Travel Destinations: দম্পতি হোক কিংবা একদল বন্ধু, ঘুরতে যাওয়ার জন্য কোন জায়গাগুলি বেছে নেবেন?

সমুদ্র সৈকত ভ্রমণ থেকে শুরু করে নক্ষত্রের আলোয় জ্বলজ্বল করা শহর, দম্পতিদের জন্য বিবেচনা করার মতো অনেক আকর্ষণীয় জায়গা রয়েছে।

Travel Destinations: দম্পতি হোক কিংবা একদল বন্ধু, ঘুরতে যাওয়ার জন্য কোন জায়গাগুলি বেছে নেবেন?
Follow Us:
| Edited By: | Updated on: Sep 04, 2021 | 8:34 AM

গত দেড় বছর ধরে, ঘুরতে যাওয়ার কথা আমরা অনেকেই এড়িয়ে গেছি। কিন্তু যখন ধীরে ধীরে পৃথিবী আবার স্বাভাবিক হচ্ছে, ভ্রমণকারীরা তাঁদের ভ্রমণপিপাসা নিবারণ করার জন্য উঠে পড়ে লেগেছে। প্রকৃতপক্ষে, ভ্রমণের নিখুঁত গন্তব্য খোঁজার জন্য ক্যাটাগরি বিবেচনা করা খুব গুরুত্বপূর্ণ। একজন মধ্য বয়স্ক দম্পতির ভ্রমণ অভিজ্ঞতার সঙ্গে একজন কিশোর কিশোরীর ভ্রমণের স্থান নির্বাচন একই না হওয়ার সম্ভাবনাই বেশি।

আমাদের সবার জীবনেই এমন কেউ বা কিছু মানুষ থাকে যাঁদের সঙ্গে ঘুরতে যেতে আমরা পছন্দ করি। সমুদ্র সৈকত ভ্রমণ থেকে শুরু করে নক্ষত্রের আলোয় জ্বলজ্বল করা শহর, দম্পতিদের জন্য বিবেচনা করার মতো অনেক আকর্ষণীয় জায়গা রয়েছে। যাঁরা বোহেমিয়ান সাজে শহর ঘুরে দেখতে পছন্দ করেন তাঁদের জন্যও প্রচুর জায়গা রয়েছে।

ইন্টারমাইলসের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আশিস ধ্রুব বলেন, “যেহেতু ভ্রমণের অনুভূতি সব সময় আমাদের পুনরুজ্জীবিত করে থাকে, আমরা বিশ্বাস করি স্বতঃস্ফূর্ত কিন্তু আরামদায়ক ভ্রমণ দম্পতিরা বিশেষ পছন্দ করবেন। যাঁরা কেবল একসঙ্গে শুধুমাত্র একটা ভাল সময় কাটাতে চান না বরং প্যান্ডেমিকের ক্লান্তি কাটিয়ে উঠতে চান তাঁদের জন্যও এই সময়টা ভাল।”

রাজস্থানের উদয়পুর ভারতের অন্যতম রোমান্টিক শহর। ঝলমলে নির্মল হ্রদ, পাহাড় এবং প্রাণবন্ত বাজারগুলি রাজকীয় শহরে একটি নির্দিষ্ট আভা এবং স্বাচ্ছ্যন্দবোধ যোগ করে। উদয়পুর হল রাজকীয় সৌন্দর্যের জায়গা। আপনার মনে হবে জে আপনি ভারতের ইতিহাসের কেন্দ্রবিন্দুতে বসে আছেন, যেখানে যুদ্ধ হয়েছে, অসংখ্য প্রতিশ্রুতি দেওয়া হয়েছে, বিশ্বাসঘাতকতা হয়েছে এবং অসাধারণ কিছু প্রেমের গল্প প্রতিষ্ঠিত হয়েছে। জীবনের এই ফ্যাব্রিকই আমাদের অস্তিত্বকে রোমান্টিক করে তোলে। একদিকে যেমন মনোমুগ্ধকর প্রাসাদের মহিমা, অন্যদিকে সব সময় ব্যস্ত একটা শহর। সব মিলিয়ে রাজস্থান একাধারে থ্রিলিং আর রোমান্টিক একটা জায়গা।

ভ্রমণের জন্য এমনই কোনও সঠিক জায়গা বেছে নেওয়ার জন্য আমাদের কয়েকটা দিকে নজর রাখতে হবে।

১) খুব ভাল করে ভেবে চিনতে গন্তব্য বেছে নিন:

এমন একটি জায়গা খুঁজে পাওয়া কঠিন যা আপনার গ্রুপের সবার পছন্দ হবে। তবে একটু সময় দিয়ে আর আলোচনা করে জায়গা খুঁজে নিন। জায়গার নির্বাচনে ত্রুটি থাকলে আপনার ভ্রমণ অভিজ্ঞতা তিক্ত হতে পারে।

২) ঘোরার মাঝে কখনওই কাজের কথা আনবেন না:

ছুটিতে কাজ করার চেয়ে বিরক্তিকর আর কিছু নেই। সুতরাং অফিসের সেই বিরক্তিকর ইমেল এবং কলগুলি বন্ধ রাখুন। ঘুরতে গিয়ে একে অপরের সঙ্গে সংযোগ স্থাপনের জন্য সময় দিন। ভ্রমণের সবচেয়ে ভাল অভিজ্ঞতা পেতে মোবাইল বা ইন্টারনেট পরিষেবা থেকে নিজেকে একদম সরিয়ে রাখুন।

৩) সব সময় এক্সপ্লোর করুন:

ভ্রমণকে স্মরণীয় করে তুলতে প্রতি মুহূর্তে মজা করুন। নতুন রান্না, টেন্ডেম বাইকিং, আঞ্চলিক নাচ, প্যারাগ্লাইডিং এই সব কিছুই চেষ্টা করুন। কিংবা ট্রেকিং করুন যেখানে শহরের কোলাহল নেই, আছে শুধু প্রাকৃতিক অদ্ভুত শান্তি। 

আরও পড়ুন: দারুণ সুখবর! যাত্রীদের সুবিধার্থে এবার নয়ডাতে তৈরি হবে আন্তর্জাতিক বিমানবন্দর