Kashmir: গত ৭ বছরের রেকর্ড ভেঙে বিপুল পর্যটকের জোয়ার কাশ্মীরে! উচ্ছ্বসিত ব্যবসায়ী থেকে প্রশাসন

শরৎ মরসুমের রেকর্ড সংখ্যক পর্যটক আকর্ষণের পর এবার শীতের মরসুম নিয়ে সরকারের ভবিষ্যৎ পরিকল্পনা শুরু হয়ে গিয়েছে।

Kashmir: গত ৭ বছরের রেকর্ড ভেঙে বিপুল পর্যটকের জোয়ার কাশ্মীরে! উচ্ছ্বসিত ব্যবসায়ী থেকে প্রশাসন
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 03, 2021 | 12:46 PM

গত সাতবছরের সব রেকর্ড পিছনে ফেলে এবছর সবচেয়ে বেশি পর্যটক ভিড় করেছন কাশ্মীর উপত্যকায়। সরকারি পরিসংখ্যান অনুযায়ী চলতি বছরের নভেম্বর মাসে কাশ্মীর ভ্রমণ করেছেন প্রায় ১, ২৭, ৬০৫ জন পর্যটক। প্রসঙ্গত শীতের মরসুমে এই কেন্দ্রশাসিত এলাকায় পর্যটনের জোয়ার টানতে সরকারি বিভিন্ন উত্‍সবের আয়োজনের পরিকল্পনা করা হয়েছিল। সরকারি কর্মকর্তাদের মতে, ২০২০ সালের নভেম্বর মাসে ৬, ৩২৭ পর্যটক কাশ্মীরে ভ্রমণ করেছিলেন। কিন্ত চলতি বছরে সেই সংখ্যা ছুঁয়েছে দেড় লক্ষের কাছাকাছি।

এএনআইয়ের রিপোর্ট অনুসারে, কাশ্মীর ট্যুরিজমের ডিরেক্টর ড. জিএন ইটু জানিয়েছেন, এলজির নির্দেশ, হাউসবোট উত্‍সব, সুফি উত্‍সবের মতো অনুষ্ঠানে জাতীয় স্তরের সেলেব্রিটিরা অংশ নিয়েছিলেন। সাহিত্য উত্‍সবের মতো কিছু আইকনিক উত্‍সব পরিচালনা করা হয়েছিল। যা জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে একটি গুঞ্জন তৈরি হয়েছিল তাতে। তাই সারা বিশ্বের প্যটকরা এবারে কাশ্মীর দেখতে বেশি আগ্রহী ছিলেন। নভেম্বর মাসে প্রায় ১, ২৭ হাজার পর্যটক এসেছেন ও অক্টোবরে প্রায় ৯৩হাজার পর্যটকের আগমন হয়েছিল। আর এই সংখ্যার রেকর্ড এই প্রথম। গত সাতবছরে অক্টোবর ও নভেম্বর মাসে এত বিপুল সংখ্যক পর্যটক আসেননি।

COVID-19-এর দ্বিতীয় তরঙ্গের পরে পর্যটকদের আকৃষ্ট করার জন্য অন্যান্য ব্যবস্থা সহ কাশ্মীরে পর্যটনকে উন্নীত করার জন্য দেশে ২১টি রোডশো প্রচার চালানোর ফল বলে মনে করেছেন তিনি।

প্রসঙ্গত, শরৎ মরসুমের রেকর্ড সংখ্যক পর্যটক আকর্ষণের পর এবার শীতের মরসুম নিয়ে সরকারের ভবিষ্যৎ পরিকল্পনা শুরু হয়ে গিয়েছে। আগামী দিনে আন্তর্জাতিক পর্বত দিবস, বড়দিন, স্নোকার্নিভাল, নববর্ষকে সামনে রেখে আরও নয়া পরিকল্পনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন: Most Expensive Cities: প্যারিস বা সিঙ্গাপুরকে টপকে চলতি বছরের সবচেয়ে ব্যয়বহুল শহরের তকমা পেল এই শহর