‘গম্ভীর’ আলোচনার পর কোচের পাশে দুই অধিনায়ক

গত কয়েক সপ্তাহে অস্ট্রেলিয়া ক্রিকেট তুমুল চাপের মধ্যে দিয়ে যাচ্ছে। পেইনের কাছে বিষয়টি লজ্জার। কিন্তু পারফরম্যান্সের জন্য কোচ কোনও মতেই দায়ী নয়।

'গম্ভীর' আলোচনার পর কোচের পাশে দুই অধিনায়ক
জাস্টিন ল্যাঙ্গার (সৌজন্যে-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Aug 20, 2021 | 7:12 PM

মেলবোর্ন: ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশের বিরুদ্ধে সিরিজে হার। খারাপ একটা অধ্যায়ের মধ্যে দিয়ে যাচ্ছে অস্ট্রেলিয়ার ক্রিকেট। বাংলাদেশের কাছে টি২০ সিরিজ হারের পর থেকেই সমালোচনা সাইক্লোনের আকার নিয়েছে। অজি সংবাদমাধ্যম জোর গলায়, কোচের পদ থেকে ল্যাঙ্গারকে (Justin Langer) সরিয়ে দেওয়ার সওয়াল করছে। তাদের খবর অনুযায়ী, অস্ট্রেলিয়া দলের ক্রিকেটাররাও নাকি কোচ ল্যাঙ্গারের ওপর ক্ষুব্ধ। বৃহস্পতিবার টি২০ বিশ্বকাপের (T-20 World Cup) দল ঘোষনার পর থেকেই প্রশ্ন উঠছিল কোচের পদে ল্যাঙ্গারের থাকা উচিত কি না।

শনিবারই অস্ট্রেলিয়া দলের সিনিয়র ক্রিকেটাররা জরুরিকালীন পরিস্থিতিতে ‘গম্ভীর’ আলোচনায় বসেছিলেন কোচ জাস্টিন ল্যাঙ্গারের সঙ্গে। এই বৈঠকের দিকে নজর ছিল সবার। টেস্ট অধিনায়ক টিম পেইন (Tim Paine), একদিনের ও টি২০ অধিনায়ক অ্যারন ফিঞ্চ (Aaron Finch), সহ অধিনায়ক প্যাট কামিন্স ছিলেন এই ‘গম্ভীর’ আলোচনায়। বৈঠক শেষে জল্পনায় জল ঢেলে অজি টেস্ট অধিনায়ক টিম পেইন জানিয়ে দেন, কোচের পাশেই আছেন তাঁরা।

গত কয়েক সপ্তাহে অস্ট্রেলিয়া ক্রিকেট তুমুল চাপের মধ্যে দিয়ে যাচ্ছে। পেইনের কাছে বিষয়টি লজ্জার। কিন্তু পারফরম্যান্সের জন্য কোচ কোনও মতেই দায়ী নয়। অস্ট্রেলিয়ার এক রেডিও চ্যানেলকে দেওয়া ইন্টারভিউয়ে ল্যাঙ্গার বলেছেন, ‘ব্যর্থতার জন্য জেএল (জাস্টিন ল্যাঙ্গার) কে নিশানা করা হচ্ছে। কিন্তু এটা ঠিক নয়। মাঠে নিজেদের যোগ্যতা অনুযায়ী পারফর্ম করতে পারিনি আমরা।’

অস্ট্রেলিয়া ক্রিকেট বর্তমানে যে জায়গায় দাঁড়িয়ে সেটা তাদের মানায় না। মেনে নিচ্ছেন পেইন, ফিঞ্চরা। একই সঙ্গে বার্তা, ব্যর্থতার দায় শুধু কোচের নয়। দায়িত্ব নিতে হবে ক্রিকেটারদের। কোচ পরিকল্পনা করতে পারেন, সেই পরিকল্পনা আনুযায়ী খেলা ক্রিকেটারদের কাজ।