Ladakh: পর্যটকদের জন্য সুখবর! এবার লাদাখের সর্বোচ্চ উচ্চতাতেও মিলবে ইলেকট্রিক চার্জিং স্টেশন

এই চার্জিং স্টেশনগুলির মূল লক্ষ্য হল আগামী ৪ বছরের জন্য যানবাহনগুলি কমপক্ষে ৫০ শতাংশ ইভিতে রূপান্ত করা । এর মাধ্যমে যাত্রীরা তাদের যানবাহন চার্জিং স্টেশনে রাতারাতি চার্জ করতে সক্ষম হবে।

Ladakh: পর্যটকদের জন্য সুখবর! এবার লাদাখের সর্বোচ্চ উচ্চতাতেও মিলবে ইলেকট্রিক চার্জিং স্টেশন
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Oct 09, 2021 | 6:20 PM

জ্বালানি দাম বাড়ার সঙ্গে সঙ্গে ইলেকট্রিক গাড়ির কদর বেড়েছে সারা ভারতেই। তবে এবার উত্‍সবের মরসুমে পাহাড়ের কোলে লং ড্রাইভ বা সোলো ড্রাইভিং করতে পরিকল্পনা করেন, তাহলে এবছরই তা পূরণ করার স্বপ্ন দেখতে শুরু করুন। কারণ লাদাখে সম্প্রতি বিশ্বের সর্বোচ্চ ইলেকট্রেনিক ডার্জিং স্টেশন বসানো হয়েছে। মানালি-লেহ-লাদাখ রুটে এখন প্রায় ১৮টি ইলেকট্রেনিক চার্জিং স্টেশন রয়েছে। তার মধ্যে ১৫টি স্টেশনই ১০ হাজারের বেশি উচ্চতায় স্থাপন করা হয়েছে। এই চার্জিং স্টেশনগুলি বর্তমানে বিশ্বের সর্বোচ্চ উচ্চতায় চার্জিং স্টেশন। বিশ্বের সর্বোচ্চ মোটরেবল পাসগুলির মধ্যে এটি অন্যতম রুট।

রিপোর্ট অনুযায়ী, এই ইলেকট্রেনিক স্টেশনগুলি শুচি অনন্ত বিরিয়া যাত্রীদের উত্‍সাহের দেওয়ার জন্য স্থাপন করা হয়েছে। জানা গিয়েছে, লাদাখে পর্যটকের সংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে জীবাশ্ম জ্বালানীর কারণে বায়ু দূষণের মাত্রা হ্রাস করা গিয়েছে। ফলে বিভিন্ন ক্ষতির হাত থেকে পরিবেশকে রক্ষা করা সম্ভব হয়েছে। ইলেকট্রিক গাড়ির কারণ দূষণের মাত্রাও অনেকটা কমাতে সাহায্য করে। তাই চার্জিং স্টেশনগুলি কেবল ভ্রমণকারীদের জন্য নয়, এই অঞ্চলের জন্য উন্নয়নের একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। লাদাখের চার্জিং স্টেশন দুই, তিন ও চার চাকার যানবাহনের জন্যও সরবরাহ করা হবে।

এই চার্জিং স্টেশনগুলির মূল লক্ষ্য হল আগামী ৪ বছরের জন্য যানবাহনগুলি কমপক্ষে ৫০ শতাংশ ইভিতে রূপান্ত করা । এর মাধ্যমে যাত্রীরা তাদের যানবাহন চার্জিং স্টেশনে রাতারাতি চার্জ করতে সক্ষম হবে। যা এই এলাকার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কোথায় কোথায় এই চার্জিং স্টেশনগুলি স্থাপন করা হয়েছে, তা জেনে নিন একঝলকে…

– মানালির উর্বশী – মানালির রাইড ইন ক্যাফে ও রিসর্টে – মানালিতে অম্বিকা এইচপি ফুয়েল আইটলেটে – খাংসারের রয়্যাল এনপিল্ড শোরুম -খাংসারের ইউনিকর্ন হোটেল – জিম্পায় হোটেল ইবেক্স ও পদ্মা লজ – হারমিস মঠ – লাটোতে লাতো গেস্ট হাউস – লেহর বুদ্ধ ফিলিং সেন্টার ও LAHDC এইচপি জ্বালানি আউটলেট – লেহ-র আবদুদ ও গ্র্যান্ড ড্রাগন হোটেল – কার্গিলে কারগিল হোটেল, -নুবরা অর্গানিক রিট্রিট – নুব্রায় ক্যাফে-ওয়ালা চাই

আরও পড়ুন: Durga temples in India: ভারতের এই ৫ দুর্গামন্দিরগুলিতে একবার দর্শন না করলে জীবনটাই বৃথা!