মাছ খেতে ভালবাসেন? টাটকা মাছ চিনবেন কীভাবে?

বাজারে গিয়ে টাটকা, তাজা মাছ কেনা কিন্তু বেশ বড়সড় একটা চ্যালেঞ্জ। কীভাবে বুঝবেন মাছটি তাজা বা টাটকা? জানুন কয়েকটি সহজ উপায়।

মাছ খেতে ভালবাসেন? টাটকা মাছ চিনবেন কীভাবে?
কী ভাবে বুঝবেন মাছটি টাটকা?
Follow Us:
| Edited By: | Updated on: Jul 21, 2021 | 9:25 AM

কথায় আছে মাছে হাতে বাঙালি। মাছ ছাড়া ভাত খাওয়া প্রায় অসম্ভব। মাছ খেতে যেমন টেস্টি লাগে। তা রান্না করা ততটাই শক্ত। আর কেনা আরও কঠিন৷

নির্ভুল তাজা মাছ কেনার চিন্তা কেবল চ্যালেঞ্জের চেয়ে কম কিছু নয় এবং আমাদের বেশিরভাগই কেবল মাছ বিক্রেতার উপরই নির্ভর করি। কী ভাবে বুঝবেন মাছটি টাটকা?

মাছের গন্ধ আমাদের বেশিরভাগের কাছে স্থূল মনে হতে পারে তবে বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে আপনি যে মাছ খাচ্ছেন তা তাজা তা নিশ্চিত করার সেরা উপায়! যখন মাছ কেনার কথা আসে তা নিশ্চিত হয়ে নিন যে মাছটির একটি হালকা সুগন্ধ রয়েছে এবং এতে গন্ধ বা গন্ধ নেই। টাটকা নদীর মাছ বা সামুদ্রিক মাছের হালকা জলযুক্ত গন্ধ রয়েছে, চড়া গন্ধ ইঙ্গিত দেয় যে মাছটি বাসি বা কেমিক্যাল দিয়ে সংরক্ষণ করা হয়েছে। আসলে, গন্ধ প্রায়শই রান্নার পরেও থেকে যায়।

মাছের চোখ মিথ্যা বলে না। এটি অদ্ভুত লাগতে পারে তবে এটাই সত্যি। মাছের চোখের কোনও সাদা রঙের নিস্তেজ স্তর নেই বা ডুবেছে না তা দেখা দরকার। টাটকা মাছের চোখ চকচকে, ঝাপসা এবং উজ্জ্বল। কোনও মেঘলাভাব নেই এটি ইঙ্গিত দেয় যে মাছগুলি বাসি বা পচা নয়।

সর্বদা টেক্সচারটি পরীক্ষা করুন, তাজা মাছের বাইরের পাশাপাশি অভ্যন্তরের উপর টেক্সচার থাকবে। মাছটি উজ্জ্বল এবং চকচকে এবং নিস্তেজ দেখায় না তাও নিশ্চিত করুন। টাটকা মাছের মাংস সবসময় স্পর্শ করে ফিরে আসে এবং সেখানে প্রাকৃতিক ধাতব উপস্থিতি থাকে। আর কী, তাজা মাছের ত্বকের একটি আঁটোসাঁটো ও আঁশযুক্ত টেক্সচার রয়েছে, দেখতে হবে সহজে আঁশগুলি বের হচ্ছে না। এটি নিশ্চিত করে যে মাছ তাজা। বাসি মাছগুলিতে সাধারণত নিস্তেজ চেহারা এবং আলগা আঁশ থাকে।

আরও পড়ুন- চটপট ‘সুপার হেলদি’ মিষ্টি বানাতে আজই ট্রাই করুন চকোলেট চিয়া পুডিং