Dhanteras Daan 2022: ধনতেরাসে শুধু কেনা নয়, করতে হবে দানধ্যানও! তবেই মিলবে কুবের-লক্ষ্মীর আশীর্বাদ

Daan Samagri: ধনতেরাসের দিনে পুজোর পাশাপাশি দান করাও বিশেষ গুরুত্ব দেওয়া হয়। এই দিনে দান করলে জীবনেপ সব দুঃখ-কষ্ট দূর হয়।

Dhanteras Daan 2022: ধনতেরাসে শুধু কেনা নয়, করতে হবে দানধ্যানও! তবেই মিলবে কুবের-লক্ষ্মীর আশীর্বাদ
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2022 | 4:53 PM

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, কার্তিক মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথিতে ধনতেরাস উত্‍সব (Dhanteras 2022) পালিত হয়। এ বছর ২ দিন ধরে পালিত হচ্ছে এই জনপ্রিয় উত্‍সবটি। ২২ অক্টোবর পালিত হলেও অনেকে ২৩ অক্টোবরও ধনতেরাসের পুজো করছেন । হিন্দু ধর্মে  (Hinduism)  ধনতেরাসের দিন থেকেই দীপাবলির উত্‍সব (Diwali 2022) শুরু হয়। এই দিনটিরও একটি বিশেষ তাত্‍পর্য রয়েছে। বিশ্বাস করা হয়, ধনতেরাসের দিন সোনা, রূপো, গাড়ি , বাসনপত্র বা যে কোনও নতু ন জিনিস কেনা তা শুভ। কথিত আছে, এর ফলে ঘরে শ্রীবৃদ্ধি হয় ও দেবী লক্ষ্মীর অধিবাস হয়।

ধনতেরাসের দিনে পুজোর পাশাপাশি দান করাও বিশেষ গুরুত্ব দেওয়া হয়। এই দিনে দান করলে জীবনেপ সব দুঃখ-কষ্ট দূর হয়। ধনতেরাসের দিন কোন কোন জিনিস দান করলে উপকার পাবেন, তা জেনে নিন…

খাদ্যশস্য– ধর্মীয় বিশ্বাস অনুসারে, শস্য দান করলে পুণ্য পাওয়া যায়। ধনতেরাসের দিন শস্য দান করলে বাড়ির খাবারের ভাণ্ডার কখনও শূন্য হয়ে না। তাই ধনতেরাসের দিনে শস্য দান করতে হবে। এছাড়া যে কোনও দুঃস্থকে অন্ন দান করাও লাভবান হওয়া যায়।

লোহা– ধনতেরাসের দিন লোহা দান করা অত্যন্ত শুভ বলে মনে করা হয়। কথিত আছে, যদি কোনও ব্যক্তি সমস্যা পড়েন, তাহলে তার এই দিন লোহা দান করা উচিত। এমনটা করলে দুর্ভাগ্য সৌভাগ্যে পরিণত হয় ও কোনও সময় অর্থকষ্ট হয় না।

ঝাড়ু: সাধারণত ধনতেরাসের দিন একটি ঝাড়ু কেনার প্রথা রয়েছে। বলা হয়, এদিন ঝাড়ু কিনলে দেবী লক্ষ্মী প্রসন্ন হোন। পাশাপাশি এদিন ঝাড়ু দান করলেও তা অত্যন্ত শুভ বলে মনে করা হয়। মন্দিরের ঝাড়ুদারকে ঝাড়ু দান করলে ধন-সম্পদের অভাব থাকবে না কখনও।

বস্ত্র- অভাবীকে বস্ত্র দান করা অত্যন্ত পূণ্য়ের কাজ। তাই ধনতেরাসের দিন যে কোনও গরিব বা দুঃস্থকে বস্ত্র জান করা উচিত। এতে ভগবান কুবের অত্যন্ত প্রসন্ন হোন। যে কাজে কুবের প্রসন্ন হন. সেখানে কখনও অর্থ সংক্রান্ত কোনও সমস্যাই তৈরি হয় না।