সূর্যাস্ত দেখার বিখ্যাত জায়গাগুলির হদিশ রইল এখানে…

ভগবানের নিজস্ব দেশ হল কাশ্মীর। সূর্যাস্তের দৃশ্যে যেখানে স্বর্গ দেখার সমান। কাশ্মীরের ডাল লেকের ধারে সূর্যাস্ত দেখার চরম অভিজ্ঞতা কখনও মিস করবেন না।

সূর্যাস্ত দেখার বিখ্যাত জায়গাগুলির হদিশ রইল এখানে...
সূর্যাস্তের আলোয় তাজমহলের অপরূপ দৃশ্য
Follow Us:
| Edited By: | Updated on: Jul 04, 2021 | 5:16 PM

দিন গেল তোমার পথ চাহিয়া! আমরা পৃথিবীর যে প্রান্তেই যাই না কেন, সূর্যাস্ত ও সূর্যোদয়ের মনোরম দৃশ্য দেখার যে কৌতূহল থাকে, তা অনবদ্য়। পাহাড়ের শীর্ষে কিংবা সমুদ্রতটে, ভোর বেলায় কিমবা সন্ধ্যের মুখে সূর্য্যিমামাকে টুপ করে ডুব দিতে আর হুস করে আকাশ চিরে উঠে প্রথম আলো দেখার আনন্দ অবর্ণনীয়! সূর্যাস্তের জন্য বিখ্যাত ভারতের এই ৩ জায়গায় জীবনে একবার ঢুঁ না মারলেই নয়!

বারাণসী

গঙ্গার ঘাটে বসে প্রাচীন ভারতের পটভূমিতে সূর্যাস্ত দেখার অভিজ্ঞতাই আলাদা। এমন মহাজাগতিক অনুভূতি অন্য কোনও প্রান্তে বসে সঞ্চয় করা সম্ভব নয়। বারাণসী হল ভারতের সবচেয়ে পুরনো শহর, যেখানে হিন্দু দেব-দেবীদের অধিষ্ঠান। হিন্দুদের বিশ্বাস এই শহরে মৃত্যু হলে মোক্ষ লাভ হয়। নদীর তীরে প্রাচীনতম ভারতের সংস্কৃতি-সমৃদ্ধ ঘাটে বসে, সূর্যাস্ত দেখার ফাঁকে দেখতে পাবেন, দূর থেকে মাঝি নৌকা বেয়ে বাড়ি ফিরছে।

ডাল লেক, কাশ্মীর

ভগবানের নিজস্ব দেশ হল কাশ্মীর। সূর্যাস্তের দৃশ্যে যেখানে স্বর্গ দেখার সমান। কাশ্মীরের ডাল লেকের ধারে সূর্যাস্ত দেখার চরম অভিজ্ঞতা কখনও মিস করবেন না। লেকের জলে নৌকায় বসে সূর্যাস্ত দেখার সাক্ষী হওয়ার সৌভাগ্য যদি হয়, তাহলে তো কোনও কথাই নেই। প্রকৃতি, হিমালয় পর্বতকে সঙ্গী করে ঝুপ করে সূর্যাস্ত দেখার নৈসর্গিক পরিস্থিতি কখনও হাতছাড়া করবেন না।

আরও পড়ুন: লাল পিঁপড়ের চাটনি, শামুক ভাজার স্বাদ পাবেন এই দেশেই! কোথায়?

তাজমহল, আগ্রা

চিরন্তন প্রেমের নির্দশন তাজমহলকে সাক্ষী রেখে লাল, হলুদ আর কমলা রঙের আকাশ জুড়ে সূর্যাস্ত দেখার সুযোগ কজনের থাকে। সারা দেশে যেপ্রান্তেই সূর্যাস্ত দেখুন না কেন, তাজমহলকে সঙ্গী করে সূর্যের অস্ত যাওয়ার মুহূর্তের দৃশ্য সারা জীবন মনের মধ্যে গেঁথে থাকবে। পড়ন্ত সূর্যের আলোয় সাদা মার্বেলের তাজমহলের রূপ তখন দেখার মতো। লালচে তাজমহল দেখতে হলে সূর্যাস্তের জন্য অপেক্ষা করতেই হবে। এমন সুযোগ বারবার আসে না।