Vastu Tips: বৈঠক খানায় পূর্বপুরুষদের ছবি রাখেন? কোনও ভুল করছেন না তো!

Vastu Tips: বৈঠক খানায় পূর্বপুরুষদের ছবি রাখেন? কোনও ভুল করছেন না তো!

Vastu Shastra: বাস্তু শাস্ত্র মতে, বাড়িতে পূর্বপুরুষের ছবি রাখারও কিছু নিয়ম রয়েছে। সঠিক স্থানে পূর্বপুরুষের ছবি লাগানো জরুরি।

TV9 Bangla Digital

| Edited By: megha

Jun 21, 2022 | 6:10 AM

প্রত্যেক বাড়িতেই পূর্বপুরুষের ছবি থাকে। তাঁদের আশীর্বাদ নেওয়া জন্য, পরিবারের মাঝে তাঁদের অস্তিত্ব বজায় রাখার জন্য আমরা বাড়িতে পূর্বপুরুষের ছবি রাখি। কিন্তু বাস্তু শাস্ত্র মতে, বাড়িতে পূর্বপুরুষের ছবি রাখারও কিছু নিয়ম রয়েছে। সঠিক স্থানে পূর্বপুরুষের ছবি লাগানো জরুরি। তা না হলে এর প্রভাব বাড়িতে ও বাড়ির সদস্যদের উপর পড়ে। তাই পরিবারের মধ্যে সুখ-শান্তি বজায় রাখতে পূর্বপুরুষের ছবি বাড়ির কোন স্থানে রাখবেন, জেনে নিন…

বাস্তু শাস্ত্র মতে, পূর্বপুরুষের ছবি কখনওই দেওয়ালে ঝুলিয়ে রাখা উচিত নয়। এই ভুলটা আমরা প্রায়শই করি। এটি অশুভ হিসেবে বিবেচিত হয়। এর পরিবর্তে কাঠের স্ট্যান্ডের উপর পূর্বপুরুষের ছবি রাখতে পারেন।

বেশির ভাগ বাড়িতে দেওয়ালে টাঙানো হয় পূর্বপুরুষের ছবি। কিন্তু বাড়ির কোন দেওয়ালে পূর্বপুরুষের ছবি টাঙানো উচিত সেটা কি জানেন? বাড়ির দক্ষিণ দেওয়ালে পূর্বপুরুষের ছবি টাঙাবেন না। এর বদলে উত্তর দিকের দেওয়ালে পূর্বপুরুষের ছবি টাঙান।

বেশির ভাগ বাড়িতে সদরঘরে, বৈঠকখানায় বা রান্নাঘরে পূর্বপুরুষের ছবি লাগাতে দেখা যায়। বাস্তু শাস্ত্র মতে, বাড়ির এই সব স্থানে পূর্বপুরুষের ছবি লাগানো উচিত নয়। এতে পূর্বপুরুষের অপমান হয়। বাইরে থেকে আসা ব্যক্তিদের নজরে আসে বাড়ির এমন কোনও স্থানে পূর্বপুরুষের ছবি লাগাবেন না। বাড়িতে আসা অতিথিদের চোখে যেন না পড়ে পূর্বপুরুষের ছবি।

একই ভাবে শয়নকক্ষে পূর্বপুরুষের ছবি লাগাবেন না। এতেও কু-প্রভাব পড়ে জীবনে। পারিবারিক অশান্তি দূর করতে বাড়িতে এমন স্থানে পূর্বপুরুষের ছবি রাখুন যেখান থেকে তাঁর আশীর্বাদ আপনার জীবনকে প্রভাবিত করবে। অনেকেই পূর্বপুরুষের আশীর্বাদ পাওয়ার জন্য ঠাকুরঘরে পূর্বপুরুষের ছবি রাখেন। বাস্তু শাস্ত্র মতে, ঠাকুরঘরে পূর্বপুরুষের ছবি একদমই রাখা উচিত নয়। এতে দেব-দেবীরা ক্ষুব্ধ হন। এতে পরিবারের সদস্যদের জীবনেও কু-প্রভাব পড়ে।

কোনও জীবিত ব্যক্তির পাশে ভুলেও মৃত ব্যক্তির ছবি রাখবেন না। বাস্তু শাস্ত্রের মতে, এতে ওই জীবিত ব্যক্তির আয়ু কমে। এছাড়াও বাড়ির অন্যান্য সদস্যদের জীবনে খারাপ প্রভাব পড়ে। তাই এই ভুল কাজ একদম নয়।

এই খবরটিও পড়ুন

অন্যদিকে, বাড়ির মধ্যভাগে পূর্বপুরুষের ছবি রাখবেন না। বাস্তু মতে, এটিও প্রভাব ফেলে জীবনে। পূর্বপুরুষদের ছবি বাড়ির এমন দিকে বা বাড়ির এমন কোণায় রাখার উচিত যে দিক-দোষ মুক্ত। এতে পরিবারের উপরও পূর্বপুরুষদের আশীর্বাদ বজায় থাকে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA