা ও রসুন বাটা, গোল মরিচ গুঁড়ো ইত্যাদি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার এটাকে পিষে একটি পেস্ট বানিয়ে নিন। এবার একটি পাত্রে মুরগির মাংস ও অন্যান্য মশলা দিয়ে দিন। এর সনফে ধনেপাতা, কর্নফ্লাওয়ার, তিল দিয়ে ভালো করে মিশিয়ে নিন। স্বাদ অনুযায়ী লবণ যোগ করুন এবং সমস্ত উপাদান মিশ্রিত করুন।

এবার আপনার হাতে কিছু জল দিয়ে তৈরি মিশ্রণটি হাতে নিন। জল প্রয়োগ করলে মিশ্রণটি আপনার হাতে লেগে না যেতে পারে। এই মিশ্রণটি একটু ছড়িয়ে দিন এবং মাঝখানে পনিরের টুকরো রাখুন, এই মিশ্রণের সাহায্যে পনিরটি ঢেকে দিন।

এবার একটি প্যানে তেল গরম করে তাতে চিকেন পনির কাটলেট যোগ করে ডিপ ফ্রাই করুন। হালকা বাদামী না হওয়া পর্যন্ত ভাজতে হবে। ভাজা হয়ে গেলেই আপনার চিকেন পনির কাটলেট প্রস্তুত। আপনার পছন্দের চাটনি বা মেয়োনিজের সঙ্গে এটি  পরিবেশন করুন।

আরও পড়ুন: নতুন বছরে বাড়িতে হঠাৎ করে চলে আসা অতিথিকে বানিয়ে দিন চিকেনের এই সুস্বাদু স্টার্টার…