Himachal Pradesh: পর্যটক টানতে এবার হাউসবোট হিমাচলেও! চলবে বিলাসবহুল ক্রুজও

Boost Tourism: কাশ্মীর ভ্রমণের খরচ বাজেটের মধ্যে ধরা না দিলে টুক করে সিমলা, মানালি ঘুরে আসেন অনেকেই। তবে এবার সেই আফসোসও কেটে যাবে।

Himachal Pradesh: পর্যটক টানতে এবার হাউসবোট হিমাচলেও! চলবে বিলাসবহুল ক্রুজও
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Feb 27, 2023 | 2:18 PM

হাউসবোট (Houseboat) মানেই কাশ্মীরের ডাল লেকের সেই পরিচিত ছবি। নীল আকাশ, বরফে ঢাকা পাহাড়ের চূড়ো, সবুজ পাইন গাছের সারি আর ঠান্ডা হাওয়ায় বোটের মধ্যেই কাশ্মীরের জনপ্রিয় চায়ের স্বাদ নেওয়া। এমন অনুভূতি নেওয়ার সুযোগ অনেকেরই অধরা। কাশ্মীর ভ্রমণের খরচ বাজেটের মধ্যে ধরা না দিলে টুক করে সিমলা, মানালি ঘুরে আসেন অনেকেই। তবে এবার সেই আফসোসও কেটে যাবে। কারণ হিমাচল প্রদেশে (Himachal Pradesh) শীঘ্রই চালু হতে চলেছে হাউসবোট পরিষেবা। পর্যটকের সংখ্যা বাড়াতে ও পর্যটন ব্যবস্থাকে ঢেলে সাজাতে হাউসবোটের ব্যবস্থা চালু করার সিদ্ধান্ত নিয়েছে হিমাচল প্রদেশের সরকার।

রিপোর্ট অনুযায়ী, রাজ্যের বাঁধ, হ্রদ ও জনপ্রিয় আকর্ষণীয় জায়গাগুলিতে হাউসবোট পরিষেবা চালু করার প্রচেষ্টা চালানো হচ্ছে। একটি প্রতিবেদনে বলা হয়েছে, যত দ্রুত সম্ভব এই পরিকল্পনায় প্রয়োজনীয় কাজ করার নির্দেশ দিয়েছেন মুখ্য়মন্ত্রী সুখবিন্দর সিং । সেইমতো কাজ শুরু করার পরিকল্পনা শুরু করেছে রাজ্যের পর্যটক বিভাগ। পর্যটক টানতে চামেরা, বাঁকরা, পং ও কোলদামের মতো এলাকাগুলিতেও যাতে নজর দেওয়া হয়, তার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। পর্যটন বিভাগে নতুন প্রকল্প কাজ করছে যার অধীনে এই বিভাগটি উল্লিখিত অঞ্চলগুলিতে হাউসবোট ও বিলাসবহুল ক্রুজেরও ব্যবস্থা করার কাজ শুরু হবে।

প্রতিবেদনে বলা হয়েছে, হিমাচল প্রদেশে রয়েছে বেশ কয়েকটি উল্লেখযোগ্য ও প্রধান বাঁধ, যেগুলি জলবিদ্যুত উত্‍পাদন করতে বিশেষ করে কাজে লাগে। সেই বাঁধগুলিকেই বিদ্যুত উত্‍পাদনের পাশাপাশি পর্যটকদের আকর্ষণের জায়গা করে তুলতে সমস্তরকম প্রচেষ্টা চালানো হচ্ছে। পর্যটন দপ্তর ও সরকারের এই প্রচেষ্টা হিমাচলের মানুষের আর্থিক উন্নয়নের আশার আলো রয়েছে, তেমনি বেড়াতে আসা পর্যটকদের জন্যও আকর্ষণের জায়গা গড়ে উঠবে।

পর্যটন বিভাগের প্রধান সচিব দেবেশ কুমার যোগ করে জানিয়েছেন, মুখ্যমন্ত্রীর নির্দেশ অনুসরণ করে চামেরা, পং ও বাকরা, কোলদামে হাউসবোট ও ক্রুজের ব্যবস্থার প্রস্তুতি নেওয়া চলছে। তিনি আরও জানিয়েছেন, পর্যটন বিভাগের কর্মকর্তাদের একটি খসড়া তৈরি করার নির্দেশ দেওয়া হয়েছে।