Adaro in Share Market : এক বছরে ১৬০০ শতাংশ রিটার্ন দিচ্ছে এই স্টক? এও সম্ভব?

Adaro in Share Market : বিশেষজ্ঞদের ধারণা, এই স্টকের বাজার ঘুরিয়ে দেওয়ার নেপথ্যে অনুঘটকের কাজ করেছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ।

Adaro in Share Market : এক বছরে ১৬০০ শতাংশ রিটার্ন দিচ্ছে এই স্টক? এও সম্ভব?
Follow Us:
| Edited By: | Updated on: Jan 21, 2023 | 3:22 PM

শেয়ার বাজার (Share Market) বিশেষজ্ঞরা অনেক সময়ই বলেন, ‘কোনও ভাল স্টক হলে বছরে ১৪ থেকে ১৮ শতাংশ রিটার্ন পাওয়া সম্ভব। কিন্তু, রিটার্নের হার ১৮ শতাংশ পেরিয়ে যাওয়া কার্যত অসম্ভব। কিন্তু, কোথায় ১৮ আর কোথায় ১৬০০। কথা বচ্ছে Adaro Minerals-এর শেয়ার নিয়ে। এক বছরে রিটার্ন ১৬০০% রিটার্ন দিয়ে সকলের চোখ কপালে তুলে দিয়েছে এই শেয়ার। তবে এর আগে বছরে ১০০ থেকে ২০০ শতাংশ রিটার্ন দিয়েছে কিছু ব্যাতিক্রমী শেয়ার। তবে তা খুবই বিরল ঘটনা। কিন্তু, কিছুদিন আগে বদলে গিয়েছে সব হিসেবনিকেশ। 

১০০ শতাংশ কিংবা ২০০ শতাংশ নয়, ইন্দোনেশিয়ার একটি কোম্পানির শেয়ারের বার্ষিক রিটার্নের (Annual Return) হার একেবারে ছুঁয়েছে ১৬০০ শতাংশের গণ্ডি। মালামাল হয়েছেন বিনিয়োগকারীরা। গত বছর জানুয়ারি মাসের ৩ তারিখ জাকার্তার (Jakarta) বাজারে আসে Adaro Minerals-এর এই শেয়ার। তারপর থেকেই আকাশচুম্বী এই শেয়ারের দাম। মাত্র তিন মাসে ১০০ ইন্দোনেশীয় রুপিয়া থেকে পৌঁছে যায় ২ হাজার ৯৯০ রুপিয়ায়। সাধারণভাবেই চোখ কপালে ওঠার মতো ঘটনা। তবে বর্তমানে এই শেয়ারের দাম ১ হাজার ৭০০ রুপিয়া ও সংস্থার বাজার মূল্য পৌঁছে গিয়েছে ৪.৫ বিলিয়ন মার্কিন ডলারে। 

হঠাৎ কেন আকাশচুম্বী Adaro Minerals-এর শেয়ার?

বিশেষজ্ঞদের ধারণা, এই স্টকের বাজার ঘুরিয়ে দেওয়ার নেপথ্যে অনুঘটকের কাজ করেছে যুদ্ধ। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের (Russia-Ukraine War) জেরে জেরবার বিশ্ববাসী। সেই ফাঁকে বেড়েছে নানা নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম। বেড়েছে কয়লার দামও, হ্রাস পেয়েছে জোগান। আর সেই সূত্র ধরে লাভবান হয়েছে Adaro Minerals। তবে শুধু তাই নয়। বাজার বুঝে বৈদ্যুতিক যানবাহনের অ্যালুমিনিয়াম ও ব্যাটারি তৈরির কাজেও নেমেছে এই সংস্থা। সেই কারণে ব্যবসা বেড়েছে তাদের। সুযোগ বুঝে কোম্পানির শেয়ারে টাকা ঢালতে তৎপর হয়েছে বিনিয়োগকারীরা। আর যার ফলাফল এই বিরাট অঙ্কের রিটার্ন।

চলতি বছরে কতটা মুনাফা দিতে পারে Adaro Minerals?

বলা চলে, বর্তমানে এশিয়ার বৃহত্তম কয়লা খননকারী সংস্থার দৌড়ে বেশ এগিয়ে গিয়েছে Adaro। বিগত এক বছরে সংস্থার ব্যালেন্স শিটের (Balance Sheet) রিপোর্টও দুর্দান্ত। গত বছরের সেপ্টেমবর পর্যন্ত, মোট নয় মাসে তাদের নেট লাভে ৪৮২ শতাংশ বৃদ্ধি হয়েছে। শুধু, কয়লাই নয়। অ্যালুমিনিয়াম, ব্যাটারি, এমনকী হাইড্রোপাওয়ার প্ল্যান্টের বা জলবিদ্যুৎ উৎপাদনের কাজেও নিজেদের নিয়োজিত করেছে এই সংস্থা। সুতরাং বলা যেতে পারে, আগামী মাসগুলোতেও বড় রিটার্ন দেওয়ার সম্ভবনা রাখছে Adaro।

বিঃ দ্রঃ – এটি একটি শেয়ার বাজার এবং মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ সম্পর্কিত শিক্ষামূলক প্রতিবেদন। এই প্রতিবেদনের উদ্দেশ্য কখনই বিনিয়োগে উৎসাহিত করা বা মুনাফা কামানোর সহজ উপায় খুঁজে দেওয়া নয়। শেয়ার বাজারের বিভিন্ন বিষয় সম্পর্কে জানানোই এই প্রতিবেদনের অন্যতম লক্ষ্য।  উল্লেখ্য, শেয়ার বাজারের বিনিয়োগ সর্বদাই ঝুঁকিুপূর্ণ।