Sachin Tendulkar: শুধু বাউন্ডারি মেরে হবে না, বিশ্বকাপের আগে বিরাট পরামর্শ সচিনের

T20 World Cup 2022: একটা বাউন্ডারি মারার চেষ্টায়, কয়েকটা বল নষ্ট করার চেয়ে অনেক বেশি উপযোগী হতে পারে গ্যাপে বল ঠেলে দৌড়ে ২-৩ রান রান নেওয়া।

Sachin Tendulkar: শুধু বাউন্ডারি মেরে হবে না, বিশ্বকাপের আগে বিরাট পরামর্শ সচিনের
Image Credit source: twitter
Follow Us:
| Edited By: | Updated on: Oct 20, 2022 | 11:35 PM

নয়াদিল্লি : অস্ট্রেলিয়ার মাটিতে বসছে টি২০ বিশ্বকাপের (T20 World Cup 2022) আসর। সেখানে সাফল্য পেতে গেলে শুধু বড় শট খেললে চলবে না। এর পিছনে থাকা বিজ্ঞানও ব্যাখ্যা করেছেন মাস্টারব্লাস্টার সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar)। ইন্ডিয়ান এক্সপ্রেসে কলামে নানা বিষয়ে লিখেছেন এই কিংবদন্তি ব্যাটার। অস্ট্রেলিয়ায় (Australia) বড় বাউন্ডারি। তাই শুধুমাত্র বড় শট খেলে স্কোর গড়া সম্ভব নয়। প্রয়োজন রানিং বিটউইন দ্য উইকেট। মাঠ বড় হওয়ায় গ্যাপও বেশি থাকবে। একটা বাউন্ডারি মারার চেষ্টায়, কয়েকটা বল নষ্ট করার চেয়ে অনেক বেশি উপযোগী হতে পারে গ্যাপে বল ঠেলে দৌড়ে ২-৩ রান রান নেওয়া। পাশাপাশি অস্ট্রেলিয়ার ড্রপ ইন পিচ নিয়েও নানা বিষয় জানান সচিন।

অস্ট্রেলিয়ায় বেশিরভাগ মাঠেরই বাউন্ডারি সাইজ বড়। সচিন তেন্ডুলকর উদাহরণ হিসেবে অ্যাডিলেডের কথা তুলে ধরেছেন। কোনও মাঠে সোজা এবং উইকেটের পিছনের বাউন্ডারি বড়। কোনও মাঠে আবার স্কোয়ার বাউন্ডারি বিশাল। অন্যান্য দেশের তুলনায় যা অনেকটাই আলাদা। কেউ যদি দৌড়নোর জন্য প্রস্তুত থাকে (রানিং বিটউইন দ্য উইকেট), অস্ট্রেলিয়ার মাঠে সাফল্য পাবেই। সচিনের এই মন্তব্য থেকে একটা উদাহরণ দেওয়া যায়, বিরাট কোহলি। এশিয়া কাপে একটি ম্যাচে বিরাট-সূর্যকুমার জুটির রানিং বিটউইন দ্য উইকেট নজর কেড়েছিল। বিরাটের ফিটনেস যে কোনও ক্রিকেটারের কাছেই ঈর্ষার বিষয়। বিরাট-সূর্য জুটি ছাড়াও রানিং বিটউইন দ্য উইকেটের ক্ষেত্রে নজর থাকবে বিরাট-হার্দিক জুটিতেও।

অস্ট্রেলিয়ার ড্রপ ইন পিচ নিয়েও সতর্ক করেছেন সচিন তেন্ডুলকর। রান নেওয়ার জন্য ব্যাট ছুঁইয়ে ঘুরে উল্টো প্রান্তে যাওয়ার ক্ষেত্রেও সতর্ক থাকা প্রয়োজন। অস্ট্রেলিয়ার বেশিরভাগ মাঠেই ড্রপ ইন পিচ। অর্থাৎ, পিচগুলি অন্য জায়গায় আগে থেকে বানানো থাকে এবং টুর্নামেন্ট কিংবা ম্যাচের আগে মাঠে বসানো হয়। যত ভালোভাবেই তা সেট করা হোক, মাঠের পিচের একটা গ্যাপ থাকেই। অনেক ক্ষেত্রেই টার্ন নেওয়ার সময় জুতো আটকে যেতে পারে। সেই বিষয়ে খেয়াল রাখা জরুরি বলেই পরামর্শ সচিনের। খেলোয়াড় জীবনে তিনি জুতোয় লম্বা স্পাইক ব্যবহার করতেন বলেও জানান মাস্টার ব্লাস্টার।