বিরাটের বদলে সাদা বলের ক্রিকেটে ভারতের ক্যাপ্টেন রোহিত?

সব মিলিয়ে বিরাটের বিকল্প হিসেবে রোহিতকেই ভাবা হচ্ছে। যে প্রক্রিয়া শুরু হয়েছে কয়েক বছর আগেই। এত দিনে তা বাস্তবের চেহারা নিতে চলেছে।

বিরাটের বদলে সাদা বলের ক্রিকেটে ভারতের ক্যাপ্টেন রোহিত?
বিরাটের বদলে সাদা বলের ক্রিকেটে ভারতের ক্যাপ্টেন রোহিত? (সৌজন্যে-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 13, 2021 | 4:35 PM

মুম্বই: টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup) পর কি ওয়ান ডে ও টি-টোয়েন্টির (T20) ক্যাপ্টেন্সি ছাড়তে চলেছেন বিরাট কোহলি (Virat Kohli)? গুঞ্জনটা যেন ক্রমশ মাথা তুলে দাঁড়াচ্ছে। ক্রমশ স্পষ্ট হয়ে উঠছে। ক্রিকেট সার্কিটে কান পাতলে শোনা যাচ্ছে, টি-টোয়েন্টি বিশ্বকাপের পর সাদা বলের ক্রিকেটে নেতৃত্ব ছাড়বেন বিরাট। তাঁর বদলে ক্যাপ্টেন হবেন রোহিত শর্মা (Rohit Sharma)।

আইপিএলের (IPL) দুনিয়ায় মুম্বই ইন্ডিয়ান্সের চোখধাঁধানো সাফল্য বারবার দাবিদার হিসেবে রোহিতকে সমর্থন করেছে। বিরাট যতবার ব্যর্থ হয়েছেন ওয়ান ডে টুর্নামেন্টে, বিশেষ করে বিশ্বকাপে, ততবারই বলা হয়েছে, যথেষ্ট যোগ্য হওয়া সত্ত্বেও কেন রোহিতকে দায়িত্ব দেওয়া হবে না। সেই জনমতেই হয়তো এ বার শিলমোহর পড়তে পারে।

গত কয়েক বছর ধরে ব্যাটসম্যান বিরাট কোহলি সব ধরণের ফর্ম্যাটে দারুণ সফল। সচিন তেন্ডুলকরের সেঞ্চুরির রেকর্ড ভেঙে দেওয়ার অন্যতম দাবিদার। কিন্তু ক্যাপ্টেন বিরাটকে নিয়ে বারবার প্রশ্ন উঠেছে। অতি আগ্রাসনে কি হারিয়ে যায় বিরাটের ক্ষুরধার মস্তিষ্ক? নাকি ক্যাপ্টেন্সি ব্যাটসম্যান বিরাটকে চাপে ফেলে দিচ্ছে? এই যুক্তিগুলোই হয়তো সাদা বলের ক্রিকেটের অধিনায়কত্ব ছাড়ার অন্যতম কারণ হতে পারে তাঁর। যত দূর জানা যাচ্ছে, বিরাট নিজেই ওয়ান ডে এবং টি-টোয়েন্টির ক্যাপ্টেন্সি ছাড়ার কথা ঘোষণা করবেন। যাতে ব্যাটসম্যান হিসেবে আরও বেশি টিমকে টানতে পারেন।

রোহিতকে ক্যাপ্টেন করার পিছনে অনেক যুক্তি। প্রথমত, মুম্বই ইন্ডিয়ান্সকে ধারাবাহিক ভাবে সাফল্য দিচ্ছেন। তার উপর সাদা বলের ক্রিকেটে তিনি দারুণ সফল। এই যুক্তিগুলো তাঁর পক্ষে যাচ্ছে। রোহিতকে যে পরবর্তী ক্যাপ্টেন হিসেবে ভাবা হচ্ছে, তার অন্যতম কারণ ইদানীংকালের টিম নির্বাচন। টি-টোয়েন্টি বিশ্বকাপের টিম নিয়ে তাঁর মতামত নিয়েছিল নির্বাচক মণ্ডলী। তাঁর কথাতেই রবিচন্দ্রন অশ্বিনকে ফেরানো হয়েছে টিমে। শুধু তাই নয়, জশপ্রীত বুমরা, হার্দিক ও ক্রুণাল পণ্ডিয়া, রাহুল চাহার, ঈশাণ কিষাণদের উত্থান হয়েছে। যা নোটিশ করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

শুধু তাই নয়, অন্তর্বর্তীকালীন ক্যাপ্টেন হিসেবে রোহিতের ট্র্যাক রেকর্ডে দারুণ। ১৯টা ম্যাচে নেতৃত্ব দিয়ে জিতিয়েছেন ১৫টা ম্যাচ। যার মধ্যে রয়েছে ২০১৮ সালে শ্রীলঙ্কায় ওয়ান ডে টুর্নামেন্ট জেতার। এই যুক্তিও তাঁর পক্ষে যাচ্ছে। শুধু তাই নয়, চাপের মুখে ঠান্ডা মাথা, দ্রুত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতার জন্য রোহিত বিশেষ ভাবে প্রশংসিত হন।

সব মিলিয়ে বিরাটের বিকল্প হিসেবে রোহিতকেই ভাবা হচ্ছে। যে প্রক্রিয়া শুরু হয়েছে কয়েক বছর আগেই। এত দিনে তা বাস্তবের চেহারা নিতে চলেছে।