নিলামে ডনের অভিষেক টেস্টের ব্যাগি গ্রিন

নিলামে উঠতে চলেছে স্যার ডন ব্র্যাডম্যানের টেস্ট অভিষেকের টুপি। নিজেদের টেস্ট ক্যাপকে ব্যাগি গ্রিন বলেন অজি ক্রিকেটাররা।

নিলামে ডনের অভিষেক টেস্টের ব্যাগি গ্রিন
স্যার ডন ব্র্যাডম্যান, সর্বকালের সেরা ব্যাটসম্যান। ছবি সৌজন্যে - টুইটার
Follow Us:
| Updated on: Dec 07, 2020 | 4:00 PM

TV9 বাংলা ডিজিটাল-  নিলামে(auction) উঠছে ডন ব্র্যাডম্যানের (Sir Don Bradman) ব্যাগি গ্রিন টুপি (baggy green cap)। ১৯২৮ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট অভিষেক ম্যাচে যা পরে খেলেছিলেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি।

১৯৫৯ সালে স্যার ডন তাঁর এক প্রতিবেশি পিটার ডানহ্যামকে তাঁর প্রথম অভিষেক টেস্টে পরা টুপিটা উপহার হিসেবে দিয়েছিলেন। কিংসটন গার্ডেনে ব্র্যাডম্যানের বাড়ির ঠিক পিছনেই ছিল পিটারের বাড়ি। ব্র্যাডম্যানের পরিবারের সঙ্গে অত্যন্ত ঘনিষ্ঠ সম্পর্ক ছিল তাঁর। সেই কারণেই ওই টুপিটা দিয়েছিলেন ডন। ২০০৩ সাল পর্যন্ত ওই টুপিটা সাউথ অস্ট্রেলিয়ার স্টেট লাইব্রেরিকে লোনে দেওয়া ছিল। সেখান থেকেই ব্যাগি গ্রিন নিলামকারী সংস্থা পিকলসের হাতে এসে পৌঁছছে।

আরও পড়ুন – নতুন ধোনি হতে চান হার্দিক !

ডনকে ঘিরে আজও ক্রিকেট ভক্তদের যথেষ্ট আগ্রহ রয়েছে। ক্রিকেট ইতিহাসের কিংবদন্তি ব্যাটসম্যানকে নিয়ে গবেষণাও চলছে ইদানীং। যে ২০০৩ সালে নিলাম তোলা হয় ডনের শেষ টেস্টে পরা সবুজ টুপি। ১৯৪৮ সালে ইংল্যান্ড সফরে যা পরে খেলেছিলেন তিনি। তখন তার দাম উঠেছিল ৪ লক্ষ ২৫ হাজার অস্ট্রেলিয়ান ডলার। ২০১৫ সালে ব্র্যাডম্যানের প্রথম সিরিজের ব্লেজারও বিকিয়েছিল ১ লক্ষ ৩২ হাজার ডলারে। পিকলসের আশা, এই ব্যাগি গ্রিন অতীতের সমস্ত রেকর্ডকে ছাপিয়ে যাবে।

আরও পড়ুন – ফিটনেস নিয়ে সিরিয়াস, রোগা হচ্ছেন রোহিত

অবশ্য ব্র্যাডম্যানের ওই পারিবারিক বন্ধু ডানহ্যামকে নিয়ে বিতর্কের শেষ নেই। পেশায় অ্যাকাউনট্যান্ট ডানহ্যাম বিপুল অর্থ তছরুপের জন্য আট বছর জেলও খেটেছেন। তাঁর মাথার উপর বিপুল অর্থের দেনাও আছে। যা মেটানোর জন্যই নাকি ব্র্যাডম্যানের টুপি নিলামে তুলছেন, এমনই অভিযোগ।