IPL 2022: কোনও চার ভারতীয় ক্রিকেটার ‘আনসোলড’ থেকে যেতে পারেন আইপিএলে?

IPL: আগামী মরসুম থেকে আইপিএল একেবারে নতুন আঙ্গিকে হতে চলেছে। ১০ টিমের আইপিএলে ম্যাচের সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে উত্তেজনা আরও বাড়বে। সেই সঙ্গে তালমিলিয়ে বাড়বে বাইশ গজের যুদ্ধ। দেশ-বিদেশের প্রায় ৩০০ ক্রিকেটার নিয়ে হবে আইপিএল ১৫-র নিলাম।

IPL 2022: কোনও চার ভারতীয় ক্রিকেটার 'আনসোলড' থেকে যেতে পারেন আইপিএলে?
বিশ্বকাপ জয়ী দুই তারকা আইপিএল খেলার সুযোগ পাবেন? সৌ: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Dec 07, 2021 | 6:24 PM

নয়াদিল্লি: ক্রিস গেইল এ বার কোন টিমের হয়ে খেলবেন? বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার বেন স্টোকস কোন টিমের হয়ে ফিরবেন আইপিএলে (IPL)? ডেভিড মিলার, ক্রিস মরিস, জোফ্রা আর্চারদের ঠিকানা হবে কোনও টিম?

আইপিএল-১৫র নিলামের (Auction) আগে ক্রমশ আকাশ ছুঁয়ে ফেলছে তুমুল আগ্রহ। আগামী মরসুম থেকে আইপিএল একেবারে নতুন আঙ্গিকে হতে চলেছে। ১০ টিমের আইপিএলে ম্যাচের সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে উত্তেজনা আরও বাড়বে। সেই সঙ্গে তালমিলিয়ে বাড়বে বাইশ গজের যুদ্ধ। দেশ-বিদেশের প্রায় ৩০০ ক্রিকেটার নিয়ে হবে আইপিএল ১৫-র নিলাম।

আইপিএ শুরুর আগে, ৩০ নভেম্বর আটটা টিম চারটে করে প্লেয়ার রিটেইন করা সুযোগ পেয়েছিল। চেন্নাই, মুম্বই, কলকাতা, ব্যাঙ্গালোর সহ অধিকাংশ টিমই সে পথে হাঁটলেও পঞ্জাবের মতো ব্যতিক্রমী টিমও রয়েছে। যারা দুইয়ের বেশি প্লেয়ার ধরে রাখেনি। নিলাম থেকেই টিম গুছিয়ে নেওয়ার পরিকল্পনা করেছে প্রীতি জিন্টার টিম। ডেভিড ওয়ার্নার থেকে শুরু করে রশিদ খান, কাগিসো রাবাডা, শ্রেয়স আইয়ার, পান্ডিয়া ভাইদের ছেড়ে দিয়েছে তাঁদের টিম। নতুন কোন টিমে যাবেন তাঁরা, তা নিয়ে আগ্রহ কম নেই। যতই টিম সংখ্যা বাড়ুক, এমন কিছু প্লেয়ারও অবশ্য তালিকায় থাকবেন, যাঁদের টিম পাওয়ার সম্ভাবনা খুবই কম। বিদেশিদের মতো দেশি প্লেয়ারও রয়েছেন সেই লিস্টে।

কোন ভারতীয় ক্রিকেটার অবিক্রিত (unsold) থাকতে পারেন? একঝলক চোখ বুলিয়ে নিন…

সুরেশ রায়না: মি. আইপিএল নামে পরিচিত রায়না (Suresh Raina)। ২০২০ সালে ব্যক্তিগত কারণে লিগ থেকে সরে দাঁড়িয়েছিলেন। সে বার চেন্নাই সুপার কিংসের হাল হয়েছিল অত্যন্ত খারাপ। গত মরসুমে হলুদ জার্সিতে ফিরলেও খুব একটা রান পাননি। শেষ দিকে টিম থেকে বাদও পড়েছিলেন। সেই কারণে টিম তাঁকে রিটেইন করেনি। একে খারাপ ফর্ম, অন্য দিকে বয়সও বাড়ছে তাঁর। সেই রায়নার পক্ষে নতুন টিম খুঁজে পাওয়া খুবই কঠিন।

অম্বাতি রায়াডু: রায়নার মতো তিনিও চেন্নাইয়ের আর এক ক্রিকেটার, যিনি গত মরসুমে একেবারে রানে ছিলেন না। অভিজ্ঞতা নিয়ে কোনও প্রশ্ন উঠবে না রায়াডুর (Ambati Rayadu)। কিন্তু টি-টোয়েন্টি ক্রিকেট লিগ ক্রমশ তারুণ্য নির্ভর হয়ে যাচ্ছে। আর তাই ফিটনেস ও বয়স বিরুদ্ধে যাচ্ছে রায়াডুর।

হরভজন সিং: গত কয়েক বছর ধরেই খুব একটা ছন্দে নেই হরভজন (Harbhajan Singh)। তবে গত মরসুমে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলেছিলেন। তবে অধিকাংশ ম্যাচেই ডাগআউটে বসে থাকতে হয় তাঁকে। বয়সও যথেষ্ট হয়েছে তাঁর। তবে ক্রিকেটার হিসেবে হয়তো নিজেও আর নতুন করে আইপিএল খেলতে চাইছেন না ভাজ্জি। শোনা যাচ্ছে, সাপোর্ট স্টাফ হিসেবে কোনও আইপিএল টিমে দেখা যেতে পারে প্রাক্তন ভারতীয় অফস্পিনারকে।

দীনেশ কার্তিক: ২০২০ সাল থেকেই ব্যাটে রানের খরা চলছে ডিকে-র। যে কারণে ওই বছরই মাঝ পথে ক্যাপ্টেন্সি গিয়েছিল তাঁর। গত মরসুমেও সে ভাবে টিমকে ভরসা দিতে পারেননি। কার্তিকে (Dinesh Kartik) যে কলকাতার আর আস্থা নেই, তা বোঝা গিয়েছে তাঁকে রিলিজ করে দেওয়ায়। অভিজ্ঞ কিপারের পক্ষে আইপিএলের ১৫তম সংস্করণে নতুন টিম খুঁজে বের করা বেশ কঠিন কাজ।

আরও পড়ুন : Harbhajan Singh: অবসর নিতে পারেন ভাজ্জি, দেখা যেতে পারে কোচের ভূমিকায়