দারুণ সুখবর! যাত্রীদের সুবিধার্থে এবার নয়ডাতে তৈরি হবে আন্তর্জাতিক বিমানবন্দর

জানা গিয়েছে উত্তরপ্রদেশের জেওয়ারে গ্রিনফিল্ড নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দর তৈরির জন্য চূড়ান্ত অনুমোদন দিয়েছে DGCA, BCAS, AAI, ও পরিবেশ আধিকারিকরা।

দারুণ সুখবর! যাত্রীদের সুবিধার্থে এবার নয়ডাতে তৈরি হবে আন্তর্জাতিক বিমানবন্দর
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Sep 04, 2021 | 7:49 AM

আগামী তিন বছরের মধ্যে নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দরের কাজ শুরু হয়ে যাবে। একটি রানওয়ে ও একটিমাত্র টার্মিনাল দিয়ে বার্ষক ১.২ কোটি যাত্রী নিয়ন্ত্রণ শুরু করা যাবে। দেশের অন্যতম ব্যস্ত বিমানবন্দরের জন্য এমন মাস্টার প্ল্যানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

প্রতিবেদন অনুসারে, একটি ৪০ বছরের কনসেশন পিরিয়ডে প্রায় ৭ কোটি যাত্রীর সর্বোচ্চ ধারণক্ষমতা থাকবে এই বিমানবন্দরে। পরবর্তীকালে দুটি রানওয়ে ও অনেকগুলি টার্মিনাল তৈরি করা হবে মোট চারটি পর্যায়ে। তবে এই বিমানবন্দরের মাস্টার প্ল্যান তৈরি করছে জুরিখ এয়ারপোর্ট ইন্টারন্যাশানাল এজি। বিমানবন্দরটি কোথায় হবে তা নিয়ে কৌতূহল থাকতেই পারে। জানা গিয়েছে উত্তরপ্রদেশের জেওয়ারে গ্রিনফিল্ড নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দর তৈরির জন্য চূড়ান্ত অনুমোদন দিয়েছে DGCA, BCAS, AAI, ও পরিবেশ আধিকারিকরা।

রিপোর্টে আরও বলা হয়েছে, ৪০ বছর কনসেশন পিরিয়ডে দুটি রানওয়ে দিয়ে চাহিদা মেটাতে মাস্টারপ্ল্যান তৈরি করা হয়েছে। উত্তরপ্রদেশে ভবিষ্য়তে পাঁচটি রানওয়ে দিয়ে একটি পরিকল্পনা করা হয়েছে।

প্রতিবেদন অনুসারে, মাস্টার প্ল্যানে চারটি ধাপে ভাগ রয়েছে। যার মাধ্যমে কর্তৃপক্ষ আশা করছে, প্রতিবছর ১২ মিলিয়ন যাত্রী এই বিমানবন্দরের সুবিধা উপভোগ করতে পারবেন। একেবারে শেষ পর্যায়ের উন্নয়নের পর ৭০ মিলিয়ন যাত্রী বিমানবন্দর ব্যবহারের জন্য সুযোগ্য তৈরি হয়ে উঠতে পারবে।

এছাড়া এনআইএ মাস্টার প্ল্যানের সাধারণ কর্পোরেট এভিয়েশন সুবিধার ব্যবস্থা রয়েছে। যার মধ্যে একটি সাধারণ এভিয়েশন টার্মিনাল, ভিভিআইপি টার্মিনাল ও হেলি ট্যাক্সি প্যাড রয়েছে। বিমানবন্দরটিতে দেশের বিশিষ্ট ও ভিভিআইপি ব্যক্তিদের চাহিদা মেটাতে, হেলিকপ্টার পরিচালনা করতে ও ব্যক্তিগত জেট চলাচলের জন্য উচ্চমানের সুযোগ-সুবিধা থাকবে এই বিমানবন্দরে।

আরও পড়ুন: ভারতীয় পর্যটকদের জন্য সুখবর! ‘Buy one get one free’-র দুরন্ত অফার দিচ্ছে এই দেশের এয়ারলাইন্স