Diwali Special: উত্তর ভারতের গুজিয়ার কথা নিশ্চয়ই জানেন? এবার আপনিও তৈরি করতে পারবেন বাড়িতে

গুজিয়া হল উত্তর ভারতের একটি জনপ্রিয় স্ন্যাকস। স্বাদে মিষ্টি ও মুচমুচে খেতে হয় এই গুজিয়া। যে কোনও ধার্মিক অনুষ্ঠানে এই গুজিয়া রন্ধিত হয়। আর আজ উত্তর ভারতে পালিত হচ্ছে ছোটি দিওয়ালি। তারপরেই উদযাপিত হবে দেশ জুড়ে দীপাবলি। এই বিশেষ অনুষ্ঠানেও উত্তর ভারতের প্রতিটি ঘরে ঘরে খাওয়া হবে এই জনপ্রিয় মিষ্টি খাদ্যটি। 

Diwali Special: উত্তর ভারতের গুজিয়ার কথা নিশ্চয়ই জানেন? এবার আপনিও তৈরি করতে পারবেন বাড়িতে
চকোলেট গুজিয়া
Follow Us:
| Edited By: | Updated on: Nov 03, 2021 | 8:34 PM

বাঙালিরা সাধারণত যেটা গুজিয়া বলে জানেন, সেটা আদতে গুজিয়া নয়। গুজিয়া হল উত্তর ভারতের একটি জনপ্রিয় স্ন্যাকস। স্বাদে মিষ্টি ও মুচমুচে খেতে হয় এই গুজিয়া। যে কোনও ধার্মিক অনুষ্ঠানে এই গুজিয়া রন্ধিত হয়। আর আজ উত্তর ভারতে পালিত হচ্ছে ছোটি দিওয়ালি। তারপরেই উদযাপিত হবে দেশ জুড়ে দীপাবলি। এই বিশেষ অনুষ্ঠানেও উত্তর ভারতের প্রতিটি ঘরে ঘরে খাওয়া হবে এই জনপ্রিয় মিষ্টি খাদ্যটি।

এই খাদ্যের বৈশিষ্ট্য হল এটি বাইরের দিকটা শক্ত ও মুচমুচে হয়। আর ভিতরে থাকে মিষ্টির পুর। পুর হিসাবে যে কোনও ড্রাই ফ্রুট, মাওয়া ইত্যাদি দেওয়া হয়। দক্ষিণ ভারতেও এই খাদ্যের প্রচলন হয়েছে। তবে দক্ষিণে গুজিয়ার পুর হিসাবে দেওয়া হয় নারকেল। তবে আজকে আমরা আপনার জন্য নিয়ে এসেছি চকোলেট গুজিয়ার রেসিপি। যেহেতু এই খাদ্য বাঙালিদের নয় এবং এখনও অবধি বাঙালিদের মধ্যে এই খাদ্য জনপ্রিয়তা লাভ করতে পারেনি, তাই এই খাদ্যকে নিজের মত করে বানিয়ে নেওয়া যাক। তাহলে চলুন দেরি না করে, দেখে নেওয়া যাক কীভাবে তৈরি করবেন চকোলেট গুজিয়া…

চকোলেট গুজিয়া তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ-

দু কাপ ময়দা, ১/২ কাপ মাওয়া, ১/২ কাপ চিনি গুঁড়ো, দেড় চামচ কোকো পাউডার, কুচি কুচি করে কাটা আমন্ড বাদাম, চকোলেট সিরাপ এবং গুজিয়া ভাজার জন্য পরিমাণ মত সাদা তেল বা ঘি।

চকোলেট গুজিয়া তৈরি করার পদ্ধতি-

প্রথমে ময়দাটা ছেঁকে নিন। তারপর তাতে সামান্য তেল দিয়ে এবং হালকা গরম জল দিয়ে ময়দাটা ভাল করে মেখে রেখে দিন। এবার একটি কড়াইতে মাওয়াটা নেড়ে নিন। মাওয়াটা গরম করার সময় তাতে কোকো পাউডার মিশিয়ে দিন। তারপর এই মিশ্রণটিকে ঠাণ্ডা হতে দিন। যখন এই মিশ্রণটি পুরোপুরি ভাবে ঠাণ্ডা হয়ে যাবে তখন এতে গুঁড়ো করা চিনি এবং আমন্ড কাটা গুলি মিশিয়ে দিন।

এবার একটি বাটিতে সামান্য জল নিয়ে তাতে অল্প শুকনো ময়দা গুলে নিন। এই ময়দা গোলাটা গুজিয়ার দুই প্রান্ত জুড়তে কাজে আসবে। এবার মেখে রাখা ময়দার ছোট ছোট বল কেটে পুরির মতো আকার করে দিন। মাঝখানে একটু পুরু করে দুপাশে পাতলা করে নিন। পুরির আকার আপনার গুজিয়া ছাঁচের চেয়ে কিছুটা বড় হওয়া উচিত। এবার এই পুরিটিকে গুজিয়ার ছাঁচে রাখুন। এতে মাওয়ার মিশ্রণটি ভরে পুরির দুপাশে ময়দার ব্যাটার লাগিয়ে ছাঁচটি শক্ত করে বন্ধ করুন যাতে গুজিয়া ভালোভাবে লেগে যায়।

কিছু গুজিয়া একসাথে বানিয়ে কিছুক্ষণ চেপে ধরে রাখতে পারেন, না হলে ফেটে যেতে পারে। এবার একটি কড়াইতে দেশি ঘি বা সাদা তেল করে গরম করুন। এর পরে, তাতে গুজিয়াগুলি ভেজে নিন। হালকা বাদামী হওয়া পর্যন্ত গুজিয়া গুলো ভেজে নেবেন। গুজিয়া গুলো ভাজার পর ওপর দিয়ে চকোলেট সিরাপ দিয়ে সাজিয়ে নিন। ব্যস আপনার চকোলেট গুজিয়া তৈরি।

আরও পড়ুন: নভেম্বরের রাতে স্যুপ খেতে ইচ্ছা করছে? চটপট বানিয়ে ফেলুন চিকেন ও মাশরুমের স্যুপ