Tamil Nadu: মন্দিরের পবিত্রতা বজায় রাখতে মোবাইল ফোন নিষিদ্ধ হল এই রাজ্যের মন্দিরে!

Temples in Tamil Nadu: মন্দিরের পবিত্রতা রক্ষায় এই সিদ্ধান্ত নিয়েছে মাদ্রাজ হাইকোর্ট। এই রাজ্যের কোন কোন মন্দিরে মোবাইল বহনে সম্পূর্ণ নিষেধাজ্ঞা রয়েছে।

Tamil Nadu: মন্দিরের পবিত্রতা বজায় রাখতে মোবাইল ফোন নিষিদ্ধ হল এই রাজ্যের মন্দিরে!
Follow Us:
| Edited By: | Updated on: Dec 07, 2022 | 3:24 PM

ভারতে যে প্রান্তেই যান কেন, মন্দিরের অভাব নেই। ঈশ্বরের আপন দেশে মন্দিরের আধিক্য থাকবে, সে বিষয়ে কোনও সন্দেহ নেই। মন্দির হল মানুষের উপাসনা ও বিশ্বাসের কেন্দ্রস্থল। প্রত্যেকেই মন্দিরে গিয়ে দেবত্ব ভাব এবং আধ্যাত্মিক অনুভব করে। এই পরিস্থিতিতে মন্দিরের ভিতরেও সাধারণ মানুষের জন্য অনেক বিধিনিষেধ রয়েছে। যদিও, এখনও পর্যন্ত ভারতের অধিকাংশ মন্দিরে ফোন ব্যবহারের উপর কোনও নিষেধাজ্ঞা নেই, তবে যদি তামিলনাড়ুর কোনও মন্দির পরিদর্শন করতে চান তাহলে বেশি কিছু জিনিস মাথায় রাখা দরকার। কারণ এখানকার মন্দিরের ভেতরে প্রবেশ করতে গেলে জমা দিতে হবে আপনার যখের ধন মোবাইল ফোনটি। সম্প্রতি নির্দেশিকায় বলা হয়েছে, মন্দিরের ভেতরে মোবাইল ফোন নিষিদ্ধ করা হয়েছে। আসলে, অনেকে বিশ্বাস করেন যে মন্দিরের ভিতরে মোবাইল ফোন নিয়ে যাওয়া মানে অন্য মানুষের শান্তি নষ্ট করা।

মোবাইল ভক্তদের বিভ্রান্ত করে

মন্দিরের পবিত্রতা বজায় রাখতে মন্দিরে মোবাইল ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে মাদ্রাজ হাইকোর্ট। জনগণের অসুবিধা এড়াতে আদালত জানিয়েছে, মন্দিরের ভিতরে প্রবেশের আগে ফোনগুলি ডিপোজিট লকারে জমা দিতে হবে। পিটিশনকারী এম সীতারামন যুক্তি দিয়েছেন যে মন্দির হল একটি প্রাচীন তীর্থস্থান, যা শান্তিপূর্ণভাবে এবং বিনামূল্যে পরিদর্শন করা হয়। কিন্তু পুজো ও অন্যান্য আচার-অনুষ্ঠানের ভিডিওগ্রাফি ও ছবি তোলার জন্য ক্যামেরার ব্যবহার পুজো-পাঠে বাধা সৃষ্টি করে।

মন্দিরের নিরাপত্তা

আবেদনকারী আরও জানিয়েছেন, ফটোগ্রাফির মাধ্যমে মন্দিরের ভিতরের সব প্রকাশ্যে চলে আসে। যার জেরে মন্দিরের নিরাপত্তা বিপন্ন হয়ে পড়ে। পাশাপাশি মহিলাদের সম্মতি ছাড়া ছবি না তোলারও সম্ভাবনা রয়েছে।

তামিলনাড়ুর কোন মন্দিরগুলিতে মোবাইল ফোন নিষিদ্ধ

তামিলনাড়ুর মাদুরাইয়ের মীনাক্ষী আম্মান মন্দির, গুরুভায়ুরের শ্রীকৃষ্ণ মন্দির এবং তামিলনাড়ুর তিরুপতির শ্রী ভেঙ্কটেশ মন্দিরে ইতিমধ্যেই মোবাইল ফোন নিষিদ্ধ করা হয়েছে। তিরুচেন্দুর মন্দিরেও এখন মোবাইল ফোন নিষিদ্ধ।

(Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।)