MS Dhoni: চেন্নাইয়েই আইপিএলের শেষ ম্যাচ খেলতে চান ধোনি

আইপিএল জেতার পর সেলিব্রেশন হয়নি। টুর্নামেন্ট শেষ হওয়ার পরই ধোনি টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় টিমের মেন্টর হিসেবে যোগ দেওয়ায়। সে সব মিটিয়ে ফিরেছেন মাহি। শনিবার চেন্নাইয়ে তাই চতুর্থবার কাপ জেতার উৎসব ছিল।

MS Dhoni: চেন্নাইয়েই আইপিএলের শেষ ম্যাচ খেলতে চান ধোনি
MS Dhoni: চেন্নাইয়েই আইপিএলের শেষ ম্যাচ খেলতে চান ধোনি (ছবি-সিএসকে টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 21, 2021 | 9:50 AM

চেন্নাই: রাঁচির ছেলে নিজের ঘরের মাঠেই খেলেছিলেন আন্তর্জাতিক ক্রিকেটের শেষ ম্যাচ। চেন্নাইও তাঁর কাছে ঘরের মাঠের মতো। আইপিএলের (IPL) জীবনের শুরু থেকে হলুদ জার্সিতেই খেলছেন। চেন্নাইকে (CSK) চারবার আইপিএল ট্রফিও দিয়েছেন তিনি। সেখানেই জীবনের শেষ ম্যাচটা খেলতে চান মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni)। সেখানেই আবার হাজির ছিলেন বিসিসিআই (BCCI) সচিব জয় শাহ (Jay Shah)। তিনি জানিয়ে দিয়েছেন, আগামী আইপিএল ভারতের মাটিতেই হবে।

আইপিএল জেতার পর সেলিব্রেশন হয়নি। টুর্নামেন্ট শেষ হওয়ার পরই ধোনি টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় টিমের মেন্টর হিসেবে যোগ দেওয়ায়। সে সব মিটিয়ে ফিরেছেন মাহি। শনিবার চেন্নাইয়ে তাই চতুর্থবার কাপ জেতার উৎসব ছিল। সেখানেই হাজির ধোনি বলেছেন, ‘আমি চিরকাল আমার ক্রিকেট নিয়ে একটা নির্দিষ্ট পরিকল্পনা করেই এগিয়েছি। আমার শহর রাঁচিতেই ছিল কেরিয়ারের শেষ আন্তর্জাতিক ম্যাচ। আশা করি আমার শেষ আইপিএল ম্যাচও হবে চেন্নাইয়ে। সেটা আগামী বছরই, নাকি পাঁচ বছর পর, তা জানি না।’

চেন্নাই ও আইপিএলের সঙ্গে নিবিড় যোগ তাঁর। যা নিয়ে অকপট ধোনি, ‘আমার মনে হয় এটা একটা বিরাট মঞ্চ। আর তার জন্য প্রাক্তন ক্রিকেটারদের, আমার সতীর্থ সেই সঙ্গে বোর্ড কর্তাদের অবদানও ভুললে চলবে না। ক্রিকেট অনেকটাই পাল্টে গিয়েছে। কিন্তু এই ক্রিকেটের পিছনে যাঁদের অবদান, তাঁরাই এই খেলাটাকে সামনে এগিয়ে দিয়েছেন। আর সিএসকে সমর্থকদের টিম। সিএসকের জনসমর্থন তামিলনাড়ু, ভারত ছাড়িয়ে সারা বিশ্বে এখন।

এক দিকে যেমন এই কথা বলছেন, অন্য দিকে তেমন অন্য ইঙ্গিতও থাকছে মহেন্দ্র সিং ধোনির। গত আইপিএলে টিমকে চতুর্থবার চ্যাম্পিয়ন করার পর মাহি বলেছিলেন, ঘরের মাঠে দর্শকদের সামনে খেলে বিদায় জানাতে চান ক্রিকেটকে। সেই তিনিই আবার তৈরি করেছেন ধোঁয়াশা। চেন্নাইয়ে এক অনুষ্ঠানে বলেছেন, আগামী আইপিএল শুরু হতে অনেক দেরি। খেলবেন কি খেলবেন না, তা নিয়ে ভাবার অনেক সময় পাবেন।

মাহি বলেছেন, ‘খেলব কিনা, ভাবব। হাতে অনেকটাই সময় রয়েছে। এখন নভেম্বর চলছে। পরের আইপিএল ২০২২ সালের এপ্রিলে।’

শুধু ধোনি নন, চেন্নাই সুপার কিংসও ক্যাপ্টেনকে রাখতে চায় পরের আইপিএলেও। আইপিএল নিলামের আগে যে সর্বোচ্চ চারজনকে রাখতে পারবে টিমগুলো, তাতে ধোনিও আছেন। আগামী আইপিএল থেকে ১০টা টিমের খেলা। পরিস্থিতি অনেকটাই পাল্টে যাবে। কিন্তু ধোনির মধ্যে এখনও ক্রিকেট বেঁচে রয়েছে, তার ইঙ্গিত তিনি দিয়েছেন।

ধোনির কথায়, ‘পুরো ব্যাপারটাই বিসিসিআইয়ের উপর নির্ভর করছে। দুটো নতুন টিম আসছে। সিএসকের জন্য যেটা ভালো, সেটাই করা হবে। সোজা কথা বলতে, প্রথম তিন-চারে আমি থাকলাম কিনা, সেটা বড় কথা নয়। আসল হল, টিমের এমন একটা শক্তিশালী ভিত তৈরি করা, যাতে সিএসকে কোনও ভাবেই যেন সমস্যায় না পড়ে। আমাদের দেখতে হবে, আগামী দশ বছর কে সিএসকের জন্য অবদান রাখতে পারবে।’

ওই অনুষ্ঠানে সঞ্চালক ধোনিকে বলেন, ‘ক্রিকেটে যে ছাপ রেখে গেলেন, তার জন্য নিশ্চিত ভাবেই আপনি গর্বিত হবে।’ যা শুনে ধোনি বলেন, ‘এখনও সব কিছু পিছনে ফেলে আসিনি।’