Sunset Astro Tips: সন্ধ্যের সময় বাজার করতে যান? সূর্যাস্তের পর এই ৫ কাজ করলেই অধঃপতন নিশ্চিত

Hindu Rules: প্রাচীনকালের মানুষরা পাঁজি দেখে, নির্দিষ্ট সময় দেখে কাজ করেন, বাড়ির বাইরে বের হন। বর্তমানে এমন রীতি সচরাচর দেখা যায় না, কিন্তু শাস্ত্রের নিয়মে তা এখনও অটুট। হিন্দুশাস্ত্রে জ্যোতিষশাস্ত্রে বিশেষ গুরুত্ব রয়েছে। তাই স্থান-কাল-পাত্র বিশেষে কোন কোন কাজ করা সর্বশ্রেষ্ঠ, তাও উল্লেখ রয়েছে।এই কাজগুলি জীবনের সুখ-শান্তির সঙ্গে জড়িত।

Sunset Astro Tips: সন্ধ্যের সময় বাজার করতে যান? সূর্যাস্তের পর এই ৫ কাজ করলেই অধঃপতন নিশ্চিত
Follow Us:
| Edited By: | Updated on: Apr 01, 2024 | 7:00 AM

সকালে একরকম নিয়ম, বিকেলে একরকম নিয়ম। হিন্দু শাস্ত্র মতে প্রতিটি সময়ের গুরুত্ব রয়েছে। প্রাচীনকালের মানুষরা পাঁজি দেখে, নির্দিষ্ট সময় দেখে কাজ করেন, বাড়ির বাইরে বের হন। বর্তমানে এমন রীতি সচরাচর দেখা যায় না, কিন্তু শাস্ত্রের নিয়মে তা এখনও অটুট। হিন্দুশাস্ত্রে জ্যোতিষশাস্ত্রে বিশেষ গুরুত্ব রয়েছে। তাই স্থান-কাল-পাত্র বিশেষে কোন কোন কাজ করা সর্বশ্রেষ্ঠ, তাও উল্লেখ রয়েছে।এই কাজগুলি জীবনের সুখ-শান্তির সঙ্গে জড়িত। বেশ কিছু ভুলধারণা নিয়ে মানুষ নানা দ্বন্দ্বে থাকেন। তবে সেই ভুল ধারণাগুলি ভেঙে দেওয়াও উচিত। যেমন সূর্যাস্তের পর চুল খুলে বাইরে বের হওয়া উচিত নয়, ঝাড়ু দেওয়া উচিত কিনা, সন্ধ্যের সময় তুলসী গাছে জল দেওয়া উচিত কিনা, সবকিছুর ধারণার পিছনে শাস্ত্রীয় কারণ রয়েছে।

হিন্দু ধর্মে অনেক কাজ সূর্যাস্তের পরে পালন করা নিষিদ্ধ। সনাতন ধর্মে, সূর্যদেবকে শ্রদ্ধা জানানোর জন্য শাস্ত্রে সূর্যোদয় ও সূর্যাস্তের সময় কিছু নিয়ম রয়েছে। এই কাজগুলিকে উপেক্ষা করাও অশুভ। সূর্যাস্তের পর কোন কোন কাজগুলি করা ঘোরতর নিষিদ্ধ, তা জেনে নিন…

ঘরের চৌকাঠে বসবেন না: শাস্ত্র মতে, সন্ধ্যের সময়য় বাড়ির চৌকাঠে বসা উচিত নয়। সূর্যাস্তের পর দরজার দোরগোড়ায় বসা অশুভ বলে মনে করা হয়। বিশ্বাস করা হয় এই কাজ প্রতিনিয়ত দেবী লক্ষ্মী বাড়িতে প্রবেশ করতে পারেন না। ভুল করে সন্ধ্যের সময় সিঁড়িতে বসবেন না। এছাড়াও, সন্ধ্যের সময় দরজাও খোলা রাখা উচিত।

সূর্যাস্তের পরে ঘুমাবেন না: জ্যোতিষীর মতে, বিশ্বাস করা হয় যে কোনও ব্যক্তি যদি সন্ধ্যের সময় ঘুমানো উচিত নয়, তাতে নানা রোগের শিকার হতে পারেন। এছাড়া সন্ধ্যেয় ঘুমালে আয়ু কমে যায়। তাই সূর্যাস্তের সময় ঘুমনো উচিত নয়। অত্যন্ত অশুভ বলে মনে করা হয়।

ঝাড়ু দেবেন না: হিন্দু ধর্মে, সূর্যাস্তের পরে অর্থাৎ সন্ধ্যের পরে বাড়ির ভিতরে ঝাড়ু দেওয়া উচিত নয়। বিশ্বাস করা হয় যে সূর্যাস্তের পর ঘর ঝাড়ু দিলে বাড়িতে পবিত্রতা বজায় থাকে না। দেবী লক্ষ্মী এতে অত্যন্ত রুষ্ট হন। তাই সন্ধ্যের সময় ঘর ঝাড়ু দেওয়া উচিত নয়।

তুলসীকে জল নিবেদন করবেন না: ধর্মীয় বিশ্বাস অনুসারে সন্ধ্যের সময় তুলসী গাছে জল দেওয়া উচিত নয়। এছাড়াও, এই সময়ে তুলসী পাতা ছেঁড়া উচিত নয়। এটাকে অশুভ মনে করা হয়। বিশ্বাস করা হয় এমন সময় এই কাজ করা হলে দেবী লক্ষ্মী চিরতরে গৃহত্যাগ করেন।

টাকা লেনদেন এড়িয়ে চলুন: হিন্দু ধর্মের বিশ্বাস অনুযায়ী, সূর্যাস্তের পর ভুল করেও টাকা লেনদেন করা উচিত নয়। সন্ধ্যের সময় লেনদেন করা টাকা আর কখনও ফিরে আসে না।