আপনার স্বপ্ন পূরণ করবে LIC-এর এই স্কিমগুলি, সামান্য বিনিয়োগেই পাবেন লক্ষাধিক টাকার রিটার্ন

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Amartya Lahiri

Updated on: Sep 23, 2022 | 5:00 PM

এলআইসির এমন বেশ কিছু পরিকল্পনা রয়েছে, যেগুলিতে স্বল্প বিনিয়োগে বিপুল মুনাফা পাওয়া যায়। বাড়তি পাওনা, আপনার আমানত সম্পূর্ণ নিরাপদ।

আপনার স্বপ্ন পূরণ করবে LIC-এর এই স্কিমগুলি, সামান্য বিনিয়োগেই পাবেন লক্ষাধিক টাকার রিটার্ন
ছবি- প্রতীকী চিত্র

ভারতের জীবনবিমা কর্পোরেশন অর্থাৎ, এলআইসি-র বিভিন্ন প্ল্যানগুলি শুধুমাত্র ভবিষ্যতের সুরক্ষাই দেয় না, এই প্ল্যানগুলির মাধ্যমে কোনও ব্যক্তি তাঁর স্বপ্ন পূরণও করতে পারেন। এলআইসির এমন বেশ কিছু পরিকল্পনা রয়েছে, যেগুলিতে স্বল্প বিনিয়োগে বিপুল মুনাফা পাওয়া যায়। বাড়তি পাওনা, আপনার আমানত সম্পূর্ণ নিরাপদ। নমিনি থাকলে, বিনিয়োগকারীর মৃত্যু হলে সেই অর্থ তাঁর পরিবার পাবে। তাই নিরাপদে, কম বিনিয়োগ করে অনেক বেশি মুনাফা লাভ করতে পারেন এলআইসি থেকে। জেনে নেওয়া যাক এলআইসি-র এমনই তিন প্ল্যান সম্পর্কে –

এলআইসি জীবন প্রগতি প্ল্যান:

এলআইসির অন্যতম জনপ্রিয় প্ল্যান হল ‘জীবন প্রগতি’। ২০১৬ সালে প্রথম এই প্ল্যানের সূচনা হয়। যদি এই প্ল্যানে বিনিয়োগ করেন কোনও ব্যক্তি, লক্ষাধিক টাকা রিটার্ন পেতে পারেন। পাশাপাশি, এই পলিসির আওতায় রিস্ক কভারের সুবিধাও রয়েছে। কীভাবে এই সুবিধা পাবেন? লগ্নিকারীকে প্রতি মাসে ৬ হাজার টাকা করে বিনিয়োগ করতে হবে। ২০ বছরের টার্মে এই পলিসি করতে পারেন। ১২ বছর বয়স থেকেই যে কেউ এই প্ল্যানে বিনিয়োগ করতে পারে।

এই প্ল্যানে ডেথ বেনিফিটও রয়েছে। প্রতি পাঁচ বছরে যার পরিমাণ বাড়ানো হয়। পলিসিধারীর মৃত্যুর ৬ থেকে ১০ বছরের মধ্যে তাঁর পরিবার ১২৫ শতাংশ ডেথ বেনিফিট পাবে। ১১ থেকে ১৫ বছরের মধ্যে ১৫০ শতাংশ এবং ১৬ থেকে ২০ বছরের মধ্যে ২০০ শতাংশ বেনিফিট পাওয়া যায়।

এলআইসি জীবন শিরোমণি প্ল্যান:

এই প্ল্যানের আওতায় কোনও ব্যক্তি জীবনবিমার পাশাপাশি সঞ্চয়ের সুবিধা পান। ১৪, ১৬, ১৮ বা ২০ বছরের মেয়াদে এই বিমা করা যায়। তবে, প্রিমিয়াম দিতে হয় মাত্র চার বছরের জন্য, প্রতি বছর প্রায় ৯৪,০০০ টাকা করে। এর জন্য বেসিক সাম এসিয়োর্ড হল ১ কোটি টাকা। তবে সর্বোচ্চ সাম এসিয়োর্ড-এর কোনও সীমা নির্ধারিত নেই। যদি কেউ ১৪ বছরের মেয়াদে লগ্নি করেন, তবে দশম বছরে ৩০ শতাংশ এবং দ্বাদশ বছরে ৩০ শতাংশ করে রিটার্ন পাবেন। ১৬ বছরের মেয়াদে পলিসি নিলে দ্বাদশ বছরে ৩০ শতাংশ এবং চতুর্দশতম বছরে ৩৫ শতাংশ রিটার্ন পাওয়া যায়।

এলআইসি আধার শিলা প্ল্যান:

মহিলাদের জন্য বিশেষ ভাবে তৈরি করা হয়েছে এলআইসি-র এই বিমা পলিসি। একজন মহিলা প্রতিদিন মাত্র ২৯ টাকা বিনিয়োগ করে ৪ লক্ষ টাকা পর্যন্ত রিটার্ন পেতে পারেন। কোনও মহিলা আর্থিক নিরাপত্তার সঙ্গে সঞ্চয়ের সুবিধাও পেতে পারেন এই প্ল্যানে। পলিসিধারীর মৃত্যু হলে তার পরিবারও আর্থিক নিরাপত্তা পাবেন। এই প্ল্যানে, একজন মহিলা ন্যূনতম ৭৫,০০০ টাকার বেসিক সাম এসিয়োর্ড নিতে পারেন। সর্বোচ্চ সাম এসিয়োর্ড ৩ লক্ষ টাকা। এই প্ল্যানে ১০ থেকে ২০ বছরের মেয়াদে লগ্নি করা যায়। ২০ বছর ধরে প্রতিদিন ২৯ টাকা করে বিনিয়োগ করলে, মোট বিনিয়োগ দাঁড়ায় ২,১৪,৬৯৬ টাকা। এই ক্ষেত্রে পলিসির মেয়াদ পূর্তিতে ৩,৯৭,০০০ টাকা রিটার্ন পাওয়া যাবে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla