বিজয় হাজারেতে নয়া রেকর্ড ‘কিপার’ ইশানের

গত আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের জার্সিতে ঝোড়ো ব্যাটিং করে হইচই ফেলে দিয়েছিলেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। তবে মুস্তাক আলি টি-টোয়েন্টিতে তাকে ছন্দে পাওয়া যায়নি। ৫০ ওভারের ফরম্যাটে অবশ্য চেনা ফর্মে ফিরলেন ইশান।

বিজয় হাজারেতে নয়া রেকর্ড 'কিপার' ইশানের
বিজয় হাজারেতে নয়া রেকর্ড 'কিপার' ইশানের
Follow Us:
| Edited By: | Updated on: Feb 20, 2021 | 4:08 PM

ইন্দোর: বিশ্বরেকর্ড থেকে দু’রান আগে থামল ইশান কিষান (Ishan Kishan)। কিপার এবং ক্যাপ্টেন হিসেবে প্রথম শ্রেণির ক্রিকেটে (ওয়ান ডে) সর্বোচ্চ ১৭৫ রানের রেকর্ড দক্ষিণ আফ্রিকার ভ্যান উইকের। ১৭৪ রান করেছিলেন পাকিস্তানের প্রাক্তন উইকেটরক্ষক মইন খান। ঝাড়খণ্ডের কিপার-অধিনায়ক ইশান কিষান থামলেন ১৭৩ রানে। ভারতের ঘরোয়া ক্রিকেটে কিপার এবং অধিনায়ক হিসেবে অবশ্য শীর্ষে ইশান কিষান। মধ্যপ্রদেশের বিরুদ্ধে বিজয় হাজারে ট্রফিতে ৯৪ বলে ১৭৩ রানের ধুন্ধুমার ইনিংস উপহার দিলেন তিনি। গত আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের জার্সিতে ঝোড়ো ব্যাটিং করে হইচই ফেলে দিয়েছিলেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। তবে মুস্তাক আলি টি-টোয়েন্টিতে তাকে ছন্দে পাওয়া যায়নি। ৫০ ওভারের ফরম্যাটে অবশ্য চেনা ফর্মে ফিরলেন ইশান। ১৭৩ রানের ইনিংসে সাজানো ১১টি ছয় ও ১৯টি চার।

এরই সঙ্গে ঘরোয়া ক্রিকেটে হইচই ফেলে দিল ইশান কিষানের দল ঝাড়খণ্ড। বিজয় হাজারে ট্রফির (Vijay Hazare Trophy) প্রথম দিনই নয়া নজির ঝাড়খণ্ড ক্রিকেট দলের। বিজয় হাজারে ট্রফির ইতিহাসে সর্বোচ্চ রানের রেকর্ড গড়ল ঝাড়খণ্ড। মধ্যপ্রদেশের বিরুদ্ধে ৪২২ রান তুললেন ইশান কিষানরা। ১১ বছর আগের রেকর্ড ভেঙে দিল ঝাড়খণ্ড। এখনও পর্যন্ত বিজয় হাজারে ট্রফিতে সর্বোচ্চ রান ছিল ৪১২। ২০১০ সালে রেলওয়েজের বিরুদ্ধে এই রেকর্ড গড়েছিল মধ্যপ্রদেশ। শুধু তাই নয়, এ দিন আরও একটি রেকর্ড গড়ল ঝাড়খণ্ড। মধ্যপ্রদেশকে হারাল ৩২৪ রানে। বিজয় হাজারে ট্রফিতে এত বড় ব্যবধানে এর আগে কোনও দল জেতেনি।

আরও পড়ুন: ভারতের কাছে লিখিত প্রতিশ্রুতি দাবি করল পাকিস্তান

ইশান কিষান, অনুকূল রায়, বিরাট সিংদের ঝোড়ো ব্যাটিংয়ের সৌজন্যে নির্ধারিত ৫০ ওভারে মধ্যপ্রদেশকে পাহাড়প্রমাণ রানের লক্ষ্যমাত্রা দেয় ঝাড়খণ্ড। ইশান কিষানের ১৭৩ ছাড়া বিরাট সিং ৪৯ বলে ৬৮ রান করেন। ৩৯ বলে ৭২ রানের ঝোড়ো ইনিংস উপহার দেন অনুকূল রায়। ইনিংসে সাজানো ৭টি ছয় ও ৩টি চার। সুমিত কুমার করেন ৫২ রান।

আরও পড়ুন: বিমানবন্দরে হেনস্থার শিকার শুটার মানু ভাকের

ঝাড়খণ্ডের পাহাড়প্রমাণ রানের বিরুদ্ধে কোনও প্রতিরোধই গড়ে তুলতে পারেনি মধ্যপ্রদেশ। মাত্র ৯৮ রানে শেষ হয়ে যায় মধ্যপ্রদেশের ইনিংস। একাই ৬ উইকেট নেন বরুন অ্যারোন।