Chaat Recipe: ছুটির দিনে আড্ডা জমুক ভুট্টা চাটে! জানুন এই ‘সুপারফুড’-এর উপকারিতা

Health Benefits of Corn: এই ভুট্টাকে আপনি মুখরোচক বানাবেন কীভাবে? চলুন দেখে নেওয়া যাক ভুট্টার চাটের রেসিপি...

Chaat Recipe: ছুটির দিনে আড্ডা জমুক ভুট্টা চাটে! জানুন এই 'সুপারফুড'-এর উপকারিতা
ভুট্টার চাট...
TV9 Bangla Digital

| Edited By: megha

Aug 07, 2022 | 5:04 PM

ছুটির দিনে বিকালে ভুট্টা আর চায়ে জমে উঠতে পারে আড্ডা। এই ভুট্টার স্বাস্থ্য উপকারিতা শেয়ার করেছেন করিনা কাপুর খানের পুষ্টিবিদ রুজুতা দিবাকর। ভুট্টার মধ্যে ফ্যাট, কার্বোহাইড্রেট, প্রোটিন এবং ফাইবার রয়েছে। ভুট্টা শরীরের বিভিন্ন পুষ্টির চাহিদা পূরণ করে। ভুট্টাকে সুপারফুড বললেও ভুল হবে না। ভুট্টা ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে। পাশাপাশি এই খাবার চোখের জন্য উপকারী। যদি ওজন কমাতে চান, তাহলেও ডায়েটে রাখতে পারেন ভুট্টাকে। শরীরে আয়রনের ঘাটতি পূরণ করবে এই সুপারফুড। এতে রক্তাল্পতার ঝুঁকিও কমবে। হার্টের স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী ভুট্টা। পাশাপাশি এটি হজম ক্ষমতাকে শক্তিশালী করে তোলে এবং এটি কোলেস্টেরল নিয়ন্ত্রণে সাহায্য করে। কিন্তু এই ভুট্টাকে আপনি মুখরোচক বানাবেন কীভাবে? ছুটির দিনে আপনি বাড়িতে বানিয়ে নিতে পারেন ভুট্টার চাট। চলুন দেখে নেওয়া যাক রেসিপি…

ভুট্টার চাট তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ:

৩ কাপ ভুট্টার দানা, ২ চা চামচ লেবুর রস, ২ চা চামচ মাখন, কয়েকটা কাঁচা লঙ্কা (কুচি করে নেবেন), ১ পেঁয়াজ কুচি, ১ টমেটো কুচি, ১ চা চামচ গোটা ধনে (ভেজে গুঁড়ো করে নেবেন), ১ চা চামচ গোটা জিরে (ভেজে গুঁড়ো করে নেবেন), ১ চা চামচ বিটনুন, স্বাদমতো সাধারণ নুন, ১ চামচ চাট মশলা, পরিমাণ মতো লঙ্কা গুঁড়ো, সামান্য ধনে পাতা কুচি।

ভুট্টার চাট তৈরি করার পদ্ধতি:

প্রথমে ভুট্টার দানা বা কর্নগুলো প্রেসার কুকারে দিয়ে সেদ্ধ করে নিন। সেদ্ধ করে নেওয়ার জন্য পরিমাণ মতো এবং নুন দিয়ে দিন প্রেসার কুকারে। প্রেসার কুকারে তিনটে সিটি দিয়ে ভুট্টার দানাগুলো সেদ্ধ করে নিন। ভুট্টার দানা সেদ্ধ হয়ে গেলে জল ফেলে দিয়ে ভুট্টার দানাগুলো আলাদা পাত্রে রেখে দিন।

এই খবরটিও পড়ুন

এবার একটি পাত্রে পেঁয়াজ কুচি, টমেটো কুচি, কাঁচা লঙ্কা কুচি, ধনে পাতা কুচি নিন। উপকরণগুলোকে ভাল করে মিশিয়ে নিন। এতে সেদ্ধ করে রাখা ভুট্টার দানাগুলো দিয়ে দিন। এবার এতে মাখনটা দিয়ে উপকরণগুলোকে একে অপরের সঙ্গে মিশিয়ে নিন। এবার এতে একে-একে করে বিট নুন, চাট মশলা, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো দিয়ে দিন। উপকরণগুলো ভাল করে মিশিয়ে নেবেন। ব্যস তৈরি আপনার ভুট্টার চাট।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla