আপনি কি অন্তঃসত্ত্বা! তাহলেই অবশ্যই এড়িয়ে চলুন এই সবজি

মা হতে চলেছেন এখন বুঝতে পারছেন না কী খাওয়া উচিৎ। কী খাওয়া উচিৎ নয়! এমন অনেক সবজি বা খাবার আছে যা এই সময় আপনার শরীরের ক্ষতি করতে পারে।

আপনি কি অন্তঃসত্ত্বা! তাহলেই অবশ্যই এড়িয়ে চলুন এই সবজি
প্রতিকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 23, 2021 | 8:50 AM

অন্তঃসত্ত্বা অবস্থায় হবু মায়েদের কী খাওয়া উচিৎ আর উচিৎ নয় তা নিয়ে প্রশ্নের শেষ নেই। তারা যা খাচ্ছে তা কি গর্ভে থাকা সন্তানকেও পুষ্টি দিচ্ছে? এমন অনেক প্রশ্নই বারবার ফিরে ফিরে আসে। যা প্রাসঙ্গিকও বটে। এমনকি এই অবস্থায় খুব গরম কিংবা ঠাণ্ডা খাবার অথবা ঝাল খাবার এড়িয়ে চলার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

এই ধরনের খাবার হবু সন্তানদের জন্য ক্ষতিকর। এমনই অনেক খাবার অথবা সবজি আছে যা অন্তঃসত্ত্বা অবস্থায় এড়িয়ে চলা উচিৎ। যেমন বেগুন। প্রতিদিন কোনও না কোন রান্নায় ব্যবহার হয়েই থাকে। কিন্তু হবু মায়েদের বেগুন এড়িয়ে চলা উচিৎ। যদিও গবেষণা অনুযায়ী বেগুনে থাকে প্রচুর পরিমাণ মিনারেলস, ভিটামিন। কিন্তু আয়ুর্বেদ গবেষণা অনুযায়ী হবু মা এবংসন্তানদের জন্য বেগুন খুবই ক্ষতিকর।

আরও পড়ুন:মছলিবাবার কৃপায় রাখুন ভরসা! জমিয়ে রেঁধে ফেলুন মছলি টিক্কা মশলা

গবেষণায় দেখা গেছে বেগুনে থাকে প্রচুর পরিমাণ ফাইটোহরমোনস। মূত্রবর্ধক হিসাবে কাজ করে বেগুন। পরীক্ষায় দেখা গেছে হবু মায়েরা যদি প্রতিদিন বেগুন খান ঋতুস্রাব হওয়ার সম্ভাবনা দেখা দেয়। যা অন্তঃসত্ত্বা নারীদের জন্য একদমই ভাল কথা নয়।

অনেক সময় দেখা যায় বেগুন চামড়ার জন্য ক্ষতিকর। বেগুন খেলে তাই অ্যালার্জির সমস্যা দেখা দিতে পারে। তাই হবু মায়েদের জন্য বেগুন এড়িয়ে চলাই ভাল।

আরও পড়ুন:সহজেই বাড়িতে তৈরি করুন প্যান ফ্রায়েড তেলাপিয়া