Heather Knight: ইংল্যান্ড অধিনায়কের রান আউট ঘিরে বিতর্ক

ইংল্যান্ডের (Engand) বিরুদ্ধে রবিবার দ্বিতীয় টি-২০ (T-20) ম্যাচে ৮ রানে জিতে সিরিজে সমতা ফিরিয়েছে ভারতীয় মহিলা (India Women) ক্রিকেট দল। কিন্তু বিতর্কের কেন্দ্রবিন্দুতে রয়েছে এই ম্যাচ।

Heather Knight: ইংল্যান্ড অধিনায়কের রান আউট ঘিরে বিতর্ক
Heather Knight: ইংল্যান্ড অধিনায়কের রান আউট ঘিরে বিতর্ক
Follow Us:
| Edited By: | Updated on: Jul 12, 2021 | 7:53 PM

ইংল্যান্ডের (Engand) বিরুদ্ধে রবিবার দ্বিতীয় টি-২০ (T-20) ম্যাচে ৮ রানে জিতে সিরিজে সমতা ফিরিয়েছে ভারতীয় মহিলা (India Women) ক্রিকেট দল। কিন্তু বিতর্কের কেন্দ্রবিন্দুতে রয়েছে এই ম্যাচ। বিতর্কের সূত্রপাত, ইংল্যান্ডের অধিনায়ক হিদার নাইটের (Heather Knight) রান আউটকে কেন্দ্র করে।

বিতর্ক কোথায়? ট্যামি বিউমন্টের সঙ্গে জুটি বেঁধে খেলছিলেন ইংল্যান্ড অধিনায়ক হিদার নাইট। ১৩.৪ ওভারে ভারতের দীপ্তি শর্মার (Deepti Sharma) বলে এলবিডব্লিউ হয়ে ফিরে যান ট্যামি বিউমন্ট। ঠিক তার পরের বলেই রান আউট হন নাইট। সেই সময় নন-স্ট্রাইকার এন্ডে ক্রিজের বাইরে ছিলেন ইংল্যান্ড অধিনায়ক। অনিচ্ছাকৃত ভাবে দীপ্তি শর্মা সেইসময় নাইটের সামনে ছিলেন। তখন বল এসে প্রথমে লাগে দীপ্তি শর্মার পায়ে, তারপর স্টাম্পে গিয়ে বল লাগে। তাড়াতাড়ি থার্ড আম্পায়ারকে সিদ্ধান্ত জানানোর জন্য বলা হয়। সেখানে নাইটকে আউট ঘোষণা করা হয়।

অনেকের মন্তব্য নাইটের সামনে দীপ্তি শর্মা চলে আসায় বাধা তৈরি হয়েছিল। যার কারণে আউট হয়ে যায় ইংল্যান্ড অধিনায়ক। ম্যাচের রাশও চলে যায় তাদের হাত থেকে। টেস্ট ম্যাচ স্পেশাল রেডিও কভারেজে ২০১৭-র বিশ্বকাপজয়ী অ্যালেক্স হার্টলি বলেন, “এটা কী বাধা তৈরি করা ছিল না?” তিনি কিন্তু নাইটের আউটটা মেনে নিতে পারেননি। অন্যদিকে ব্রডকাস্ট প্যানেলের সদস্য ও ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার মার্ক বাউচার বলেন, “প্রশ্ন হল, বোলার কি ব্যাটারকে ফিরে আসতে বাধা দিয়েছে? এটা অবশ্যই উদ্দেশ্যমূলক ছিল না, তাই না? সেক্ষেত্রে হিথার নাইট আউট হয়েছেন।”

আইন কী বলছে? ব্যাটসম্যানদের বাধা সম্পর্কে আইন ৪১.৫ অনুসারে, স্ট্রাইকার বলটি পাওয়ার পর কোনও ফিল্ডার ইচ্ছাকৃতভাবে, কথা বলে বা অন্যভাবে বাধা তৈরি করে ব্যাটসম্যানকে বিভ্রান্ত করতে, প্রতারণা করতে, কোনও ছলনা করতে পারে না। সেক্ষেত্রে আম্পায়ারদের সিদ্ধান্ত নিতে হয়, যে বোলার এবং ফিল্ডার ইচ্ছাকৃতভাবে এই কাজটি করেছেন কিনা।

প্রসঙ্গত, এই ম্যাচে ভারত প্রথমে ব্যাটিং করে ৪ উইকেট হারিয়ে তোলে ১৪৮ রান। ইংল্যান্ডের ক্রিকেটাররা রান তাড়া করতে নেমে ২০ ওভারে ৮ উইকেটে হারিয়ে থেমে যায় ১৪০ রানে।

আরও পড়ুন: জেনে নিন India vs Sri Lanka সিরিজের সংশোধিত সময়সূচী