New Zealand vs Pakistan: নিরাপত্তার কারণে বাতিল কিউয়িদের পাক-সফর

কী ধরণের হুমকি পেয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট (New Zealand Cricket) বোর্ড সে নিয়ে খোলসা না হলেও কিউয়ি ক্রিকেট বোর্ডের তরফে জানানো হয়েছে তাদের ক্রিকেটাররা সুস্থ আছেন ও নিরাপদে রয়েছেন।

New Zealand vs Pakistan: নিরাপত্তার কারণে বাতিল কিউয়িদের পাক-সফর
নিরাপত্তার কারণে বাতিল কিউয়িদের পাক-সফর (সৌজন্যে-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 17, 2021 | 4:04 PM

রাওয়ালপিন্ডি: নিরাপত্তাজনিত কারণে বাতিল হল নিউজিল্যান্ডের (New Zealand) পাকিস্তান (Pakistan) সফর। কিউয়িদের পাকিস্তানের বিরুদ্ধে তিনটি ওয়ান ডে ও ৫টি টি-২০ ম্যাচ হওয়ার কথা ছিল। যার মধ্যে আজ, শুক্রবার রাওয়ালপিন্ডিতে ছিল পাকিস্তান-নিউজিল্যান্ড সীমিত ওভারের সিরিজের প্রথম ওয়ান ডে ম্যাচ।

১৮ বছর পর পাকিস্তানে খেলতে গেছে কিউয়িরা। তবে সিরিজ শুরুর আগেই বিপত্তি দেখা দিল। নিউজিল্যান্ড ক্রিকেটের (New Zealand Cricket) তরফে আজ এক বিবৃতিতে জানানো হয়েছে, “নিউজিল্যান্ডের পাকিস্তান সফরের জন্য হুমকির মাত্রা বাড়ার পর, নিউজিল্যান্ড ক্রিকেটের উপদেষ্টা কমিটির সিদ্ধান্ত জানতে পারার পর ঠিক করা হয়েছে কিউয়িরা এই সফর চালিয়ে যাবে না।” ওই বিবৃতিতে এও জানানো হয়েছে, ইতিমধ্যেই কিউয়ি ক্রিকেটারদের দেশে ফেরানোর বন্দোবস্ত শুরু করে দেওয়া হয়েছে।

নিউজিল্যান্ড ক্রিকেটের চিফ এক্সিকিউটিভ ডেভিড হোয়াইট জানান তিনি যে পরামর্শ পেয়েছেন তা শোনার পর এই সফর চালিয়ে যাওয়া কোনও মতেই সম্ভব নয়। তিনি বলেন, “আমি বুঝতে পারছি এটা পিসিবির (PCB) জন্য একটা ধাক্কা হবে। তারা দুর্দান্ত আয়োজক। তবে ক্রিকেটারদের নিরাপত্তাটাই আমাদের কাছে সবথেকে গুরুত্বপূর্ণ। এবং, যার জন্যই আমাদের কাছে এটাই একমাত্র বিকল্প।” কী ধরণের হুমকি পেয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড সে নিয়ে খোলসা না হলেও কিউয়ি ক্রিকেট বোর্ডের তরফে জানানো হয়েছে তাদের ক্রিকেটাররা সুস্থ আছেন ও নিরাপদে রয়েছেন।

অন্যদিকে পিসিবির তরফ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, “নিউজিল্যান্ড ক্রিকেট আমাদের জানিয়েছিল যে তাদের কিছু নিরাপত্তাজনিত কারণে সতর্ক করা হয়েছে এবং তারা একতরফাভাবে সিরিজ স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে। পাকিস্তান ক্রিকেট বোর্ড এবং পাকিস্তান সরকার সফরকারী সকল দলের জন্য নিরাপত্তার ব্যবস্থা করেছে। আমরা নিউজিল্যান্ড ক্রিকেটকেও এর আশ্বাস দিয়েছিলাম। পাকিস্তানের প্রধানমন্ত্রী ব্যক্তিগতভাবে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর সাথে কথা বলেছিলেন এবং তাঁকে জানিয়েছিলেন যে আমাদের কাছে বিশ্বের অন্যতম সেরা নিরাপত্তা ব্যবস্থা রয়েছে এবং সফরকারী দলের জন্য কোন ধরণের নিরাপত্তাজনিত হুমকি নেই।” কিন্তু তাতে কাজ হয়নি। পিসিবি নির্ধারিত ম্যাচগুলি চালিয়ে যেতে ইচ্ছুক ছিল। কিন্তু শেষ মুহূর্তে কিউয়িরা তা না চাওয়ায় পাকিস্তান এবং বিশ্বের ক্রিকেটপ্রেমীরা হতাশ হবেন। এমনটাই বলছে পাক ক্রিকেট বোর্ড।