Online payment New Rule: ১ জানুয়ারী থেকে বদলে যাবে অনলাইন পেমেন্টের নিয়ম, জেনে নিন

Online payment New Rule: আরবিআইয়ের আদেশের পর ব্যবসায়ী আর পেমেন্ট গেটওয়েগুলিকে নিজেদের সার্ভারে মজুত করা ইউজারদের সমস্ত তথ্য ডিলিট করতে হবে। এর অর্থ এখন আপনাকে ওয়েবসাইটগুলিতে পেমেন্ট করার জন্য কার্ডের সম্পূর্ণ বিবরণ আবার নথিবদ্ধ করতে হবে।

Online payment New Rule: ১ জানুয়ারী থেকে বদলে যাবে অনলাইন পেমেন্টের নিয়ম, জেনে নিন
ফাইল চিত্র
TV9 Bangla Digital

| Edited By: Shubhendu Debnath

Dec 23, 2021 | 8:52 PM

নয়া দিল্লি: ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক গত বছর অনলাই পেমেন্টের নিয়ম পরিবর্তনের কথা ঘোষণা করেছিল। এই বছর সেপ্টেম্বর মাসে আরবিআই অনলাইন ব্যবসায়ীদের টোকেন চালু শুরু জন্য করার সময়সীমা বেঁধে দিয়েছিল চলতি বছরের শেষ পর্যন্ত।

দেশে ক্রমাগত বাড়ছে ডিজিটাল পেমেন্ট। এখন বেশিরভাগ মানুষই খাবার অর্ডার করতে, ক্যাব বুক করতে বা অন্য কিছু শপিং করার জন্য অনলাইন পেমেন্ট ব্যবহার করে থাকেন। কিন্তু যেমন যেমন ডিজিটাল পেমেন্টের দুনিয়া বাড়ছে, তেমন তেমন একই গতিতে বাড়ছে সাইবার ফ্রডের ঘটনাও। সাইবার অপরাধীরা নতুন নতুন টেকনিক আর অ্যাপ ব্যবহার করছে মানুষের ডেটা অথবা টাকা হাতিয়ে নেওয়ার উদ্দেশ্যে।

এই সমস্ত কিছুকে মাথায় রেখেই মানুষকে উন্নত সুরক্ষা প্রদান করার আর অনলাই পেমেন্টকে সুরক্ষিত করার জন্য ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ব্যবসায়ী আর পেমেন্ট গেটওয়েগুলিকে ইউজারদের বিবরণ আর ডেবিট ক্রেডিট কার্ডের বিবরণ সরিয়ে দিতে বলেছে।

১ জানুয়ারী থেকে শুরু হবে নতুন নিয়ম

আরবিআইয়ের আদেশের পর ব্যবসায়ী আর পেমেন্ট গেটওয়েগুলিকে নিজেদের সার্ভারে মজুত করা ইউজারদের সমস্ত তথ্য ডিলিট করতে হবে। এর অর্থ এখন আপনাকে ওয়েবসাইটগুলিতে পেমেন্ট করার জন্য কার্ডের সম্পূর্ণ বিবরণ আবার নথিবদ্ধ করতে হবে।

ব্যাঙ্কগুলি নিজেদের গ্রাহকদের এই নতুন নিয়মের ব্যাপারে ইতিমধ্যেই জানাতে শুরু করেছে। প্রধান বেসরকারী ব্যাঙ্কগুলির মধ্যে অন্যতম এইচডিএফসি নিজেদের গ্রাহকদের মেসেজ করছে যে হয় তাদের সম্পূর্ণ কার্ডের বিবরণ আবারও নথিবদ্ধ করতে হবে অথবা টোকেনের বিকল্প বেছে নিতে হবে।

টোকেনেশন কি?

বর্তমানে অনলাইন পেমেন্ট বা ট্রানজ্যাকশনের জন্য ডেবিট বা ক্রেডিট কার্ডের ১৬ অঙ্কের সংখ্যা, কার্ড শেষ হওয়ার সময়, সিভিভি নম্বর আর ওয়ান টাইম পাসওয়ার্ড নথিবদ্ধ করতে হয়। পেমেন্ট অ্যাপ বা অনলাইন শপিং প্ল্যাটফর্মে আপনার নম্বর মজুত থেকে যায় আপ আপনাকে শুধু সিভিভি অথবা ওটিপি দিয়ে পেমেন্ট করতে হয়, কিন্তু এবার থেকে তা আর হবে না।

টোকেনাইজেশনে বাস্তবিক কার্ড নাম্বারের একটি বিকল্প কোড দেওয়া হয়, যাকে বলা হয় ‘টোকেন’। টোকেনাইজেশনের সাহায্যে কার্ডধারীদের নিজের ডেবিট বা ক্রেডিট কার্ডের সম্পূর্ণ বিবরণ শেয়ার করতে হবে না। এটি বাস্তবিক কার্ড নম্বরের একটি বিকল্প কোডের রিপ্লেসমেন্ট। এই কোডটিকেই বলা হয় টোকেন।

টোকেনাইজেশন প্রত্যেকটি কার্ড, টোকেন রিকোয়েস্টার আর ব্যবসায়ীদের জন্য ইউনিক হবে। টোকেন ক্রিয়েট হয়ে যাওয়ার পর টোকেনাইজড কার্ড ডিটেলকে বাস্তবিক কার্ডের নম্বরের জায়গায় ব্যবহার করা যেতে পারে। বলা হচ্ছে এই সিস্টেম অনলাইন পেমেন্টের জন্য অনেক বেশি সুরক্ষিত।

কীভাবে সুরক্ষিত এই টোকেনাইজেশন

আরবিআইয়ের মতে, টোকেন কার্ড লেনদেন বেশি সুরক্ষিত কারণ এতে আপনাকে অনলাইন পেমেন্ট করার সময় নিদের কার্ডের বাস্তবিক বিবরণ ব্যবসায়ীদের সঙ্গে শেয়ার করতে হয় না। বাস্তবিক কার্ডের ডেটা, টোকেন কার্ড নেটওয়ার্ক দ্বারা সুরক্ষিত মোডে জমা হয়। আরবিআই এটাও বলেছে যে টোকেনকে আারও বাস্তবিক কার্ড বিবরণে পরিবর্তন করাকে ডি-টোকেনাইজেশন বলা হয়। গ্রাহকদের এই পরিষেবার ফায়দা নিতে আলাদা করে কোনও শুল্ক দিতে হবে না।

কী পরিবর্তন হবে ১ জানুয়ারী থেকে

নতুন বছরে ১ জানুয়ারী থেকে যখন আপনি কোনও অনলাই পেমেন্ট করবেন, তখন আপনাকে প্রমাণীকরণের একটি অতিরিক্ত ফ্যাক্টরের (Additional factor of authentication-AFA) সঙ্গে নিজের সহমতি দিতে হবে। একবার এই প্রক্রিয়া হয়ে যাওয়ার পর আপনি নিজের কার্ডের সিভিভি আর ওটিপির দিয়েই নিজের পেমেন্ট করতে পারবেন।

আরও পড়ুন: Web3: ওয়েব থ্রি কী? এলন মাস্ক এবং জ্যাক ডরসে এর বিরুদ্ধে কেন?

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla