Kalimpong Travel: দুর্গা পূজায় কোথায় ঘুরতে যাবেন ভাবছেন? কালিম্পংয়ের এই সুন্দর ছোট গ্রাম থেকে ঘুরে আসতে পারেন…

যে কোনও ট্রেনে চলে আসুন নিউ ম্যাল স্টেশনে। সেখান থেকে গাড়ি বুক করে সোজা পৌঁছে যেতে পারবেন সুন্তালে। ৪ জনের গাড়ির খরচ পড়বে মোটামুটি ৮০০ টাকা।

Kalimpong Travel: দুর্গা পূজায় কোথায় ঘুরতে যাবেন ভাবছেন? কালিম্পংয়ের এই সুন্দর ছোট গ্রাম থেকে ঘুরে আসতে পারেন...
Follow Us:
| Edited By: | Updated on: Oct 11, 2021 | 7:47 AM

করোনার কারণে প্রায় দু’বছর সবাই ঘরবন্দি। আপাতত রাজ্যে কোভিড পরিস্থিতি অনেকটাই ভাল। আবার পুজোও এসে গেছে। এমন সময় পাহাড়-সমুদ্র তোলপাড় করছে মনটা। পুজোর মরসুমে ভিড় ছাড়িয়ে অনেকেই একটা নিশ্চুপ ফাঁকা জায়গায় কিছুটা সময় কাটাতে চান। সেই সমস্ত ভ্রমণপিপাসুদের জন্য দরজা খুলে দিয়েছে কালিম্পংয়ের এই ছোট গ্রাম- সুন্তালে।

দুর্গা পূজায় বাড়ি ছেড়ে পাহাড়ে আসবেন কি না ভাবছেন? চিন্তার কোনও কারণ নেই। আগত পর্যটকদের পুজোর স্বাদ দিতে তৈরি হচ্ছে এখানকার হোম স্টে-গুলি। প্রায় ৬ হাজার মিটার উঁচুতে পাহাড়ের কোলে সবুজে ঘেরা এই গ্রাম। ঘরের পর্দা সরালেই উঁকি দেবে তুষারশুভ্র কাঞ্চনজঙ্ঘা। কান পাতলেই শোনা যাবে চেনা-অচেনা এক ঝাঁক পাখির ডাক। আর এসবের মাঝেই চারিদিক জড়িয়ে থাকবে অদ্ভুত এক নিস্তব্ধতা। 

Suntale Trip

সুন্তালে থেকে দেখা যায় কাঞ্চনজঙ্ঘার অপরূপ সৌন্দর্য

কখনও রোদ কখনও মন ভাল করা বৃষ্টি। দিনের তাপমাত্রাও আরামদায়ক। দুপুরের পর থেকে নামতে থাকে উষ্ণতার পারদ। অসাধারণ এই আবহাওয়ার দোসর কুয়াশা। এমন আবহে প্রিয়জনের সঙ্গে ঘণ্টার পর ঘণ্টা কাটিয়ে দিলেও মনে হয় আরেকটু সময় কাটানোর কথা। পুজোর আগে পর্যটকদের জন্য সাজিয়ে তোলা হচ্ছে এখানকার হোম স্টে এবং লজগুলো। গরুবাথান ব্লকের সুন্তালে থেকে মাত্র ১ কিলোমিটার দূরে পর্যটকদের জন্য তৈরি হয়েছে ‘ইষ্টি কুটুম’ হোম স্টে। পাহাড়ের কোলে হোম স্টেগুলিতে সাধারণ মানের ঘরের পাশাপাশি রয়েছে তাঁবুতে থাকার ব্যবস্থাও।

এই ইষ্টি কুটুমে খাওয়ার পাতে পাওয়া যাবে তাজা শাক-সবজি। পুজোর সময় থাকছে আরও বিশেষ ব্যবস্থা। বাঙালিদের মন জয় করার জন্য পাতে পড়বে দই-মিষ্টি-পায়েস। হোম স্টে চত্বরে বাজবে ঢাকও। স্থানীয়দের মতে, সুন্তাল থেকে কিছুটা হেঁটে গেলেই একটা দুর্গাপুজো হয়। ইচ্ছে করলে সেখানে অষ্টমীর অঞ্জলিটাও সেরে ফেলতে পারেন। সুন্তালের হোম স্টে থেকে দেখা যাবে কাঞ্চনজঙ্ঘা। হোম স্টের চত্বর থেকেই সূর্যোদয় আর সূর্যাস্তও দেখতে পাবেন। এখান থেকে খুব কাছে লাভা, লোলেগাঁও, ঝান্ডি, লুনসেল, মাঞ্জিং। গাড়ি ভাড়া করে নিয়ে অল্প সময়েই ঘুরে আসতে পারেন এই সমস্ত এলাকা।

যে কোনও ট্রেনে চলে আসুন নিউ ম্যাল স্টেশনে। সেখান থেকে গাড়ি বুক করে সোজা পৌঁছে যেতে পারবেন সুন্তালে। ৪ জনের গাড়ির খরচ পড়বে মোটামুটি ৮০০ টাকা। আবার স্টেশন থেকে শেয়ার গাড়িতে গরুবাথান এসে সেখান থেকে গাড়ি রিজার্ভও করতে পারেন। তবে বহু হোম স্টে-র নিজস্ব গাড়ি রয়েছে।

আরও পড়ুন: Orissa Toy Train: নন্দনকানন চিড়িয়াখানা থেকে চালু করা হল ইকো-ফ্রেন্ডলি টয় ট্রেন, চলবে ভুবনেশ্বর পর্যন্ত…

আরও পড়ুন: Ladakh: পর্যটকদের জন্য সুখবর! এবার লাদাখের সর্বোচ্চ উচ্চতাতেও মিলবে ইলেকট্রিক চার্জিং স্টেশন