Air Travel Tips: বেড়াতে গিয়ে বিমানে ব্যাগ হারিয়েছেন? যে উপায়ে ফেরত পেতে পারেন হারানো লাগেজ

Tips for Flight Travel: এয়ারপোর্ট নেমে ব্যাগ না পাওয়ার ঘটনা কিংবা বিমান সফরে ব্যাগ হারিয়ে যাওয়ার ঘটনা নতুন নয়। যদি এমন কোনও ঘটনার সম্মুখীন আপনি হন, তাহলে কী করবেন?

Air Travel Tips: বেড়াতে গিয়ে বিমানে ব্যাগ হারিয়েছেন? যে উপায়ে ফেরত পেতে পারেন হারানো লাগেজ
Follow Us:
| Edited By: | Updated on: Feb 06, 2023 | 4:50 PM

বিমানে আপনি ব্যাগ নিয়ে সফর করতে পারবেন না। হ্যান্ড ব্যাগ ছাড়া আর অন্য কোনও ব্যাগ নিয়ে বিমানে ওঠা যায় না। বাকি সব লাগেজ আপনাকে বিমানসংস্থার অধীনে দিয়ে দিতে হয়। সফর শেষে, গন্তব্য পৌঁছে আপনি ওই ব্যাগ পেয়ে যান। যদিও ব্যাগ ফেরতের জন্য অনেকক্ষণ লাইন দিয়ে দাঁড়াতে হয়। দেরি হলেও ব্যাগ চলে আসে। কিন্তু অনেক সময় এমনও হয় যে বিমান সংস্থায় ব্যাগ দেওয়ার পর তা হারিয়ে গেল। এয়ারপোর্ট নেমে ব্যাগ না পাওয়ার ঘটনা কিংবা বিমান সফরে ব্যাগ হারিয়ে যাওয়ার ঘটনা নতুন নয়। যদি এমন কোনও ঘটনার সম্মুখীন আপনি হন, তাহলে কী করবেন? বিমান সফরে ব্যাগ হারিয়ে গেলে তা ফিরে পাওয়ার সুযোগও রয়েছে। শুধু আপনাকে সহজ কয়েকটি টিপস মানতে হবে।

বিমান সংস্থাকে অবগত করুন

আপনি যে সফর শেষে ব্যাগ পাননি, সে সম্পর্কে বিমান সংস্থাকে জানান। প্রয়োজনীয় নথি জমা দিন। যেমন আপনার বোডিং পাস। ব্যাগ যেহেতু ট্যাগ লাগানো থাকে, তাই সেটা হারিয়ে গেলেও পুনরুদ্ধার করার সুযোগ রয়েছে। কিন্তু সেটা আপনাকে বিমান সংস্থাকে জানাতে হবে। এক্ষেত্রে ব্যাগ খুঁজে বার করা সুবিধা হয়।

আপনার ঠিকানা বিমান সংস্থাকে দিয়ে রাখুন

যদি বেড়াতে গিয়ে আপনি এমন কোনও সমস্যার সম্মুখীন হন, তাহলে বিমান সংস্থাকে আপনার হোটেলের ঠিকানা দিয়ে রাখুন। এতে ব্যাগ পাওয়া গেলে বিমান সংস্থা আপনার সঙ্গে যোগাযোগ করতে পারবে। একইভাবে, আপনি আপনার বাড়ির ঠিকানা, ফোন নম্বরও দিয়ে রাখতে পারেন। এতে সহজেই আপনি হারানো লাগেজ ফিরে পেতে পারেন।

জিনিসপত্রের লিস্ট তৈরি করুন

আপনার হারিয়ে যাওয়ার ব্যাগের মধ্যে কী-কী জিনিস রয়েছে, তার একটি সম্পূর্ণ লিস্ট তৈরি করুন। এবার সেই লিস্ট আপনি বিমান সংস্থাকে দিন। এতে আপনার ব্যাগ পেলে তারা যাচাই করে নিতে পারবে যে সেটা আপনারই কি না। তাছাড়া আপনিও দাবি জানাতে পারবেন যে আপনার ওই ব্যাগে কী-কী ছিল। প্রয়োজনে ওই জিনিসপত্রের রসিদও সঙ্গে রাখতে পারেন। এতে আপনার ব্যাগ খুঁজে পেতেও সুবিধা হবে।

রিফান্ড দাবি করুন

সাধারণত ২১ দিনের মধ্যে বিমান সংস্থা ব্যাগ খুঁজে মালিকের কাছে পৌঁছে দেয়। কিন্তু আপনি যদি ২১ দিনের মধ্যে আপনার ব্যাগ না খুঁজে পান তাহলে বিমান সংস্থার কাছে রিফান্ড দাবি করতে পারেন। এক্ষেত্রে বিমান সংস্থা আপনাকে ক্ষতিপূরণ প্রদান করবে। তবে, এয়ারলাইন্সের নীতি যাচাই করে নেবেন।

বিমান সংস্থার বিমা নীতি যাচাই করুন

প্রতিটা বিমান সংস্থার নিজস্ব কিছু বিমা নীতি রয়েছে। হারিয়ে যাওয়া লাগেজের ক্ষেত্রেও এমন ধরনের কোনও নীতি থাকতে পারে। সেক্ষেত্রে আপনাকে সংশ্লিষ্ট বিমান সংস্থার বিমা নীতি যাচাই করতে হবে। যদি সেখানে লাগেজের জন্য কভারেজ দেওয়া হয়, তাহলে আপনি সেই বিমার জন্য দাবি জানাতে পারেন। প্রয়োজনীয় নথি জমা দিলে আপনি বিমার সুবিধা পাবেন।