Cricket Retro Story : হ্যাটট্রিক তো অনেক হয়েছে, টেস্টে দু-ইনিংসের এই রেকর্ড জানা আছে?

Two hat-tricks: অস্ট্রেলিয়া সেই ম্যাচটি ইনিংস ও ৮৮ রানে জিতেছিল। ম্যাচে সবমিলিয়ে ৬টি উইকেট নিয়েছিলেন জিমি ম্যাথুজ। দুই ইনিংসে হ্যাটট্রিকের সুবাদেই।

Cricket Retro Story : হ্যাটট্রিক তো অনেক হয়েছে, টেস্টে দু-ইনিংসের এই রেকর্ড জানা আছে?
Image Credit source: TV9 Network
Follow Us:
| Edited By: | Updated on: Mar 23, 2023 | 7:30 AM

নয়াদিল্লি : টেস্ট ক্রিকেটে হ্যাটট্রিক! অনেক হয়েছে। কিন্তু এমন রেকর্ড আছে যা ১১১ বছর ধরে অক্ষত। হয়তো ক্রিকেটের এই সনাতনী ফরম্য়াটে এই রেকর্ড কোনও দিন ভাঙাও যাবে না। এমনই এক রেকর্ড গড়েছিলেন জিমি ম্যাথুজ। টেস্টে এমন অনেক রেকর্ডই রয়েছে যা মুগ্ধ করে। যেমন ইনিংসে দশ উইকেট! মাত্র তিন জন বোলারের এই রেকর্ড রয়েছে। এর মধ্যে রয়েছেন ভারতের প্রাক্তন স্পিনার অনিল কুম্বলে। দিল্লির ফিরোজশাহ কোটলা স্টেডিয়ামে (বর্তমানে অরুণ জেটলি স্টেডিয়াম) পারফেক্ট ‘টেন’ এর রেকর্ড গড়েছিলেন অনিল কুম্বলে। শেষ বার এই রেকর্ডে নাম লিখিয়েছেন নিউজিল্য়ান্ডের বাঁ হাতি স্পিনার এজাজ প্য়াটেল। ভারতীয় বংশোদ্ভূত এই স্পিনার ভারতের বিরুদ্ধেই এই রেকর্ড গড়েছেন। টেস্টে হ্যাটট্রিকও প্রচুর রয়েছে। কিন্তু এই রেকর্ড! অভাবনীয়। বিস্তারিত TV9Bangla-য়।

প্রথম টেস্ট ম্য়াচ খেলা হয়েছিল ১৮৭৭ সালে। টেস্ট ক্রিকেট শুরু হয়েছে ১৪৬ বছর হয়ে গেল। মাঝে কয়েক হাজার টেস্ট ম্যাচ হয়েছে। কয়েক হাজার ক্রিকেটার এই ফরম্য়াটে খেলেছেন। এর মধ্যে ৪২ জন টেস্টে হ্যাটট্রিক করেছেন। এর মধ্যে মাত্র চারজন বোলার রয়েছেন, যাঁদের দুটো করে হ্যাটট্রিক রয়েছে। কিন্তু এক ম্য়াচে দু-বার হ্যাটট্রিক! অস্ট্রেলিয়ার জিমি ম্যাথুজ এমন রেকর্ডই গড়েছিলেন। যা এখনও অক্ষত।

এই ঘটনা ১৯১২ সালের। অস্ট্রেলিয়া, ইংল্য়ান্ড এবং দক্ষিণ আফ্রিকাকে নিয়ে একটি ত্রিদেশীয় টেস্ট টুর্নামেন্ট হয়েছিল। প্রথম ম্য়াচেই অস্ট্রেলিয়া মুখোমুখি হয়েছিল দক্ষিণ আফ্রিকার। ম্য়াচের দ্বিতীয় দিন দক্ষিণ আফ্রিকার শেষ তিন ব্য়াটারকে পরপর ফিরিয়ে হ্যাটট্রিক করেন। অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে করেছিল ৪৪৮ রান। দক্ষিণ আফ্রিকা অলআউট ২৬৫ রানেই। দক্ষিণ আফ্রিকাকে ফলো অন করার সিদ্ধান্ত নেয় অস্ট্রেলিয়া। ম্য়াচের দ্বিতীয় দিনই ফের পরপর তিন বলে তিন উইকেট। একই ম্য়াচে শুধু নয়, টেস্টের একই দিনে জোড়া হ্যাটট্রিক করেছিলেন জিমি ম্যাথুজ। অস্ট্রেলিয়া সেই ম্যাচটি ইনিংস ও ৮৮ রানে জিতেছিল। ম্য়াচে সবমিলিয়ে ৬টি উইকেট নিয়েছিলেন জিমি ম্যাথুজ। দুই ইনিংসে হ্যাটট্রিকের সুবাদেই।

এখানেই অবাক হওয়ার পালা শেষ নয়। জিমি ম্যাথুজ দুটি হ্যাটট্রিকই করেছিলেন একক দক্ষতায়। অর্থাৎ অন্য় কোনও ফিল্ডারের সাহায্য লাগেনি। বোল্ড, লেগ বিফোর এবং নিজের ক্য়াচেই নিয়েছিলেন দুটি হ্যাটট্রিক। এই রেকর্ড কেউ ভাঙা তো দূর অস্ত, এক ম্য়াচে দুটি হ্যাটট্রিকই করতে পারেননি।