MS Dhoni: মাহিকে কুর্নিশ, ‘ধোনি রিভিউ সিস্টেম’-এ মুগ্ধ জনপ্রিয় আম্পায়ার

একাধিক ক্রিকেট ম্যাচে দেখা গিয়েছে, ক্যাপ্টেন থেকে শুরু করে ক্রিজে থাকা ক্রিকেটাররা সঠিক ডিআরএস কল করতে পারেন না। কিন্তু ভারতীয় ক্রিকেটের কিংবদন্তি মহেন্দ্র সিং ধোনি এখানেই অন্যদের থেকে আলাদা।

MS Dhoni: মাহিকে কুর্নিশ, 'ধোনি রিভিউ সিস্টেম'-এ মুগ্ধ জনপ্রিয় আম্পায়ার
MS Dhoni: মাহিকে কুর্নিশ, 'ধোনি রিভিউ সিস্টেম'-এ মুগ্ধ জনপ্রিয় আম্পায়ার
Follow Us:
| Updated on: Aug 30, 2024 | 1:31 AM

কলকাতা: ক্রিকেটে ‘ডিআরএস’ বা ‘ডিসিশন রিভিউ সিস্টেম’ প্রযুক্তির কথা কমবেশি সকলেরই জানা। কোনও ক্রিকেট ম্যাচ চলাকালীন আম্পায়ারের সিদ্ধান্ত পছন্দ না বলে সেই টিমের ক্যাপ্টেন বা ক্রিজে থাকা ব্যাটার আলাদা করে রিভিউ নিতে পারেন। প্রযুক্তির সাহায্য নিয়ে আম্পায়ার ওই সময় পুনরায় দেখেন সিদ্ধান্ত ঠিক আছে কিনা। এই ব্যবস্থাটি ডিআরএস নামে পরিচিত। অনেকেই আবার একে ‘ধোনি রিভিউ সিস্টেম’ও বলে থাকেন। মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni) বেশিরভাগ ক্ষেত্রে ডিআরএস নিয়ে সফল হয়েছেন। এ বার দেশের এক অন্যতম সেরা আম্পায়ার তাতে সায় দিয়েছেন।

একাধিক ম্যাচে দেখা গিয়েছে, ক্যাপ্টেন থেকে শুরু করে ক্রিজে থাকা ক্রিকেটাররা সঠিক ডিআরএস কল করতে পারেন না। কিন্তু ভারতীয় ক্রিকেটের কিংবদন্তি মহেন্দ্র সিং ধোনি এখানেই অন্যদের থেকে আলাদা। তিনি একশো ভাগ নিশ্চিত না হলে অযথা ডিআরএসের আবেদন করেন না। আর তিনি যখন ডিআরএস নেন, তা বেশিরভাগ ক্ষেত্রেই সঠিক হয়। তাই একাধিক ক্রিকেট প্রেমী ও ধোনির অনুরাগীরা ‘ডিআরএস’কে ‘ডিসিশন রিভিউ সিস্টেম’ না বলে ‘ধোনি রিভিউ সিস্টেম’ বলে থাকেন।

এই খবরটিও পড়ুন

মহেন্দ্র সিং ধোনির খেলা অনেক ম্যাচে ফিল্ড আম্পায়ারের দায়িত্বে দেখা গিয়েছে অনিল চৌধুরিকে। তিনি সেই অভিজ্ঞতার কথা উল্লেখ করে জানিয়েছেন, ডিআরএসের আবেদন করার ক্ষেত্রে মাহি ভীষণ নিখুঁত। তিনি এক পডকাস্টে বলেন, ‘উইকেটকিপাররা যে জায়গায় দাঁড়িয়ে থাকে সেখান থেকে বোলারের অবস্থান সব সময় ঠিক মতো বোঝা যায় না। কিন্তু ধোনির ডিআরএস আবেদনগুলো বেশ যুক্তিসঙ্গতই হয়। অতিরিক্ত চাপের সময়েও ধোনির অনুমান খুব বেশি ভুল হয় না। ও ডিআরএস নেওয়ার ক্ষেত্রে খুব নিখুঁত। এও বলা যায় প্রায় নিখুঁত। তাই ‘ডিআরএস’কে ‘ধোনি রিভিউ সিস্টেম’ বলাই যায়।’