Rath Yatra 2022: রথের দিন খুঁটিপুজো কেন করা হয়? ভাগ্য ফেরাতে এদিন কী কী কাজ অবশ্যই করবেন, জানুন

Good Luck: রথ নিয়ে রয়েছে নানা রহস্য, পৌরাণিক কাহিনি। তবে এই শুভদিনেই বাঙালির শ্রেষ্ঠ উত্‍সবের সূচনাও হয়ে যায়। অর্থাত্‍খুঁটিপুজো করেই দূর্গাপুজোর শুভ সূচনা করা হয়।

Rath Yatra 2022: রথের দিন খুঁটিপুজো কেন করা হয়? ভাগ্য ফেরাতে এদিন কী কী কাজ অবশ্যই করবেন, জানুন
Follow Us:
| Edited By: | Updated on: Jul 01, 2022 | 12:54 PM

শাস্ত্রে উল্লেখ রয়েছে, ‘রথস্থ বাম নং দৃষ্টা পুনর্জন্ম ন বিদ্যতে’ । অর্থাত্‍ রথের (Ratha Yatra 2022) উপর অধিষ্ঠিত জগন্নাথকে দর্শন করলে তাঁর পুনর্জন্ম হয় না। তাই রথের দড়ি টানাকেও পুণ্যের কাজ হিসাবে গণ্য করেন ধর্মপ্রাণ হিন্দুরা। হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী, আষাঢ় মাসের শুক্লাপক্ষের দ্বিতীয় তিথিতে রথযাত্রা  (Ratha Yatra)পালিত হয়। মোট ১১দিন ধরে জগন্নাথ-সুভদ্রা- বলরামকে উতসর্গ করে আরাধনা করা হয়। রথের নানা কাহিনি প্রচলিত রয়েছে, যেগুলোর সঙ্গে জড়িয়ে আছে ভগবান শ্রী কৃষ্ণের নাম। জগন্নাথ এবং বিষ্ণু, শ্রী কৃষ্ণেরই দুই রূপ। বলরাম বা বলভদ্র, শ্রী কৃষ্ণ বা জগন্নাথ এবং সুভদ্রাদেবী এই তিনজন একে অপরের ভাইবোন। পুরাণে এমনটা বর্ণিত যে, তাদের তিন ভাইবোনের ঘনিষ্ঠ এবং স্নেহপরায়ণ সম্পর্কের জন্যই তাঁরা পূজনীয়।

রথ নিয়ে রয়েছে নানা রহস্য, পৌরাণিক কাহিনি। তবে এই শুভদিনেই বাঙালির শ্রেষ্ঠ উত্‍সবের সূচনাও হয়ে যায়। অর্থাত্‍খুঁটিপুজো করেই দূর্গাপুজোর শুভ সূচনা করা হয়। এই শুভদিনে এমন কিছু কাজ করলে ভাগ্যও ফিরে যেতে পারে। কারণ রথের দিনটিকে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। তাই জগন্নাথ দেবের আশীর্বাদ পেতে কী কী করবেন, তা জেনে নিন এখানে…

কথিত আছে রথযাত্রার দিন কয়েকটি কাজ করা অত্যন্ত শুভ। লাভ হয় পুণ্যও । রথযাত্রার পূণ্য তিথিতে, সহজ কিছু টোটকার মাধ্যমে নিজের ভাগ্যকে জয় করে নিতে পারেন। শাস্ত্র অনুযায়ী রয়েছে, মনস্কামনা পূরণের জন্য ১১ রকমের ফল, মিষ্টি এবং ১১টি এক টাকার কয়েন একটি হলুদ কাপড়ে করে জগন্নাথদেবের আসনে রেখে দিতে হয়।

– বাড়িতে নারায়ণ থাকলে তার সামনেও জগন্নাথের ব্রত পালন করতে পারেন। একটি পেতলের বাটিতে একটু আতপ চাল, দুটো কাঁচা হলুদ এবং ১ টাকার একটি কয়েন দিন।

– গৃহপ্রবেশের দিন হিসেবে রথের দিনটি অত্যন্ত শুভ।

-গৃহপ্রবেশের মতোই ভিতপুজোর দিন হিসেবেও এই দিন অত্যন্ত শুভ। ইদানীং কলকাতা সহ রাজ্যের বিভিন্ন বড় বারোয়ারি দুর্গাপুজোর খুঁটিপুজোও এই দিন করা হয়।

– শাস্ত্রীয় মতে, তুলসি জগন্নাথদেবের সবচেয়ে প্রিয় তাই ১০৮টি তুলসী পাতা দিয়ে মালা তৈরি করুন, ১০৮টি পাতা না থাকলে ৫৪টি পাতা দিয়ে মালা তৈরি করতে পারেন।

-রথযাত্রার মতো একটি শুভ দিনে বৃক্ষরোপণ করা শুভ। এই দিনে গাছ পুঁতলে অত্যন্ত পুণ্যলাভ হয়।

– এই দিন দান-ধ্যান করুন। এতে অপরিসীম পুণ্য লাভ হয়।

– যে কোনও পুণ্য তিথিকে গঙ্গাস্নান করলে পুণ্য লাভ হয়। সেইমতো রথের দিনেও গঙ্গাস্নান করতে পারেন।

– জগন্নাথ মন্ত্র জপ করলেও পুণ্য হয়। মন্ত্রটি হল— জগন্নাথ স্বামী, নয়ন পথগামী, ভবতু মে।

– রথযাত্রার পূণ্যলগ্নে বাড়িতে যাঁদের দুর্গাপুজো হয়, তাঁরাও এইদিনে খুঁটিপুজোর অনুষ্ঠান করেন। তবে একাধিক বারোয়ারি পুজোরও খুঁটিপুজো করা হয়ে থাকে এই রথযাত্রার দিনেই।