Gujarat Tourism: ভোটের মুখে ‘চলমান হোটেল’-এ চেপে দেদার ঘুরে বেড়াতে চান, দেখুন কী করছে গুজরাত সরকার

Caravan Tourism: শীতের মরশুমে গুজরাতে ভিড় করে বহু পর্যটক। এবার এই সুযোগকেই কাজে লাগিয়েছে গুজরাতের পর্যটন দফতর।

Gujarat Tourism: ভোটের মুখে 'চলমান হোটেল'-এ চেপে দেদার ঘুরে বেড়াতে চান, দেখুন কী করছে গুজরাত সরকার
TV9 Bangla Digital

| Edited By: megha

Nov 23, 2022 | 1:11 PM

ভ্রমণের মরশুম শুরু হতেই গুজরাত ট্যুরিজ়মে যোগ হল ক্যারাভান ট্যুরিজ়ম। শীতের মরশুমে গুজরাতে ভিড় করে দেশ-বিদেশ থেকে বহু পর্যটক। এবার এই সুযোগকেই কাজে লাগিয়েছে গুজরাতের পর্যটন দফতর। রাজ্যের জনপ্রিয় পর্যটন কেন্দ্রগুলো এবার ক্যারাভানে চেপেই দেখা যাবে। ইতিমধ্যেই আমেরিকা, অস্ট্রেলিয়া, কানাডা, ইংল্যান্ড-সহ প্রায় ২৫টি দেশ থেকে কমপক্ষে সাড়ে ৪ হাজার বিদেশি পর্যটক গুজরাত ভ্রমণে এসেছে। তাঁদের এই রাজ্য ঘুরে দেখতে যাতে কোনও সমস্যা না হয় এবং বিলাসিতার সঙ্গে যাতে তাঁরা গুজরাত ঘুরে দেখতে পারেন তাই ক্যারাভান ট্যুরিজ়মের ব্যবস্থা করেছে গুজরাতের পর্যটন দফতর।

ডিসেম্বরের প্রথম সপ্তাহে গুজরাতে বিধানসভা নির্বাচন। দু’দফায় হবে নির্বাচন। নির্বাচনের তারিখ ঘোষণার পর থেকেই ঝিমিয়ে গিয়েছিল গুজরাতের পর্যটন শিল্প। সামনেই ভোট। তাই বিদেশি মুদ্রার আমদানি বৃদ্ধি করতে ট্যুরিজ়মকে কাজে লাগাচ্ছে গুজরাতের পর্যটন দফতর। তাছাড়া ক্যারাভান ট্যুরিজ়ম গুজরাতের পর্যটন শিল্পকে এক অন্য মাত্রা দেবে। ভোটের পাশাপাশি এখন গুজরাতে চলছে কচ্ছের রণ উৎসব। তাই ভ্রমণের সুযোগকে কোনওভাবেই হাত ছাড়া করতে নারাজ সরকার।

আমেদাবাদ, সুরাট, গান্ধীনগর বিমানবন্দর থেকে এই ক্যারাভান ট্যুরিজ়মের সুবিধা পেতে পারবেন পর্যটকেরা। ভারতীয় এবং বিদেশি পর্যটকদের জন্য ক্যারাভান ট্যুরিজ়মের বিশেষ কাউন্টার করা হয়েছে ওই তিন বিমানবন্দরে। কতজন রয়েছেন, কোন-কোন জায়গা ঘুরে দেখতে চান, গুজরাত ভ্রমণে কী-কী চাহিদা রয়েছে তাঁদের—এই সব দিকে বিশেষ পক্ষপাত করা হচ্ছে। পর্যটকদের চাহিদা পূরণ করার জন্য কোনও খামতি রাখছে না সে রাজ্যের পর্যটন দফতর।

পর্যটকের সংখ্যা মাথায় রেখেই ক্যারাভানের ব্যবস্থা করা হচ্ছে। প্রতিটা ক্যারাভান অনুযায়ী মাথাপিছু একজন করে গাইড দেওয়া হচ্ছে। ক্যারাভানের মাধ্যমে সপুতরা ও শিবরাজপুর সমুদ্রতট ঘুরিয়ে দেখাচ্ছেন ওই গাইড। ক্যারাভান ট্যুরিজ়মে বিশেষ জোর দেওয়া হয়েছে আমেদাবাদ, সুরাট, গান্ধীনগরের পর্যটন কেন্দ্রগুলোর উপর। এছাড়াও ক্যারাভান ট্যুরিজ়মের লিস্টে রয়েছে সপুত্র ধাম, ভাসরা জাতীয় উদ্যান, শিবরাজপুরের দারকা, কচ্ছের রণ, ভূজ, পমপা লেক, ভারত-পাক সীমান্ত।

এই খবরটিও পড়ুন

যেহেতু গুজরাতে সামনেই ভোট তাই ক্যারাভান ট্যুরিজ়মকে ‘ভোট ট্যুরিজ়ম’ হিসেবে ব্যবহার করা হচ্ছে। ক্যারাভানের মধ্যে ইন্টারনেট এবং টেলিভিশনের ব্যবস্থা করা হয়েছে। গুজরাতে আসা পর্যটকেরা যাতে গুজরাতে ভোট সম্পর্কিত সমস্ত খবর জানতে পারে তাই এই পদক্ষেপ গ্রহণ করেছে গুজরাতের পর্যটন দফতর। পাশাপাশি পর্যটকেরা যাতে কোনও অসুবিধার সম্মুখীন না হয় সে দিকে খেয়াল রেখেছে এ রাজ্যের পর্যটন দফতর।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla