Asia Cup: এশিয়া কাপে নেই, সীমিত ওভারে অশ্বিনের আন্তর্জাতিক কেরিয়ার কি ইতি?

Asia Cup 2023, CWC: ডান হাতি ব্যাটারের ক্ষেত্রে অফস্পিনাররা মূলত বল ভেতরে আনেন। বাঁ হাতি রিস্ট স্পিনার কুলদীপ যাদবের স্টক ডেলিভারি এটাই। ফলে শুধুমাত্র ডান হাতি ব্যাটারের জন্য অফস্পিনারের ভাবনা থাকলে, সেই জায়গাটা পূরণ করে দিতে পারেন কুলদীপ।

Asia Cup: এশিয়া কাপে নেই, সীমিত ওভারে অশ্বিনের আন্তর্জাতিক কেরিয়ার কি ইতি?
Image Credit source: twitter
Follow Us:
| Edited By: | Updated on: Aug 21, 2023 | 6:07 PM

এশিয়া কাপের দল ঘোষণা হয়েছে আজ দুপুরে। টুর্নামেন্টের নিয়ম অনুযায়ী ১৭ জনের স্কোয়াড বেছে নেওয়ার সুযোগ ছিল। ব্যাক আপ প্লেয়ার হিসেবে থাকছেন সঞ্জু স্যামসন। ব্যাক আপ প্লেয়ার হিসেবে টিমের সঙ্গে যাচ্ছেন সঞ্জু স্যামসন। পেস বোলিং বিভাগে বাড়তি জোর দেওয়া হয়েছে। প্রত্যাশিত ভাবেই স্কোয়াডে রয়েছেন জসপ্রীত বুমরা, মহম্মদ সামি, মহম্মদ সিরাজ, প্রসিধ কৃষ্ণা। সঙ্গে দুই পেস বোলিং অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া ও শার্দূল ঠাকুর। স্পিন আক্রমণে সকলেই বাঁ হাতি। রবীন্দ্র জাডেজা, অক্ষর প্যাটেল এবং কুলদীপ যাদব। এর মধ্যে কুলদীপ রিস্ট স্পিনার। টিমে নেই কোনও অফস্পিনার। বিশ্বকাপের স্কোয়াড রাখা যাবে ১৫ জনকে। এশিয়া কাপের দল থেকে কোনও দু-জন বাদ পড়বেন। আবার এই স্কোয়াডের বাইরেও কাউকে নেওয়া হতে পারে। রবিচন্দ্রন অশ্বিনের বিশ্বকাপে সুযোগ পাওয়ার সম্ভাবনা ক্ষীণ। বরং বলা যায়, দেশের হয়ে সীমিত ওভারের ক্রিকেটে অশ্বিনের পথ এখানেই ইতি হয়ে গেল। বিস্তারিত জেনে TV9Bangla Sports-এর এই প্রতিবেদনে।

এশিয়া কাপের টিমটাই যে বিশ্বকাপের কোর টিম এ বিষয়ে সন্দেহ নেই। ৫ সেপ্টেম্বরের বিশ্বকাপের স্কোয়াড জমা দিতে হবে। পরবর্তীতে কেউ গুরুতর চোট পেলে আইসিসি টেকনিকাল কমিটির অনুমোদন সাপেক্ষে পরিবর্তন করা যায়। কিন্তু এশিয়া কাপের টিম বাছাইয়ে অশ্বিনকে নিয়ে কোনও আলোচনা হয়েছে কিনা সন্দেহ রয়েছে। কোনও অফস্পিনারই রাখা হয়নি। এশিয়া কাপে অফস্পিনার প্রয়োজন হলে এবং তিলক ভার্মা একাদশে থাকলে, তাঁকে দিয়ে বোলিং করানো হতে পারে। তিলক অফস্পিন করেন। আর একটা কারণ হতে পারে, স্কোয়াডে কুলদীপের থাকা।

ডান হাতি ব্যাটারের ক্ষেত্রে অফস্পিনাররা মূলত বল ভেতরে আনেন। বাঁ হাতি রিস্ট স্পিনার কুলদীপ যাদবের স্টক ডেলিভারি এটাই। ফলে শুধুমাত্র ডান হাতি ব্যাটারের জন্য অফস্পিনারের ভাবনা থাকলে, সেই জায়গাটা পূরণ করে দিতে পারেন কুলদীপ। বাঁ হাতি ব্যাটারের ক্ষেত্রে সেই ভূমিকা নেবেন বাঁ হাতি স্পিনাররা। সীমিত ওভারের ক্রিকেটে রবীন্দ্র জাডেজা এবং অক্ষর প্যাটেলের ব্যাটিং দক্ষতা অশ্বিনের তুলনায় ভালো বলা যায়। অক্ষর সাম্প্রতিক সিরিজে সে ভাবে জ্বলে উঠতে পারেননি যদিও। তবে অক্ষর যে দ্রুত গতিতে রান তুলতে পারেন, ইনিংস অ্যাঙ্কর করতে পারেন, রানিং বিটউইন দ্য উইকেটও ভালো। জাডেজাকে নিয়ে নতুন করে কিছু বলার নেই। ফিটনেসের দিক থেকে দলের অন্যতম সেরা প্লেয়ার জাডেজা। তেমনই বোলিং, ব্যাটিংয়েও দক্ষ। বোনাস তাঁর ফিল্ডিং। টিম ম্যানেজমেন্ট অলরাউন্ডারের দিকেই বেশি জোর দিচ্ছে, এ নিয়ে সন্দেহ নেই। হয়তো এই পরিকল্পনাগুলো থেকেই অভিজ্ঞ অশ্বিনকেও ভাবনায় রাখছে না টিম ম্যানেজমেন্ট।