CWG 2022: ধোনির মতো এবার হয়তো আমাদেরও চিনবে…

Commonwealth Games 2022 : রাঁচিতে অনুশীলনের সময় অনেকেই তাঁদের খেলা দেখতে আসেন। অনেকের মধ্যে একটি নাম, মহেন্দ্র সিং ধোনি। লাভলির কথা অনুযায়ী, ধোনি এই খেলাটা বোঝেন।

CWG 2022: ধোনির মতো এবার হয়তো আমাদেরও চিনবে...
ইতিগাস গড়ে লন বল ফোর দলের সদস্যরা।
Image Credit source: SAI Media
TV9 Bangla Digital

| Edited By: Dipankar Ghoshal

Aug 01, 2022 | 9:40 PM

বার্মিংহ্যাম : রাঁচির নাম শুনেছেন! ভারতীয় হলে আপনি এই শহরের নাম অবশ্যই জানবেন। কিন্তু অন্য দেশের হলে! চিনতেই পারেন। বিশেষত ক্রিকেট প্রেমীরা। মহেন্দ্র সিং ধোনির (Mahendra Singh Dhoni) শহর। আর এই নামটা বিশ্ব ক্রিকেটে অচেনা নয়। টি ২০ বিশ্বকাপ, ওয়ান ডে বিশ্বকাপ, আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি। তিনটি মেজর টুর্নামেন্ট জয়ী ভারত অধিনায়ক। ক্রিকেটের কেউ তাঁকে চিনবেন না, এমনটাই অপ্রত্যাশিত। ‘ধোনির মতো এবার হয়তো আমাদেরও চিনবে।’ বক্তব্যের মধ্যে কিছুটা যেন আক্ষেপ, অভিমানও রয়েছে। বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসে (Commonwealth Games 2022) ইতিহাস গড়েছেন লন বল (Lawn Bowls) খেলোয়াড়রা। এই ইভেন্টে প্রথমবার পদক নিশ্চিত করেছে ভারত। লন বল ফোর-এ ফাইনালে উঠেছে ভারত। এবার নিশ্চয়ই তাদের চিনবে সকলেই। তারাও তো ধোনির শহরের।

সেমিফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে ভারত। পদক নিশ্চিত। ফাইনালে প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। ভারতের পদকের রং কী হবে, ফাইনালের পারফরম্যান্সে নিশ্চিত করছে। ভারতীয় ‘লন বল ফোর’ দলের চার সদস্য লাভলি চৌবে, রূপা রানি তিরকে, পিঙ্কি, নয়নমণি সইকিয়া, কিছুতেই যেন বিশ্বাস করে উঠতে পারছেন না, কী হয়ে গেল! দলের নেতা ৩৮ বছরের লাভলি ঝাড়খণ্ড পুলিশে কনস্টেবল। আরেক সদস্য রূপা, ঝাড়খণ্ড ক্রীড়া দপ্তরে কর্মরতা। ২০১০ দিল্লি কমনওয়েলথ গেমসের সময় এই খেলার সঙ্গে যুক্ত হন পিঙ্কি। নয়াদিল্লির আর কে পুরম ডিপিএসের ক্রীড়া শিক্ষক পিঙ্কি। নয়নমণি অসমের। রাজ্য বন দপ্তরের কর্মী।

তৃতীয় কমনওয়েলথ গেমসে অংশ নেওয়া লাভলি বলছেন, ‘অলিম্পিকের মতোই বড় মঞ্চ। অলিম্পিকে লন বল ইভেন্ট নেই। চার বছর আগে কমনওয়েলথ গেমসে মাত্র এক পয়েন্টের জন্য পদক হাতছাড়া হয়েছিল আমাদের। এ বছর আমরা ইতিহাস গড়তে পেরেছি। আশা করি, এবার কিছুটা হলেও স্বীকৃতি পাব আমরা।’ লাভলি ১০০ মিটার স্প্রিন্টার ছিলেন। সতীর্থ নয়নমণি ছিলেন ভারোত্তোলক। চোটের কারণে দু-জনেই অন্য খেলা বেছে নিতে হয়। লাভলি বলছেন, ‘অ্যাথলেটিক্স ছাড়ার পর ২০০৮ সালে লন বল বেছে নিই। জাতীয় স্তরের ইভেন্টে ৭০ হাজার টাকা জিতেছিলাম। তারপর নিজেকে বোঝাই, এই খেলাকে নিয়েই এগিয়ে যাব।’

এক টুকরো সবুজ মাঠ এবং একটি বল প্রয়োজন। তবে খেলাটা যত সহজ মনে হয়, ততটাও নয়। বলছেন লাভলি। এই খেলার আরেকটা সুবিধা, বয়সের কোনও সীমা নেই। তবে সমস্যা অন্য জায়গায়, ‘এই বল ভারতে তৈরি হয় না। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড থেকে আনাতে হয়। আর পরিকাঠামো! নেই বললেই চলে। কমনওয়েলথ গেমসে সাফল্যের পর পরিস্থিতি বদলাতেও পারে।’ রাঁচিতে অনুশীলনের সময় অনেকেই তাঁদের খেলা দেখতে আসেন। অনেকের মধ্যে একটি নাম, মহেন্দ্র সিং ধোনি। লাভলির কথা অনুযায়ী, ধোনি এই খেলাটা বোঝেন। লাভলি বলছেন, ‘ধোনি স্যর আমাদের কোচকে চেনেন। বছরে অন্তত দু-বার আসেন। খেলা নিয়ে তাঁর সঙ্গে কথাও হয়েছে। তিনি বলেছিলেন, অস্ট্রেলিয়ায় গেলেও তিনিও লন বল খেলতেন।’

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla