Euro 2020: ডেনমার্ক-ফিনল্যান্ড ম্যাচ হওয়া নিয়ে সরব পিটার স্কিমিচেল

এরিকসেনের ঘটনার পর ডেনমার্কের ফুটবলাররা ভেঙে পড়েছিলেন। সতীর্থর জীবন-মরণ নিয়ে টানাটানি, সেই পরিস্থিতিতে মাথা ঠাণ্ডা রেখে ফের খেলা চালিয়ে যাওয়া অতটাও সহজ ছিল না ড্যানিশ ফুটবলারদের কাছে। পিটার স্কিমিচেল মনে করেন, ডেনমার্ক দলের ফুটবলারদের কাছে হয়ত আর কোনও বিকল্প ছিল না।

Euro 2020: ডেনমার্ক-ফিনল্যান্ড ম্যাচ হওয়া নিয়ে সরব পিটার স্কিমিচেল
Euro 2020: ডেনমার্ক-ফিনল্যান্ড ম্যাচ হওয়া নিয়ে সরব পিটার স্কিমিচেল
Follow Us:
| Updated on: Jun 14, 2021 | 8:26 PM

কোপেনহেগেন: ইউরোর (EURO) মঞ্চ শনিবার ফিনল্যান্ড-ডেনমার্ক ম্যাচে বড় সড় অঘটনের সাক্ষী হয়েছে। সে দিন ইউরো কাপে ফিনল্যান্ডের (Finland) বিরুদ্ধে ম্যাচের প্রথমার্ধের একেবারে শেষ মুহূর্তে থ্রো ইনের সময় হঠাৎ মাঠে লুটিয়ে পড়েন ড্যানিশ তারকা ক্রিশ্চিয়ান এরিকসেন (Christian Eriksen)। দলের অধিনায়ক সিমোন কেয়ার মাঠেই তাঁকে সিপিআর পদ্ধতিতে সুস্থ করার চেষ্টা করেন। তারপর তাঁকে নিয়ে যাওয়া হয় হাসপাতালে। সেই ঘটনার রেশ এখনও কাটেনি। এরিকসেন হাসপাতালে নিয়ে যাওয়ার পর দুই দলকে নিয়ে রেফারি ও বাকি ম্যাচ অফিসিয়ালরা বৈঠক করেন। সেখানেই ঠিক হয় খেলা চলবে। সেই ম্যাচে ডেনমার্ককে ১-০ গোলে হারায় ফিনল্যান্ড। ওই পরিস্থিতিতে ম্যাচ হওয়া নিয়ে উঠেছিল নানা প্রশ্ন। এ বার এরিকসেনের ওই ঘটনার পর ডেনমার্ক-ফিনল্যান্ড ম্যাচ হওয়া নিয়ে সরব হলেন ডেনমার্কের কিংবদন্তি গোলকিপার পিটার স্কিমিচেল (Peter Schmeichel)। উয়েফার (UEFA) পুনরায় ম্যাচ শুরু করার সিদ্ধান্ত মোটেও ভালো চোখে দেখছেন না স্মাইকেল।

এরিকসেনের ঘটনার পর ডেনমার্কের ফুটবলাররা ভেঙে পড়েছিলেন। সতীর্থর জীবন-মরণ নিয়ে টানাটানি, সেই পরিস্থিতিতে মাথা ঠাণ্ডা রেখে ফের খেলা চালিয়ে যাওয়া অতটাও সহজ ছিল না ড্যানিশ ফুটবলারদের কাছে। পিটার স্কিমিচেল মনে করেন, ডেনমার্ক দলের ফুটবলারদের কাছে হয়ত আর কোনও বিকল্প ছিল না। তিনি এক সাক্ষাৎকারে বলেছেন, “আমি কাল উয়েফার বিবৃতি দেখেছি। সেখানে বলা হয়েছে, ফুটবলাররাই খেলা শুরু করতে চেয়েছিল। তাই তারা ফুটবলারদের কথা মেনেই ম্যাচ চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। যদিও আমি জানি এটা সত্যি নয়।”

তিনি আরও বলেন, “ওই কঠিন সময়ে ফুটবলারদের তিনটি বিকল্প দেওয়া হয়েছিল। এক, তখনই খেলা শুরু করা। দুই, তার পরের দিন দুপুর ১২ টায় খেলা। তৃতীয়টি ৩-০ গোলে হারানো। সুতরাং, আমার মনে হয় না এটা কোন ফুটবলারদের ইচ্ছে অনুযায়ী হয়েছে। ওই পরিস্থিতিতে শর্ত মানাটাই কঠিন।”

প্রেস কনফারেন্সে ড্যানিশ কোচ পরে দলের ছেলেদের মাঠে পাঠানোর ব্যাপারে অনুশোচনা করেছেন। ওই ম্যাচে ফিনল্যান্ডের কাছে ১-০ গোলে হারতে হয়েছে ডেনমার্ককে। ঘটনার পর খেলা না হলে, এই ফল অন্য হতেও পারত। এমনটা মনে করছেন পিটার স্কিমিচেল। পাশাপাশি জানিয়েছেন, উয়েফার পক্ষ থেকে এই রকম সিদ্ধান্তের কথা তিনি কল্পনাও করতে পারছেন না।

আরও পড়ুন: Euro 2020: হাঙ্গেরির বিরুদ্ধে ইউরো যাত্রা শুরু রোনাল্ডোদের