International Yoga Day 2022: যোগ এর সঙ্গে সচিন-বিরাটের বিশেষ ‘যোগসূত্র’

International Yoga Day 2022: যোগ এর সঙ্গে সচিন-বিরাটের বিশেষ 'যোগসূত্র'
যোগ এর সঙ্গে সচিন-বিরাটের বিশেষ 'যোগসূত্র'

বর্তমানে ভারতীয় টিমের ক্রিকেটাররা ফিটনেস নিয়ে কোনও আপস করেন না। আর নিজেদের ফিট রাখতে জিম সেশন, বিশেষ ডায়েটের পাশাপাশি যোগব্যায়ামের ওপরও ভরসা রাখেন একাধিক ক্রিকেটার।

TV9 Bangla Digital

| Edited By: Sanghamitra Chakraborty

Jun 21, 2022 | 9:15 AM

কলকাতা: আজ ২১ জুন। আন্তর্জাতিক যোগ দিবস (International Yoga Day)। যোগাভ্যাসের একাধিক উপকারিতা রয়েছে। এ বারের আন্তর্জাতিক যোগ দিবসের থিম হল মানবতার জন্য যোগব্যায়াম (Yoga)। আজ বিশ্বে ৮ম যোগ দিবস পালিত হচ্ছে। যোগব্যায়াম করলে একজন মানুষ মানষিক ও শারীরিক দিক থেকে সুস্থ থাকে। সাধারণ মানুষ থেকে শুরু করে তারকারাও দৈনন্দিন জীবনে যোগের সঙ্গে একটা আলাদা সম্পর্ক তৈরি করে ফেলেছেন। ক্রিকেটের (Cricket) সঙ্গে যোগের একটা আলাদা যোগসূত্র রয়েছে। বর্তমানে ভারতীয় টিমের ক্রিকেটাররা ফিটনেস নিয়ে কোনও আপস করেন না। আর নিজেদের ফিট রাখতে জিম সেশন, বিশেষ ডায়েটের পাশাপাশি যোগব্যায়ামের ওপরও ভরসা রাখেন একাধিক ক্রিকেটার।

ভারতীয় সংস্কৃতিতে যোগব্যায়ামকে অত্যন্ত গুরুত্ব দেওয়া হয়। সচিন তেন্ডুলকর থেকে বিরাট কোহলি একাধিক ভারতীয় ক্রিকেটাররা যোগকে গুরুত্ব দিয়েছেন। শারীরিক দিক থেকে সুস্থ থাকার পাশাপাশি মানষিক ফিটনেসও ক্রিকেটারদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই পরিস্থিতিতে, জিমে গিয়ে, ক্রিকেটাররা নিজেদের ফিট রাখার জন্য কসরত করেন, তবে মানসিক সুস্থতার জন্য অনেকেই যোগাসনকে গুরুত্ব দেন। এবং ধ্যানের পাশাপাশি বিভিন্ন যোগাসন করেন। সচিন-বিরাটরা তাঁদের জীবনে যোগব্যায়ামকে বিশেষ গুরুত্ব দিয়েছেন এবং তাঁরা তাঁদের দিনের শুরুটাও করেন যোগ দিয়ে।

ভারতীয় ক্রিকেটারদের মধ্যে যোগ নিয়ে একটা আলাদা আগ্রহ রয়েছে। সচিন-বিরাট-সেওয়াগরা বিভিন্ন যোগাসনও করেন। ২০১১ সালের বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের যোগ প্রশিক্ষক মনোজ কুমার এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, যোগার মাধ্যমে ক্রিকেটাররা তাঁদের কাজের চাপ থেকে মুক্ত হতে পারে। বিশেষ করে টানা খেলার ধকল সামলাতে হলে মানষিক দিক থেকে সুস্থ থাকা প্রয়োজন। আর এতে সাহায্য করে যোগ।

Sachin Tendulkar Yoga

অর্জুন-সারাকে সঙ্গে নিয়ে যোগব্যায়ম করছেন সচিন

মনোজ কুমার বর্তমানে আইপিএলের পঞ্জাব কিংস ও ঘরোয়া ক্রিকেটে হরিয়ানা রঞ্জি দলের যোগা ট্রেনার। তিনি বলেন, ‘টিম ইন্ডিয়ার সকল প্লেয়ারই যোগব্যায়াম সম্পর্কে বেশ উৎসাহী ছিল। আশিষ নেহরা সর্বাঙ্গাসন পছন্দ করতেন, বীরেন্দ্র সেওয়াগ পশ্চিমত্তোসন করতে ভালোবাসতেন। আর সচিন পাজি বলতে গেলে সব রকম যোগই করতেন তার মধ্যে শ্বাস-প্রশ্বাসের যোগও থাকত। তবে আমার মতে, শুধু খেলোয়াড়রাই নয়, প্রত্যেকের যোগাসন করা উচিত।’

Shikhar Dhawan Yoga

যোগ ট্রেনার মনোজ কুমারের তত্ত্বাবধানে শিখর ধাওয়ান

মনোজ কুমার একাধিক সময় বীরেন্দ্র সেওয়াগ, শিখর ধাওয়ান ও বিরাট কোহলির সঙ্গে যোগ সেশন করেছেন। ক্রিকেটাররা নিজেদের স্বাস্থ্যের সঙ্গে কোনও আপস করেন না। আর তা করার জন্য, তাঁরা যোগব্যায়ামের সাহায্য নেন।

এই খবরটিও পড়ুন

Ajinkya Rahane doing Yoga

যোগব্যায়ামে মগ্ন অজিঙ্ক রাহানে

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA